কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

দুর্নীতির দায়ে চীনের সাবেক নিরাপত্তা প্রধান গ্রেফতার

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

চীনের সাবেক নিরাপত্তা প্রধান ঝু ইয়ংকাং ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত হওয়ার পর গ্রেফতার হয়েছেন। প্রেসিডেন্ট সি জিনপিংয়ের নেতৃত্বাধীন চীনের বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে যে সর্বাত্মক অভিযান শুরু করেছে তারই অংশ হিসেবে তাকে গ্রেফতার করা হয়েছে। খবর বিবিসি।

গ্রেফতারকৃত ইয়ংকাংয়ের বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু হয়েছে বলে চীনের বিচার বিষয়ক শীর্ষ সংস্থা সুপ্রীম পিপলস প্রকিউরেটরেট শুক্রবার জানিয়েছে। অবসর গ্রহণের দুই বছর আগে ইয়ংকাংকে দেশটির বৃহৎ অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার প্রধান করা হয়েছিল। তার সহযোগী ও আত্মীয়স্বজনদের বিরুদ্ধে অনেকের এখন দুর্নীতির অভিযোগের তদন্ত চলছে। ক্ষমতায় আসার পর পরই জিনপিং পার্টি ও প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে ব্যাপক অভিযান শুরু করেন। ইয়ংকাংয়ের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছেÑ দলীয় শৃঙ্খলা লঙ্ঘন, বড় অঙ্কের ঘুষ গ্রহণ, পার্টি ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ গোপন তথ্য ফাঁস করাসহ অবৈধ লেনদেনের সুবিধার্থে কয়েক নারীর সঙ্গে অবাধে যৌনাচার করা। অভিযোগের প্রতিটিই গুরুতর। ইয়ংকাংয়ের বয়স এখন ৭০। এক বছরের বেশি সময় হলো তাকে প্রকাশ্যে দেখা যায়নি।

কৃত্রিম বুদ্ধিমত্তা ॥ হকিংয়ের শঙ্কার বিষয়ে একমত নন বিশেষজ্ঞরা

কৃত্রিম বুদ্ধিমত্তা মানব জাতির অপমৃত্যু ঘটাবে বলে খ্যাতনামা ব্রিটিশ বিজ্ঞানী স্টিভেন হকিং গত মঙ্গলবার বিবিসিকে দেয়া সাক্ষাতকারে যে শঙ্কা প্রকাশ করেছিলেন, সে ব্যাপারে বিশেষজ্ঞরা সবাই একমত নন। কেউ বলেছেন এটা হতে পারে আবার অনেকে মনে করেন কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষমতা অযথা বাড়িয়ে দেখান হচ্ছে। খবর এএফপির।

সুইজারল্যান্ডের লসান ইউনিভর্সিটির এ্যানথ্রপলোজিস্ট ড্যানিয়েলা সেরুকি বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ‘বিষয়টি জানতে পেরে আমি আনন্দিত যে একজন পদার্থ বিজ্ঞানীর মুখ দিয়ে এমন কথা বেরুলো, বিষয়টি নিয়ে আমি অনেকদিন ধরেই ভেবে এসেছি।’ তিনি মনে করেন, কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নতি মানুষকে ছাপিয়ে যেতে পারে বলে হকিং যে আশঙ্কার কথা বলেছেন সেটা কল্প বিজ্ঞানের কাহিনীর মতো শুনালেও বর্তমানে মানুষের কাজের ধারা সেদিকে ইঙ্গিত করে। যন্ত্রের ওপর নির্ভরশীলতা ক্রমেই বেড়ে চলেছে।

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

০৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: