আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইয়েমেনে যুক্তরাষ্ট্রের গোপন উদ্ধার অভিযান ব্যর্থ

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

আল-কায়েদার ইয়েমেন শাখার হাতে আটক এক মার্কিন নাগরিককে উদ্ধারের ব্যর্থ চেষ্টার কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার প্রথমবারের মতো প্রকাশ্যে বিষয়টি খোলাসা করে মার্কিন কর্তৃপক্ষ। খবর বিবিসির।

ইয়েমেনের আল-কায়েদা অপহৃত ওই মার্কিন নাগরিকের একটি ভিডিও ইন্টারনেটে ছেড়ে দেয়। সেখানে ওই ব্যক্তিকে হত্যার হুমকি দেয়া হয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলেন, প্রেসিডেন্ট বারাক ওবামা নবেম্বরে ৩৩ বছর বয়সী মার্কিন সাংবাদিক লুকে সোমেরসকে উদ্ধারের জন্য গোপন অভিযানের অনুমতি দিয়েছিলেন। কর্মকর্তারা আরও বলেন, যে স্থান লক্ষ্য করে মার্কিন গোপন অভিযান চালানো হয়েছিল অপহৃত সোমেরস সেখানে ছিলেন না। তবে সেখানে থাকা বাকি অপহৃতকে মুক্ত করা হয়েছে। সাংবাদিক লুকে সোমেরসকে ইয়েমেনের রাজধানী সানা থেকে ২০১৩ সালের সেপ্টেম্বরে অপহরণ করে আল-কায়েদা। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র বার্নাদিত্তে মিহান বলেন, যত দ্রুত সম্ভব মার্কিন সরকার নির্ভরযোগ্য গোয়েন্দা ও অভিযান নিয়ে একটি পরিকল্পনা গ্রহণ করে। প্রেসিডেন্ট প্রতিরক্ষা মন্ত্রণালয়কে দায়িত্ব দেন সোমেরসকে উদ্ধারে অভিযান পরিচালনার জন্য।

কিন্তু দুঃখের সঙ্গে জানাচ্ছি, সেখানে সোমেরস ছিলেন না। পেন্টাগনের মুখপাত্র রিয়ার এ্যাডমিরাল জন কিরবি বলেন, ইয়েমেনের সেনাবাহিনীর সঙ্গে যৌথভাবে এই উদ্ধার অভিযান চালানো হয়। এতে বিমান ও পদাতিক বাহিনীও অংশ নিয়েছে। তবে অভিযানের বিস্তারিত গোপনীয়, বলেন কিরবি।

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

০৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: