হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভুটানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের তাগিদ

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ-ভুটানের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করার তাগিদ দেয়া হয়েছে। দু’দেশের মধ্যে বর্তমানে যে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে তা আশানুরূপ নয় বলেও মনে করছেন ব্যবসায়ীরা। তবে সার্কভুক্ত ভুটানের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ রয়েছে। শনিবার বিকেল ৩টায় রাজধানীর মতিঝিলে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র কনফারেন্স কক্ষে ভুটানের ১২ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে মিলিত হোন ব্যবসায়ী নেতারা। ওই বৈঠকে এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মনোয়ারা হাকিম আলী বলেন, বাংলাদেশ-ভুটান বাণিজ্যিক সম্পর্ক আশানুরূপ নয়। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভুটানের বাণিজ্যিক সম্পর্ক অনেক দিনের হলেও দুই দেশের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক সেভাবে বাড়েনি।

চলতি ২০১৪ সালের এ পর্যন্ত ভুটানে বাংলাদেশ থেকে রফতানি করা হয়েছে মাত্র ১ দশমিক ৯০ মিলিয়ন ডলারের পণ্য। কিন্তু এই সময় ভুটান থেকে আমদানি করা হয়েছে ২২ দশমিক ৫০ মিলিয়ন ডলার মূল্যের পণ্য। তিনি আরও বলেন, ভুটান বাংলাদেশ থেকে ভাল মানের কাপড়, বিভিন্ন কারখানার মেশিনসহ আরও অনেক পণ্য নিতে পারে। তাছাড়া, এই দুই দেশ যৌথভাবে পর্যটন খাতেও বিনিয়োগ করতে পারে। এতে অনেক সুফল আসবে বলে দুই দেশেরই ব্যবসায়ীরা মনে করেন।

এদিকে, ভুটানের সঙ্গে বাণিজ্য সম্পর্কের ব্যবধান কমাতে সচেতনতা বৃদ্ধি করতে হবে বলে মন্তব্য করেছেন, ভুটানের লাকি গ্রুপের সহকারী ব্যবস্থাপনা পরিচালক জিম শেরিং। আলোচনাকালে তিনি বলেন, বাংলাদেশ বরাবরই ভুটানের বাণিজ্যিক বন্ধু। আমরা চাই এই সম্পর্ক আরও জোরদার করা হোক। এ কারণে তাই দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এ সময় ভুটানের ১২ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যরা ছাড়াও বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআই’র সহ-সভাপতি মোঃ হেলাল উদ্দিন, সচিব মীর শাহাবুদ্দিন আহমেদ প্রমুখ।

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

০৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: