কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

রেকর্ড নয়, মরিনহোর লক্ষ্য শিরোপা

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বফুটবলের কোচদের তালিকায় নিঃসন্দেহে শীর্ষ সারির একজন। কৌশলগত দিক দিয়ে সবার উপরে। ইন্টার মিলান আর রিয়াল মাদ্রিদের মতো ক্লাবকে সাফল্যের জোয়ারে ভাসিয়ে আবার সেই পুরনো ক্লাব চেলসির দায়িত্বে। এখানেও দুর্দান্ত জোশে মরিনহো। দ্বিতীয় অধ্যায়ের প্রথম মৌসুমে কিছুটা নিষ্প্রভ ছিলেন তিনি। তবে চলতি মৌসুমে যেন উড়ছে তার দল। ইংলিশ প্রিমিয়ার লীগে মৌসুমের প্রথম ১৪ ম্যাচ শেষে ৩৬ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে চেলসি। শনিবার পর্যন্ত ছয় পয়েন্ট কম নিয়ে তাদের পরে ছিল চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির স্থান। এদিনই চেলসি খেলতে নেমেছিল নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে। আর এই ম্যাচে জয় পাওয়া মানেই সব ধরনের প্রতিযোগিতামূলক টানা ২৪ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়বে প্রিমিয়ার লীগের অন্যতম সফল ক্লাব চেলসি। তবে রেকর্ড নয় জোশে মরিনহোর চোখে মুখে শুধুই শিরোপা জয়ের স্বপ্ন।

শিষ্যদের সুস্পষ্টভাবেই ইঙ্গিত দিয়ে দিয়েছেন রেকর্ড নয় তার চাই শিরোপা। এর আগে টানা দুইবার লীগ শিরোপা জয়ের ইতিহাস রয়েছে তার দখলে। এবার সেই সংখ্যাটাকে তিনে নিয়ে যেতে চান জোশে মরিনহো। এ বিষয়ে সংবাদ সম্মেলনে জোশে মরিনহো বলেন, ‘তারা (চেলসির খেলোয়াড়রা) রেকর্ড সম্পর্কে জানে না। আপনারা যদি ২০ বার আমাকেও না বলতেন তাহলে আমিও হয়তো জানতাম না। আমি রেকর্ডের কোন তোয়াক্কা করি না। রেকর্ড নয় আমি চাই প্রিমিয়ার লীগের শিরোপা। এই ক্লাবের হয়ে তিনবার প্রিমিয়ার লীগের শিরোপা জিততে চাই। আমার চাওয়ার মধ্যে এটাই সব। আমি রেকর্ডের পেছনে ছুটি না। আমি ছুটছি পয়েন্ট, জয় এবং পয়েন্ট। যদি সম্ভব হয় মৌসুমের শেষে শিরোপা। আমার কাছে এখন একটাই গুরুত্বপূর্ণ। তা হলো প্রিমিয়ার লীগে চ্যাম্পিয়ন হওয়া। এর আগে যা আমি দুইবার স্পর্শ করতে সক্ষম হয়েছি।’

২০০০ সালে বেনফিকার কোচ হিসেবে শুরু। এরপর পোর্তোতে এসে বিস্ফোরণ। প্রিমেরা লিগা, উয়েফা কাপসহ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাও উপহার দেন তিনি। এক কথায় তার আলোয় যেন ঝলঝল করছিল পর্তুগালের এই ক্লাবটি। মাত্র দুই বছরে পোর্তোকে ছয়টি শিরোপা উপহার দিয়ে বিশ্বমঞ্চে নতুন করে আলোচনায় চলে আসেন মরিনহো। তার সেই পারফর্মেন্সই তাকে প্রিমিয়ার লীগের দল চেলসি টেনে আনে। ক্লাব পরিবর্তন হলেও সাফল্যের ফোয়ারা যেন ছুটেই চলছে মরিনহোর। চেলসিতে তিন বছরের কোচিং ক্যারিয়ারে দুইবার লীগ শিরোপা, একবার এফএ কাপ, দুইবার লীগ কাপসহ একটি কমিউনিটি শিল্ডের শিরোপা উপহার দেন তিনি। এরপর ইন্টার মিলান ও রিয়াল মাদ্রিদেও নিজের পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখেন জোশে মরিনোহ। ইন্টার মিলানের হয়ে দুটি লীগ শিরোপা, একটি করে কোপা ইতালিয়া, সুপার কোপা এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতেন তিনি। স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে একটি করে লা লিগা, কোপা ডেল রে এবং সুপার কোপা জিতিয়ে এখন দাপট দেখাচ্ছেন প্রিমিয়ার লীগের চেলসির কোচ হিসেবে। এখানে থেকেও যে সাফল্যের জোয়ারে ভাসবেন মরিনহো ফুটবলবোদ্ধারা ইতোমধ্যেই অনুধাবন করতে পারছেন। ফুটবল ভক্তদের অপেক্ষা এখন সেই সময়টাই দেখার।

সোমবার ইংলিশ প্রিমিয়ার লীগে সাউদাম্পটনের মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড। এই ম্যাচের আগে আলোচনায় দুই ক্লাবের দুই কোচও। কেননা প্রথমবারের মতো প্রিমিয়ার লীগে যে মখোমুখি হতে যাচ্ছেন তারা। এর আগে সাউদাম্পটনের কোচ রোনাল্ড কোয়েমান স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনায় লুইস ভ্যান গালের সহকারী কোচ ছিলেন। তবে এসব নিয়ে ভাবছেন না ইউনাইটেডের কোচ। এ বিষয়ে সাবেক ডাচ কোচ বলেন, ‘প্রতিপক্ষের কোচের সঙ্গে আমার সম্পর্কের ব্যাপারে নতুন করে আলোচনার কিছুই নেই। আমি মনে করি এটা একান্তই ব্যক্তিগত বিষয়। আমরা সাউদাম্পটনের বিপক্ষে খেলব।

তাই আমি মনে করি সাউদাম্পটন নিয়েই আমাদের কথা বলা

উচিত নট কোচ।’

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

০৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: