আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নবেম্বরে ডিএসইর রাজস্ব কমেছে

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে চলতি বছরের নবেম্বর মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে। গত অক্টোবর মাসের তুলনায় ৫ কোটি ৫১ লাখ ৩৮ হাজার ২২৭ টাকা রাজস্ব কম আদায় হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে উল্লেখ করা হয়, ডিএসই থেকে নবেম্বর মাসে মোট রাজস্ব আদায় হয়েছে ১৭ কোটি ৮৩ লাখ ৬৬৮ টাকা। যা অক্টোবর মাসে ছিল ২৩ কোটি ৩৪ লাখ ৩৮ হাজার ৮৯৫ টাকা।

নবেম্বরে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ১১ কোটি ৫৪ লাখ ৯৪ হাজার ১০ টাকা রাজস্ব আদায় করেছে। আর অক্টোবরে ছিল ১২ কোটি ৭৬ লাখ ৫৬ হাজার ৯১ টাকা। যা আগের মাসের তুলনায় ১ কোটি ২১ লাখ ৬২ হাজার ৮১ টাকা কম। এদিকে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে নবেম্বরে রাজস্ব আদায় হয়েছে ৬ কোটি ২৮ লাখ ৬ হাজার ৬৫৮ টাকা।

অক্টোবর মাসে ডিএসই থেকে আদায় হয়েছে ১০ কোটি ৫৭ লাখ ৮২ হাজার ৮০৪ টাকা। যা নবেম্বর মাসের তুলনায় ৪ কোটি ২৯ লাখ ৭৬ হাজার ১৪৬ টাকা কম। আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩-এর আওতায় ডিএসই ২০১৩-১৪ হিসাব বছরের নবেম্বর মাসে সদস্যভুক্ত ব্রোকারেজ হাউস থেকে এ রাজস্ব আদায় করা হয়েছে।

প্রাইম ফাইন্যান্সিয়াল ফার্র্স্টের সম্পদ মূল্য ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারি খাতে দেশের প্রথম ইউনিট ফান্ড ‘প্রাইম ফাইন্যান্সিয়াল ফার্স্ট ইউনিট ফান্ডের’ নিট সম্পদ মূল্য ঘোষণা করেছে প্রাইম ফাইন্যান্স অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। গত বৃহস্পতিবার প্রাইম ফাইন্যান্সিয়াল ফার্স্ট ইউনিট ফান্ডের মোট সম্পদ মূল্য ক্রয় মূল্য অনুসারে টাকা ২২ কোটি ৬ লাখ ৬৯ হাজার ২১৪ এবং বাজার মূল্য অনুসারে টাকা ২০ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার ৪১৯।

সকল সম্পদ ও দায় নিষ্পত্তির পর প্রতি ইউনিটে ১০০ টাকা অভিহিত মূল্যের বিপরীতে নিট সম্পদ মূল্য ক্রয় মূল্য অনুসারে টাকা ১২০.৪০ এবং বাজার মূল্য অনুসারে টাকা ১১৩.৭৮ ধার্য করা হয়েছে।

প্রাইম ফাইন্যান্সিয়াল ফার্স্ট ইউনিট ফান্ডের ইউনিট সার্টিফিকেটের প্রতিটি ইউনিট বিক্রয় এবং পুনঃক্রয়ের জন্য যথাক্রমে ১০২ টাকা এবং ৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী বুধবার পর্যন্ত কার্যকর হবে।

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

০৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: