আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪
  • বাংলাদেশ-জাপান ফিফা প্রীতি ম্যাচ

স্পোর্টস রিপোর্টার ॥ ভারত, মালয়েশিয়া, নেপাল, শ্রীলঙ্কারর পর এবার জাপানের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তাদের বিপক্ষে জাপান মুখোমুখি হবে ১৮ ডিসেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে, বিকেল ৫টায়। তবে এটি জাপানের জাতীয় দল নয়। অনুর্ধ-২১ দল। একটি প্রীতি ম্যাচ খেলতে ডিসেম্বরে ঢাকায় আসছে জাপানÑ এ খবরটা আগেই জানা ছিল। কিন্তু প্রীতি ম্যাচ কোথায় এবং কবে হবে, তা চূড়ান্ত হয়নি। অবশেষে সেটা চূড়ান্ত হয়েছে। এ উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর ঢাকায় আসছে জাপান ফুটবল দল।

এ লক্ষ্যে শনিবার ২৩ সদস্যের জাতীয় দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এই ২৩ ফুটবলারকে নিয়ে আগামী ৮ ডিসেম্বর থেকে বিকেএসপিতে শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। ওইদিন ডাক পাওয়া ফুটবলারদের দুপুর ১২টার মধ্যে বাফুফে ভবনে রিপোর্ট করতে হবে ম্যানেজার আমিরুল ইসলাম বাবুর কাছে।

প্রাথমিক দলে আছেনÑ লিটন, মাজহার, রায়হান, লিংকন, নাসির, ইয়াসিন, ইয়ামিন মুন্না, রাজু, মামুনুল, সোহেল রানা, তকলিস, রনি, জামাল, মিশু, নাসিরুল, শহিদুল, জাহিদ, তপু, ওয়াহেদ, আরিফুল, এমিলি, হেমন্ত এবং মিঠুন। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। ওইদিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিজয় দিবসের অনুষ্ঠান হবে। এ জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন চেয়েছিল ম্যাচটি ২০ তারিখে আয়োজন করতে। কিন্তু বাফুফের এ প্রস্তাবে রাজি নয় জাপান ফুটবল ফেডারেশন। কারণ তাদের ঘরোয়া লীগের খেলা আছে। এছাড়া ১৪ ডিসেম্বর থাইল্যান্ডে গিয়ে একটি ম্যাচ খেলবে তারা। তাই সেখান থেকে ম্যাচটা খেলে বাংলাদেশে আসতে চায় তারা। তাই তাদের কথাই মানতে হয়েছে বাফুফেকে। এ প্রসঙ্গে ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান, তাদের কথা না শুনলে প্রীতি ম্যাচটি বাতিল হয়ে যেত।

তবে জাপানের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য বাফুফে আগেভাগেই তাদের প্রশিক্ষণ ক্যাম্প শুরু করতে পারেনি। এর কারণ কিংস কাপে শেখ জামাল ধানম-ি এবং ঢাকা আবাহনী লিমিটেড ভুটান খেলতে যায়।

বড় পর্দায় আসছে ‘মেসি’

স্পোর্টস রিপোর্টার ॥ অপেক্ষার অবসান হতে যাচ্ছে। এবার সেলুলয়েডের পর্দায় দেখা যাবে ফুটবলের জাদুকর লিওনেল মেসিকে। ভক্তদের অপেক্ষার প্রহর ঘুচিয়ে আগামী ১ জানুয়ারি মেসিকে নিয়ে তৈরি চলচ্চিত্র ‘মেসি’ স্পেনে মুক্তি পেতে চলেছে। বার্সিলোনা ও আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির বর্ণময় ফুটবল ক্যারিয়ার ও জীবন নিয়ে সিনেমাটি তৈরি করেছেন এ্যালেক্স দ্য লা ইগলেসিয়া। সিনেমাটি রচনা করেছেন হোসে ভালদানো। শারীরিক প্রতিকূলতার মধ্য দিয়ে ফুটবলে আসা, ছোটবেলা বার্সিলোনায় তার কীর্তি এবং আর্জেন্টিনা দলে অবদান- সবই আছে এই সিনেমায়। আছে মেসির ক্যারিয়ারের সঙ্গে জড়িয়ে থাকা অনেক ঘটনাই। ইয়োহান ক্রুয়েফ, সিজার লুইস মেনোত্তি, জোশে ভালদানো, আলেসান্দ্রো সাবেইয়াদের ছোট ছোট ভূমিকা আছে এই তথ্যচিত্রে। আছেন মেসির ক্লাব সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা ও জেরার্ড পিকেও। শুধু তাই নয়। এ সিনেমাতে দেখা যাবে বার্সা ও আর্জেন্টাইন সতীর্থ জাভিয়ের মাসচেরানোকেও। এর আগে ব্রাজিলের রিও ডি জেনেরিওতে সিনেমাটির প্রিমিয়ার হয়েছিল। সময়টা ছিল বিশ্বকাপ ফাইনাল থেকে ঠিক ১০ দিন আগে।

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

০৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: