কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সরকারকে মধ্যমেয়াদী বিনিয়োগ করতে হবে ॥ ওয়াহিদ উদ্দিন মাহমুদ

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

অর্থনেতিক রিপোর্টার ॥ বিশিষ্ট অর্থনীতিবিদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, বেসরকারী বিনিয়োগকে টেকসই করতে সরকারকে অবশ্যই মধ্যমেয়াদী বিনিয়োগ করতে হবে। যদিও বাজার অর্থনীতিতে সরকার কতটুকু বিনিয়োগ করবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। তারপরও নতুন শতাব্দীর ধারণা হচ্ছে যতই বাজারমুখী অর্থনীতি হোক না কেন সরকারকে কৌঁসুলি বিনিয়োগ করতেই হবে। প্রযুক্তি ও পরিবেশের মধ্যে ভারসাম্য রক্ষা করে শিল্পায়ন ও নগরায়নের দিকে এগিয়ে যেতে হবে। বৃহস্পতিবার ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা নিয়ে ব্যবসায়ী ও প্রতিবন্ধীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন।

রাজধানীর শেরেবাংরা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। দুই পর্বের এ মতবিনিময় সভায় সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম, পরিকল্পনা কমিশন সদস্য আস্তু খান, পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা সচিব সুরাইয়া বেগম উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় পরিকল্পনামন্ত্রী বলেন, বাজারে যে অপকর্ম হয় তার জন্য সরকার দায়ী নয়, বাজারের সঙ্গে সংশ্লিষ্টরাই এর জন্য দায়ী। তিনি বলেন, পরিকল্পনায় প্রতিবন্ধীদের জন্য সুযোগ-সুবিধার বিষয়গুলো থাকবে। সারা দেশের চেম্বারগুলোকে শক্তিশালী হাতিয়ার হিসেবে ব্যবহার করা হবে। কৃষি জমি রক্ষায় এখন বহুতল ভবন নির্মাণসহ নানা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সভায় বিকেএমইএর সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ১০ থেকে ১৭ শতাংশ সুদে ব্যাংক থেকে ঋণ নিয়ে কেউ শিল্পকারখানা করতে পারবে না। এজন্য দুই থেকে তিন শতাংশ সুদে বিদেশী ফান্ড নিয়ে আসতে যে সমস্যাগুলো রয়েছে সেগুলো সমাধান করতে হবে।

বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এনামুল হক খান বলেন, এ খাতে বর্তমানে ২৭ হাজার কোটি টাকা বিনিয়োগ রয়েছে। তাছাড়া লাইফ ইন্স্যুরেন্স খাতে সম্পদের পরিমাণ ৩ হাজার কোটি এবং সাধারণ ইহ্ন্যুরেন্স খাতে সম্পদের পরিমাণ ৭ হাজার কোটি টাকা। এ খাতকে টেকসই করতে জাতীয় বীমানীতিকে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার অংশ করতে হবে।

বাংলাদেশ ইউমেন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি হাসিনা নেওয়াজ বলেন, প্রবৃদ্ধি ৬ শতাংশের উপরে নিয়ে যেতে হলে মহিলাদের কাজে লাগাতে হবে। দেশের নতুন যেসব অর্থনৈতিক অঞ্চল হচ্ছে সেগুলোতে মহিলা উদ্যোক্তাদের জন্য বিশেষ সুযোগ দিতে হবে।

চট্টগ্রামে ফার্নিচার মেলা

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির উদ্যোগে ৬ষ্ঠবারের মতো ফার্নিচার মেলা শুরু হয়েছে । নগরীর জিইসি কনভেনশন সেন্টারে এ মেলা উদ্বোধন করেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। ৫ দিনব্যাপী এ মেলা শেষ হবে আগামী ৮ ডিসেম্বর। এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম ও বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির সভাপতি সেলিম এইচ রহমান। জানা গেছে, চট্টগ্রামে ৬ষ্ঠবারের মতো এ মেলায় সমিতির সদস্যরা স্ব স্ব উদ্যোগে প্রস্তুতকৃত ফার্নিচারের সমাহার ঘটিয়েছেন এ মেলায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফার্নিচার শিল্প মালিক সমিতির চট্টগ্রামের সভাপতি সৈয়দ এসএম নুরুদ্দীন।

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

০৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: