আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গ্যাস বিদ্যুতের দাম বাড়ালেই ২০ দলীয় জোটের লাগাতার আন্দোলন

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪
  • সংবাদ সম্মেলনে ফখরুলের ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হলেই লাগাতার আন্দোলন কর্মসূচী পালন করবে ২০ দলীয় জোট। রবিবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে ২০ দলীয় জোটের মহাসচিব পর্যায়ের বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘোষণা দিয়ে বলেন, যে দিন থেকে দাম বাড়ানো হবে সেদিন থেকেই কর্মসূচী দেয়া হবে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, আমরা শুনতে পাচ্ছি, সরকার নতুন করে আবার গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ১ জানুয়ারি থেকে গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হবে বলেও আমরা জানতে পেরেছি। আওয়ামী লীগ সরকার এর আগেও গ্যাস-বিদ্যুতের দাম একাধিকবার বাড়িয়েছে। আবার বাড়ানো হলে তা জনজীবনে বিপর্যয় তৈরি করবে। তিনি বলেন, বর্তমান বিশ্ববাজারে তেলের দাম আগের চেয়ে অর্ধেকে নেমে এসেছে। আগে যেখানে ব্যারেল প্রতি তেলের দাম ছিল ১২০ ডলার, তা কমে এখন নেমে এসেছে ৬০Ñ৬৫ ডলারে। অথচ সরকার আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে তেলের দাম কমায়নি। মির্জা ফখরুল বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার খাদ্য উৎপাদনে নিজেদের স্বয়ংসম্পূর্ণ দাবি করছে। একদিকে ভারত থেকে লাখ লাখ টন চাল আমদানি করছে আর অপরদিকে বিদেশে চাল রফতানি করা হচ্ছে বলে অপপ্রচার চালাচ্ছে। তিনি অবিলম্বে বিদেশ থেকে চাল আমদানি বন্ধ করে দেশের কৃষকদের উৎপাদিত চালের দাম বৃদ্ধির দাবি জানান। সরকারের ভুলনীতির কারণে দিনদিন সার ও বীজসহ বিভিন্ন কৃষি উপকরণের দামও বৃদ্ধি পাচ্ছে।

ফখরুল বলেন, বিদ্যুত খাতে দুর্নীতি হচ্ছে ব্যাপকভাবে। কুইক রেন্টালের মাধ্যমে এ দুর্নীতি ও লুটপাট করা হচ্ছে। সরকার এ দুর্নীতি নিয়ে যাতে কোন বিচার না হয়, সেজন্য সংসদে আইন পাসের মাধ্যমে দুর্নীতিবাজদের ইনডেমনিটি দিয়েছে। এখন আবার বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর ষড়যন্ত্র করা হচ্ছে। আমরা ২০ দলীয় জোট এ সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

মির্জা ফখরুল বলেন, ১৩ ডিসেম্বর নারায়ণগঞ্জের কাঁচপুরে ২০ দলীয় জোটের এক জনসভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, ১৩ ডিসেম্বর নারায়ণগঞ্জের কাঁচপুরে বিশ দলীয় জোটের জনসভা হবে। সে জনসভায় বিএনপি চেয়ারপার্সন ও জোট নেত্রী খালেদা জিয়া প্রধান অতিথির বক্তব্য রাখবেন। জোটের শরিক দলগুলো আলাদা আলাদাভাবে জনসভা সফলের লক্ষ্যে কাজ করে যাবে। তিনি বলেন, ৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলন করে যে অরুচিকর বক্তব্য দিয়েছেন ২০ দলীয় জোট তার নিন্দা ও প্রতিবাদ করছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে ২০ দলীয় জোটের বৈঠকে আরও অংশ নেন জামায়াতে ইসলামীর নির্বাহী পরিষদ সদস্য ডাঃ রিদওয়ানউল্লাহ শাহেদী, এলডিপি মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, খেলাফত মজলিশের মহাসচিব অধ্যাপক আহমেদ আবদুল কাদের, জাতীয় পার্টির (জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, বিজেপির প্রেসিডিয়াম সদস্য সালাউদ্দিন মতিন, জাগপা সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, কল্যাণ পার্টির মহাসচিব এমএম আমিনুর রহমান, লেবার পার্টির মহাসচিব হামদুল্লাহ আল মেহেদী, এনপিপির মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, সাম্যবাদী দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাঈদ আহমদ, জমিয়তে ওলামায়ে ইসলামের যুগ্মমহাসচিব মুহিউদ্দিন ইকরাম, ডিএল যুগ্মসম্পাদক খোকন চন্দ্র দাস, ইসলামিক পার্টির আবুল কাশেম, ইসলামী ঐক্যজোটের যুগ্মসম্পাদক মুফতি তৈয়ব প্রমুখ।

আওয়ামী লীগকে টেনেহিঁচড়ে নামাতে হবে ॥ ফখরুল

জনগণের সরকার প্রতিষ্ঠা করার আন্দোলনে নিহত সহযোদ্ধাদের ঋণের শোধ নিতে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে টেনেহিঁচড়ে নামাতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার বিকেলে নয়াপল্টন ভাসানী ভবনে ছাত্রদল নেতা মাহবুব হাসান সবুজ ও কাজী ফরহাদ হোসেনের সন্ধান দাবিতে সবুজবাগ থানা ছাত্রদল আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, গুম-খুনে জড়িতরাও মানবতাবিরোধী অপরাধী। তাই ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের জন্য বিচার করা হচ্ছে একইভাবে গুম-খুনের সঙ্গে জড়িতদেরও বিচার করতে হবে।

মির্জা ফখরুল বলেন, ক্ষমতায় টিকে থাকতে সরকার বিএনপি নেতাকর্মীদের গুম-খুন করছে, মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও কারাগারে নিক্ষেপ করছে। ঘুম, খুন ও অপহরণ করে চিরদিন কেউ ক্ষমতায় টিকতে পারেনি, এ সরকারও পারবে না। তিনি বলেন, দেশের গণতান্ত্রিক আন্দোলন পরাজিত হয় না। আন্দোলনে বিজয়ের পরে গুম-খুনের সঙ্গে জড়িতদের বিচার করা হবে। অতি দ্রুত খালেদা জিয়ার নেতৃত্বে রাজপথে দুর্বার আন্দোলন গড়ে তুলে তাদের পতন নিশ্চিত করা হবে। গণতন্ত্রের সংগ্রামে আমাদের বিজয় সুনিশ্চিত।

ফখরুল বলেন, র‌্যাব-পুলিশ ব্যবহার করে সাধারণ মানুষের ওপর যে অত্যাচার-নির্যাতন চালাচ্ছে সরকার, তা জনগণ আর সহ্য করবে না। তিনি বলেন, সরকারের পায়ের নিচে এখন আর মাটি নেই। কারণ তাদের সঙ্গে জনগণ নেই। তারা এখন দিশেহারা। কাকে কী বলছে তা নিজেরাই জানে না।

সবুজবাগ থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক ওমর ফারুকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, সহ-ছাত্রবিষয়ক সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, ছাত্রদলের সাবেক সভাপতি আবদুল কাদের ভূইয়া জুয়েল, সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিব, বর্তমান সভাপতি রাজীব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ।

আজ রাতে খালেদার সঙ্গে হিদার ক্রুডেনের বৈঠক ॥ আজ সোমবার রাতে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার হিদার ক্রুডেন। রাত সাড়ে আটটায় বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে এ বৈঠক হবে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনের পর এ বছর ৮ জানুয়ারি খালেদা জিয়ার সঙ্গে তার বাসায় গিয়ে বৈঠক করেন হিদার ক্রুডেন। শনিবার রাতে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দুল্লাহ বিন নাসের আল বুসাইরি খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের বাসায় গিয়ে বৈঠক করেন।

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

০৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: