আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের তৃতীয় পরীক্ষা চালাল চীন

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪
  • শব্দের চেয়ে আটগুণ বেশি গতিসম্পন্ন

চীন শব্দের চেয়ে আটগুণ বেশি গতির ক্ষেপণাস্ত্রের তৃতীয় পরীক্ষা চালিয়েছে। বিশেষজ্ঞরা ধারণা করছেন, দেশটির কৌশলগত পরমাণু কর্মসূচীর অংশ হিসেবে ডব্লিউইউ-১৪ নামের নতুন এ ক্ষেপণাস্ত্রের উন্নয়ন ঘটানো হচ্ছে। খবর ওয়েবসাইটের।

চলতি সপ্তাহে এ পরীক্ষা চালানো হয়েছে এবং মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বিষয়টির ওপর নজর রেখেছে। চলতি বছরেই এ ক্ষেপণাস্ত্রের দু’দফা পরীক্ষা চালিয়েছে চীন। ওয়াশিংটন ফ্রি বেকন নামের ওয়েবসাইট এ কথা জানিয়েছে। এই ওয়েবসাইটের কাছে চীনের পরীক্ষা চালানোর বিষয়টি নিশ্চিত করেছে পেন্টাগনের প্রতিনিধি। অবশ্য এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকার করেছেন তিনি। এদিকে, মার্কিন কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-এর পরমাণু নীতিসংক্রান্ত বিশেষজ্ঞ লোরা সালমান বলেন, এক বছরে ডব্লিউইউ-১৪’র তিন দফা পরীক্ষার মধ্য দিয়ে চীনের সামরিক শক্তি বৃদ্ধির বিষয়টি স্পষ্ট হয়ে উঠছে। শব্দের চেয়ে দ্রুত গতি বা হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নতুন কিছু নয়। কিন্তু ‘বুস্ট-গ্লাইড’ নামের একটি প্রযুক্তি ব্যবহার করে ডব্লিউইউ-১৪’র মতো ক্ষেপণাস্ত্র তৈরি করা হচ্ছে।

নির্ণয় করা দুরূহ এমন এক গতিপথ ধরে চলে ‘বুস্ট-গ্লাইড’ প্রযুক্তিতে নির্মিত ক্ষেপণাস্ত্র। প্রচলিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে একে প্রতিহত করা প্রায় দুঃসাধ্য হয়ে দাঁড়ায়। হাইপারসনিক অস্ত্র প্রতিযোগিতায় নেমেছে চীন ও আমেরিকাসহ বিশ্বের কয়েকটি দেশ। ডব্লিউইউ-১৪’র দ্বিতীয় পরীক্ষা চালানোর পর গত গ্রীষ্মকালে আমেরিকাও হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। অবশ্য উভয় দেশেরই সে পরীক্ষা ব্যর্থ হয়েছিল। এদিকে, ২০২০ সালের মধ্যে প্রথম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির ঘোষণা দিয়েছে রাশিয়া।

প্রকাশিত : ৬ ডিসেম্বর ২০১৪

০৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: