আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মরিয়া প্রমাণ করিল

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

ঘটনাটি সত্যিই চমকে দেয়ার মতো। মৃত মানুষ যখন নড়েচড়ে উঠবেন তখন তা সবাইকে শিহরিত করবে, বিস্মিত করবে- এ আর এমন অস্বাভাবিক কী। হ্যাঁ, বৃহস্পতিবার বিকেলে এমন চাঞ্চল্যকর ভয়ে শিউরে ওঠার মতো ঘটনা ঘটেছে ঢাকা মেডিক্যাল কলেজে। জানা গেছে, মঙ্গলবার ঢাকা মেডিক্যাল কলেজের সামনে থেকে অবৈধ দোকান উচ্ছেদের সময় এক দুস্থ, অজ্ঞাতনামা নারীকে ফুটপাথে পড়ে থাকতে দেখে মেডিক্যালের পরিচালক তাকে হাসপাতালে ভর্তির নির্দেশ দেন। পুষ্টিহীনতায় ভুগতে থাকা অজ্ঞাতনামা এই নারীর অবস্থার অবনতি হলে এক পর্যায়ে কর্তব্যরত চিকিৎকরা তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যু সনদ লিখিত হয়ে যাওয়ার পর চিকিৎসক মৃতের আনুষঙ্গিক কর্মকা- সম্পাদন করতে লাশ হাসপাতাল মর্গে পাঠানোর ব্যবস্থা করেন। কিন্তু মর্গের কর্মচারীরা যখন লাশটি ট্রলিতে তুলছিলেন তখন হঠাৎ করে লাশের হাতটি নড়ে ওঠে। লাশের হাত নড়ে ওঠার দৃশ্য দেখে মর্গের কর্মচারী ও উপস্থিত মানুষজন ভয়ে, আতঙ্কে চিৎকার চেঁচামেচি ও দৌড়াদৌড়ি শুরু করে দেয়।

মৃত ঘোষিত লাশের জীবন্ত হয়ে ওঠার সংবাদে হাসপাতাল কর্তৃপক্ষের টনক নড়ে। তারা তাকে তড়িঘড়ি করে পুনরায় ভর্তি করে নেয়। এর পর ২৬ ঘণ্টা বেঁচেছিল এই নারী। শুক্রবার বিকেলে তার হৃৎস্পন্দন বন্ধ হয়ে গেলে চিকিৎসকরা নানা পরীক্ষা-নিরীক্ষা করার পর তাকে মৃত ঘোষণা করেন।

স্বাস্থ্য খাতের উন্নয়নে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করে স্বাস্থ্যসেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার চেষ্টা করছে। জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যসেবাকে নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে। তবে এসব সাফল্যকে ম্লান করে দিচ্ছে কিছু চিকিৎসক। এসব চিকিৎসকের বিরুদ্ধে কর্তব্যে অবহেলা, গাফিলতি, রোগীর প্রতি যথাযথ চিকিৎসাসেবা প্রদান না করার অভিযোগটি মোটা দাগে উঠে আসে। এ ঘটনাটি কি সেই বিষয়টিকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় না?

চিকিৎসাসেবা নিতে এসে কেউ হতাশ হয়ে ফিরে যাবে না বরং রোগ-শোক থেকে পরিত্রাণ পাবেÑ এ রকম প্রত্যাশাই সবার।

প্রকাশিত : ৮ ডিসেম্বর ২০১৪

০৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: