মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কাইয়ুম চৌধুরীকে নিবেদিত উমা মBলের ছাপচিত্র প্রদর্শনী

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪
কাইয়ুম চৌধুরীকে নিবেদিত উমা মBলের ছাপচিত্র প্রদর্শনী
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ সবেমাত্র ৭ দিন আগে চিত্রকলার ভুবন থেকে অদেখার জগতে পাড়ি জমিয়েছেন বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী। দেশ, মাটি, মানুষ ও লোকজ বাংলার ছবি আঁকা পথিকৃৎ এই শিল্পী স্মরণে আসছে নানা আয়োজনে। কথা কিংবা শিল্প দিয়ে শিল্পীকে জানানো হচ্ছে হৃদয়ের গহীন থেকে উৎসারিত ভালবাসা। চিত্রকর কাইয়ুমকে নিবেদিত তেমনই এক চিত্রপ্রদর্শনী শুরু হলো শনিবার। নবীন চিত্রশিল্পী উমা ম-ল ছাপচিত্রের সম্ভার দিয়ে শৈল্পিকশৈলীতে শ্রদ্ধা জানিয়েছেন সদ্যপ্রয়াত শিল্পীকে। প্রদর্শনীর শিরোনাম প্রিন্ট শো। আয়োজনটি অনুষ্ঠিত হচ্ছে গুলশান এ্যাভিনিউয়ের র‌্যাডিয়াস ডিয়াস আর্ট গ্যালারিতে।

হেমন্ত সন্ধ্যায় বসে প্রদর্শনীর সূচনা আনুষ্ঠানিকতা। প্রধান অতিথি হিসেবে প্রদর্শনী উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চিত্রশিল্পী অধ্যাপক মাহমুদুল হক।

শিল্পীর সৃজিত তেইশটি ছাপচিত্র দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। এর মধ্যে ১৮টি ছবি চিত্রিত হয়েছে বয়হুড সিরিজ নিয়ে। শৈশব-কৈশোরের নানা আন্দময়তার প্রকাশসহ বালক বয়সের নানা বিষয়কে উপজীব্য করে আঁকা হয়েছে এসব চিত্রকর্ম। বাকি ৫টি শিল্পকর্মের মধ্যে রয়েছে স্লিপিং ক্যাট, ল্যান্ডস্কেপ শীর্ষক ছবি। এচিং, একুয়াটিন্ট, লিথোগ্রাফ ও উডকাট মাধ্যমের ব্যবহারে আঁকা হয়েছে এসব ছাপচিত্র।

ছাব্বিশ দিনব্যাপী চলমান এ প্রদর্শনী শেষ হবে ৩১ ডিসেম্বর। প্রতিদিন সকাল-সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত উন্মুক্ত থাকবে দর্শনার্থীর জন্য।

সুরে সুরে বশির আহমেদ স্মরণ ॥ বাংলা গানের বরেণ্য কণ্ঠশিল্পী বশির আহমেদ। মাধুর্যময় কণ্ঠের মায়াজালে মুগ্ধ করেছেন অগণন শ্রোতাকে। গত ১৮ নবেম্বর ছিল এই বিশিষ্ট শিল্পীর ৭৫তম জন্মদিন। শনিবার সেই জন্মদিনকে উপলক্ষ করে স্মরণ করা হলো প্রয়াত শিল্পীকে। বিশুদ্ধ সুরমগ্ন এই শিল্পী-সুরকার ও সঙ্গীত পরিচালকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজন করা হয় বশির আহমেদ স্মরণসন্ধ্যা। গানে, সুরে ও বক্তাদের কথায় নিবেদন করা হয় শ্রদ্ধাঞ্জলি। যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে পথিকৃৎ ফাউন্ডেশন ও সাংস্কৃতিক সংগঠন স্বপ্নকুঁড়ি। পরিবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্রে এ স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়। শিল্পীকে নিবেদন করে সঙ্গীত পরিবেশন করেন এই প্রজন্মের শিল্পী বন্ধুরা এবং শিল্পী তনয় রাজা বশির ও মেয়ে হুমায়রা বশির। অনুষ্ঠানটি গ্রন্থনার পাশাপাশি সঞ্চালনা করেন স্বপ্নকুঁড়ির সভাপতি হাসান মাহমুদ।

স্বপ্নকুঁড়ির শিল্পীদের সমবেত সঙ্গীত পরিবেশনা দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। গাওয়া গাজী, মাজহারুল আনোয়ারে লেখা ও বশির আহমেদের সুরারোপিত সঙ্গীত। স্বদেশ বন্দনা করে অনেক কণ্ঠ একসুরে গেয়ে যায় আমার খাতার প্রতি পাতায় প্রতি কবিতায়/তোর কথা যে অজান্তে লেখা হয়ে যায়/তুই আমার দেশরে। এর পর বশির আহমেদকে স্মরণ করে আলোচনায় অংশ নেন বক্তারা। শিল্পীর বর্ণাঢ্য সঙ্গীত জীবনের নানা বিষয় নিয়ে কথা বলেন সংস্কৃতি বিকাশ কেন্দ্রের সভাপতি অধ্যাপক লিয়াকত আলী, কবি নাসির আহমেদ ও অধ্যাপক রাজীব মীর।

মনোভূমি আর্টস্পেসে যৌথ ছাপচিত্র প্রদর্শনী ॥ রাজধানীর এলিফ্যান্ট রোডের আর্ট গ্যালারি মনোভূমি আর্টস্পেস। এই প্রদর্শনালয়টির পক্ষ থেকে পরিচালনায় করা হয় ‘ নন প্রিন্ট মেকার প্রিন্ট’ শীর্ষক কর্র্র্র্মশালা। কর্মশালায় অংশ নেন ১১ শিল্পী। কর্মশালায় সৃজিত তাঁদের সেসব ছাপচিত্র নিয়ে শুরু হলো প্রদর্শনী। শনিবার সন্ধ্যায় এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

হেমন্ত সন্ধ্যায় প্রদর্শনী উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক আবুল বারক্্ আলভী। বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আর্ট এ্যান্ড গ্রাফিক্স বিভাগের সহকারী অধ্যাপক শিল্পী রশীদ আমিন।

সব মিলিয়ে ২৭টি ছাপচিত্র দিয়ে সাজানো হয়েছে। ১১ দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত নয়টা পর্যন্ত খোলা থাকবে। প্রদর্শনালয়টির অবস্থান এলিফ্যান্ট রোডের সাহারা ট্রপিক্যাল সেন্টারের তৃতীয় তলায়।

বাংলাদেশ সিনেমা ট্যালেন্টস প্রোগ্রাম ॥ বাংলাদেশ শর্টফিল্ম ফোরামের আয়োজনে চলছে ১৩তম স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। উৎসবের অংশ হিসেবে শনিবার থেকে শুরু হলো বাংলাদেশ সিনেমা ট্যালেন্টস প্রোগ্রাম। শিল্পকলা একাডেমির ওয়ার্কশপ রুমে এ কর্মশালার উদ্বোধন করেন উৎসব কমিটির চেয়ারম্যান নাসির উদ্দীন ইফসুফ। মুক্তধারা চলচ্চিত্রের এ উৎসবে এবারই প্রথম তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য আয়োজন করা হয়েছে বাংলাদেশ সিনেমা ট্যালেন্টস প্রোগ্রাম শীর্ষক এ মেন্টরিং কর্মশালা। উৎসব চলাকালীন শনিবার থেকে রবিবার পর্যন্ত সকাল ও বিকেল দুই অধিবেশনে চলবে এ কর্মশালা। এ আয়োজনে দেশ ও দেশের বাইরের চলচ্চিত্র নির্মাতারা তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

আজ রবিবার দিনের প্রথম ইশতিয়াক জিকোর মেন্টরিংয়ে থাকছে প্রোডাকশন ডিজাইন। আর বিকেল ৪টা থেকে রাত ৮ টা পর্যন্ত থাকবে ভারতীয় জাতীয় পুরস্কারপ্রাপ্ত ও এশিয়া মহাদেশের অন্যতম চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগালের সরাসরি অংশগ্রহণে ‘শ্যাম বেনেগাল লেকচার’।

প্রকাশিত : ৭ ডিসেম্বর ২০১৪

০৭/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: