মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেন্সরে মান্নান হীরার ‘একাত্তরের ক্ষুদিরাম’

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ নাট্যকার মান্নান হীরার রচনা ও পরিচালনায় মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ সেন্সরে জমা পরেছে। সেন্সরের ছারপত্র পেলে ১৬ ডিসেম্বরের আগেই চলচ্চিত্রটি মুক্তি দেবেন বলে জানিয়েছেন পরিচালক মান্নান হীরা। মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে নির্মিত সরকারী অনুদানের পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র এটি। এই চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, ড. ইনামুল হক, মোমেনা চৌধুরী, মুনসি মজনু, চঞ্চল, চিত্র ছবি, ফিরোজ আল মামুন, সাজু প্রমুখ। এছাড়া শিশু শিল্পীদের মধ্যে আছে, স্বচ্ছ, রুদ্র, শাকিল, অন্তরা, মধুমনি, মুন্না, জুয়েল মিজি প্রমুখ। চলচ্চিত্রের চিত্রগ্রাহক মাহফুজুর রহমান, শিল্প নির্দেশক উত্তম গুহ, সহযোগী নির্দেশক এম এ আউয়াল, প্রধান সহকারী পরিচালক মো. শফিউল্লাহ সোহাগ, সঙ্গীত পরিচালনা করেছেন সূজয় শ্যাম।

মান্নান হীরা নতুন চলচ্চিত্র প্রসঙ্গে বলেন, মঞ্চে টিভিতে আমার বহু নাটক নিয়ে কাজ হয়েছে। কিন্তু আমার দীর্ঘ দিনের একটা স্বপ্ন ছিল মুক্তিযুদ্ধের ওপর পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র বানাব। আমার সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। সরকার একটি চলচ্চিত্র নির্মাণে যে পরিমাণ অনুদান দেয় তাতে পূর্ণদৈর্ঘ চলচ্চিত্র নির্মাণ সম্ভব নয়। তবু সাধ্য মতো চেষ্ট করেছি। আমাদের মুক্তি যুদ্ধে যে নানা ধরনের নানা বয়সের মানুষ অংশগ্রহণ ছিল তারই প্রতিফলন দেখা যাবে চলচ্চিত্রটিতে। এই চলচ্চিত্রে গল্পের মধ্যে নাটক আবার নাটকের মধ্যে গল্প। এখানে দর্শক ১৯৭১ সালের মুক্তি যুদ্ধে ভারত বর্ষের ক্ষুদিরামকে খুজে পাবে’।

প্রসঙ্গত ২০১৩ ১৫ ফেব্রুয়ারি এফডিসির ৩নং ফ্লোরে এই চলচ্চিত্রের মহরত অনুষ্ঠিত হয়। তার পর থেকে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন লোকেশনে এর দৃশ্য ধারণের কাজ হয়। গত ডিসেম্বরের চলচ্চিত্রের শূটিং সম্পন্ন হয়। নাট্যকার মান্নান হীরা এর আগে দুইটি স্বল্পদৈর্ঘ শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করেছেন। চলচ্চিত্র দুটি হলÑ ‘গরম ভাতের গল্প’ ও ‘একাত্তরের রং পেন্সিল’।

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

০৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: