কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আগামী বছর যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন নয়া আফগান প্রেসিডেন্ট

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

আফগানিস্তান থেকে আমেরিকান সৈন্য প্রত্যাহারের সময়সীমা বাড়ানো হবে কিনা, সে বিষয়ে আফগান প্রেসিডেন্ট আশরাফ গানির সঙ্গে আলোচনা করবেন মার্কিন নেতারা। আগামী বছরের প্রথমদিকে গানির ওয়াশিংটন সফরের কথা রয়েছে। এক উর্ধতন মার্কিন কর্মকর্তা পিটার ম্যাককিনলি একথা জানিয়েছেন। তিনি কাবুলে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হতে যাচ্ছেন। খবর এএফপির।

কাবুলে বর্তমান মার্কিন উপরাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন ম্যাককিনলি। তিনি বলেছেন, প্রেসিডেন্ট বারাক ওবামা আফগান প্রেসিডেন্টকে আগামী বছরের প্রথমদিকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন। তবে এখনও সফরের সঠিক তারিখ জানা যায়নি। ম্যাককিনলি বলেছেন, দ্বিপক্ষীয় সম্পর্কিত বিষয়গুলো ছাড়াও আমরা নিরাপত্তা ইস্যু এবং আফগানিস্তানের সঙ্গে আমাদের সম্পর্কের ভবিষ্যত নিয়ে আলোচনা করব। ২০১৪ সাল-উত্তর ন্যাটো মিশনে ১২ হাজার ৫০০ সৈন্য আগামী বছরের জানুয়ারি থেকে আফগানিস্তানে মোতায়েন শুরু হবে। এতে যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য দেশের সৈন্য থাকবে প্রায় দুই হাজার ৭শ’। প্রতিরক্ষা কর্মকর্তারা গত সপ্তাহে বলেছিলেন, আফগানিস্তানে ২০১৫ সালে আগের পরিকল্পনার চেয়ে মার্কিন বাহিনী সামান্য বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

মার্চের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ ভারতীয় সুপ্রীম কোর্টের

বিদেশে ভারতীয়দের কালো টাকা

বিদেশে কালো টাকার মালিকদের নিয়ে ভারত সরকারের শুরু করা তদন্ত মার্চের মধ্যেই শেষ করতে হবে। বুধবার এই নির্দেশ দিয়েছে সুপ্রীমকোর্ট। অনিবার্য কারণে নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত শেষ করতে না পারলে সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের।

বিদেশে কালো টাকা রাখার অভিযোগে আয়কর সংক্রান্ত তদন্ত চলছে ৬২৭ ভারতীয়দের বিরুদ্ধে। কেন্দ্রীয় সরকার ২৯ অক্টোবর এসব সন্দেহভাজন ব্যক্তির তালিকা আদালতের হাতে তুলে দেয়। তালিকাভুক্ত ব্যক্তিদের সুইজারল্যান্ডের জেনেভায় এইচএসবিসি ব্যাংকে এ্যাকাউন্ট আছে বলে দাবি করেছে সংশ্লিষ্ট দফতর।

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

০৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: