মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বিস্তৃতির নতুন উচ্চতায় ওয়াইফাই

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

জুনায়েদ হোসেন চৌধুরী ॥ বর্তমানে সারাবিশ্বের প্রতি ১৫০ জনের জন্য একটি তারহীন দ্রুতগতির ওয়াইফাই হটস্পট সুবিধা রয়েছে। আর শুধু যুক্তরাজ্যের জন্য এ সংখ্যা প্রতি ১১ জনে একটি করে। এ অবস্থায় চলতি বছরের শেষে নাগাদ সারাবিশ্বের গণহটস্পটের সংখ্যা হবে চার কোটি ৭৭ লাখ। সম্প্রতি ওয়াইফাই সেবাদাতা প্রতিষ্ঠান আইপাসের এক গবেষণায় এ তথ্য জানা গেছে।

গবেষণা প্রতিবেদন অনুযায়ী সবচেয়ে বেশি হটস্পট রয়েছে ফ্রান্সে। এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের স্থান। বেশির ভাগ হটস্পটই বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিচ্ছে। এ গবেষণায় প্রতিটি বাসা, ট্রেন, বিমানবন্দর, বিমান এবং বিভিন্ন খুচরা দোকানÑ কোথায় হটস্পট রয়েছে, সগুলো একটি মানচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে। এ মানচিত্রের বিস্তারিত দেখা যাবে িি.িরঢ়ধংং.পড়স/রিভর-মৎড়ঃিয-সধঢ় ঠিকানার ওয়েবসাইটে।

গবেষণার তথ্য অনুযায়ী চার বছর পর বিশ্বে হটস্পটের সংখ্যা হবে ৩৪ কোটি এবং বিশ্বের প্রতি ২০ জনের মধ্যে একজনের একটি ওয়াইফাই হটস্পট থাকবে, তবে বিশ্বে বিভিন্ন অঞ্চলে এ সংখ্যার ব্যতিক্রম হতে পারে। উত্তর আমেরিকায় ২০১৮ সালে প্রতি চারজন মানুষের জন্য একটি হটস্পট এবং আফ্রিকায় একই সময়ে প্রতি ৪০৮ জনের জন্য হবে একটি হটস্পট। বর্তমানে ইউরোপে বেশি ওয়াইফাই সেবা বিস্তৃতি সবচেয়ে বেশি । তবে এশিয়া ২০১৮ সালের মধ্যে সবচেয়ে বেশি ওয়াইফাই হটস্পট তালিকায় শীর্ষ এ থাকবে বলে ও গবেষণা তথ্যে জানানো হয়।

গবেষকদের মতে, দ্রুতগতির ইন্টারনেট সবার কাছে সহজে পৌঁছানোর ক্ষেত্রে ওয়াইফাই বেশ কার্যকর। আর এ ব্যবস্থা যত দ্রুত বিভিন্ন স্থানে ছড়িয়ে যাবে, ততই ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের সুবিধা বাড়াবে।

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

০৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: