কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ওবামার উদ্বেগ

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর ভাষায় চীনা প্রেসিডেন্ট শি জিংপিংয়ের দ্রুত ক্ষমতা সুসংহত করার এক কড়া মূল্যায়ন ব্যক্ত করেছেন। তিনি চীনের অনিশ্চিত মানবাধিকার পরিস্থিতি এবং উগ্র জাতীয়তাবাদ নিয়েও উদ্বেগ ব্যক্ত করেছেন। খবর টাইম ও এনডিটিভি অনলাইনের।

ওবামা বলেন, শি কয়েক দশকের মধ্যে অন্য যে কোন চীনা নেতার তুলনায় বেশি দ্রুত তাঁর ক্ষমতা সুসংহত করেছেন। এতে দেশটির মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ এবং প্রতিবেশীদের মধ্যে দুশ্চিন্তা দেখা দিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, চীনা নেতা ক্ষমতায় আসার পর স্বল্প সময়ের মধ্যে শ্রদ্ধার পাত্রে পরিণত হন। তিনি যুক্তরাষ্ট্রের শীর্ষ এক্সিকিউটিভদের বিজনেস রাউন্ড টেবিল গ্রুপের উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন। তিনি গত মাসে বেজিংয়ে শির সঙ্গে দেখা করেন।

ওবামা বলেন, শি সম্ভবত দেং সিয়াও পিংয়ের পর যে কারও তুলনায় দ্রুততর ও ব্যাপকতর মাত্রায় ক্ষমতাকে নিজের হাতে কেন্দ্রীভূত করেছেন। দেং ১৯৭৮-১৯৯২ সালে চীনের নেতৃত্ব দিয়েছিলেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, মাত্র দেড় বা দু’বছর পর চীনের প্রত্যেকেই তাঁর প্রভাবে মুগ্ধ হন। তবে শির উত্থানের নেতিবাচক দিকগুলোও রয়েছে বলে ওবামা উল্লেখ করেন। ওবামা বলেন, কিন্তু ঐ প্রভাবকে পশ্চাদমুখী উদ্দেশে কাজে লাগানো হয়েছে। যেমন একে ভিন্নমত দমন ও মানবাধিকার লঙ্ঘন করে এমন নীতি প্রণয়নে ব্যবহার করা হয়েছে। তাঁর (শির) প্রতিবেশীদের দুশ্চিন্তার কারণ হয় এমন উগ্র জাতীয়তাবাদে উৎসাহ যোগানোর নীতি বিধিবদ্ধ করতেও সেই প্রভাব খাটানো হয়েছে। ওবামা ঐ অঞ্চলের জলসীমাগত বিরোধের কথা উল্লেখ করেন।

ওবামা বলেন, অপরদিকে আমি মনে করি যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে তাদের প্রচ- আগ্রহ রয়েছে। আমার চীন সফর এ সম্পর্ককে কার্যকরভাবে পরিচালনা করতে তাদের আগ্রহেরই প্রমাণ।

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

০৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: