কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নিউয়ের যোগ্য কিন্তু জিতবেন মেসি অথবা রোনাল্ডো

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪
  • ফিফা ব্যালন ডি’অর

স্পোর্টস রিপোর্টার ॥ সম্প্রতিই ফিফা ব্যালন ডি’অরের জন্য মনোনীত তিন জনের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে এই তালিকায় ঠাঁই পেয়েছেন বেয়ার্ন মিউনিখের ম্যানুয়েল নিউয়ের। মূলত ব্রাজিলে চমক জাগানিয়া পারফর্মেন্সের সৌজন্যে জার্মানিকে বিশ্বকাপ উপহার দেয়ার কারণেই নির্বাচকদের মন জয় করেছেন তিনি। অনেকেই বলছেন এবার মেসি কিংবা রোনাল্ডো নয় ফিফার বর্ষসেরার পুরস্কার জিতবেন এই ম্যানুয়েল নিউয়ের। অথচ ভিন্ন সুরে কথা বললেন ইতালির সাবেক কিংবদন্তি গোলরক্ষক দিনো জফ। তার মতে, ফিফার ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ম্যানুয়েল নিউয়েরই যোগ্য খেলোয়াড়। কিন্তু তারপরও শেষে এই পুরস্কার উঠবে গত এক দশক ধরেই ফুটবল বিশ্বকে শাসন করা লিওনেল মেসি অথবা ক্রিশ্চিয়ানো রোনল্ডোর হাতে।

এ বিষয়ে ৭২ বছর বয়সী সাবেক জুভেন্টাস এবং নেপোলির এই গোলরক্ষক বলেন, ‘এক কথায় নিউয়ের খুবই ভাল খেলোয়াড়। ব্যালন ডি’অর জেতার মতো যথেষ্ট যোগ্যতা রয়েছে তার। কিন্তু তারপরও তার পক্ষে এই পুরস্কার জেতাটা কঠিন হবে। কারণ তাকে লড়াই করতে হবে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বিপক্ষে। আর তাই আমি মনে করি না যে সে এই পুরস্কার জিতবে।’ বেয়ার্ন মিউনিখের হল্যান্ড তারকা এ্যারিয়েন রোবেন বলছেন এবার যোগ্য তিন খেলোয়াড়ের নামই প্রকাশ করেছে ফিফা। গত এক বছরে ক্লাব এবং দেশের হয়ে দুর্দান্ত পারফর্ম করা এই ডাচ্ উইঙ্গারও এবারের তালিকায় বেশ শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনজনের মধ্যে তার জায়গা হয়নি। বেয়ার্নের হয়ে টানা দ্বিতীয়বারের মতো বুন্দেসলিগায় শিরোপা জেতার পর রোবেন হল্যান্ডকে বিশ্বকাপের সেমিফাইনালের পথ দেখিয়েছিলেন। কিন্তু সেখানে আর্জেন্টিনার কাছে পেনাল্টিতে পরাজিত হয়ে বিদায় নিতে হয় ডাচ্দের। দারুণ ফর্মে থাকা সত্ত্বেও সতীর্থ পেশাদার ফুটবলারদের ভোটে শেষ পর্যন্ত তিনজনের তালিকায় জায়গা হয়নি ৩০ বছর বয়সী রোবেনের। কিন্তু এই নিয়ে কোন ধরনের অভিযোগ না করে বরং সেরা তিনজনেরই প্রশংসা করেছেন এই উইঙ্গার। তিনি বলেন, ‘তারা (মেসি-রোনাল্ডো-নিউয়ের) এই পুরস্কারের যোগ্য। কারণ তারা তিনজনই অসাধারণ খেলোয়াড়। এটা ভোটের মাধ্যমে নির্ধারিত হয়, কাজেই এখানে আমার করার কিছু নেই। আমার হাতে কিছু নেই। গত বছরটা আমার দারুণ কেটেছে এবং আমার পক্ষে যা সম্ভব আমি তাই করার চেষ্টা করেছি। কিন্তু এরপরেও আরও কিছু খেলোয়াড় রয়েছে যারা সত্যিকার অর্থেই ভাল খেলেছে।’ যদিওবা রোবেনের এই বাদ পড়া কোনভাবেই মেনে নিতে পারেননি বেয়ার্ন চেয়ারম্যান কার্ল-হেইঞ্জ রুমেনিগে। জার্মানির সাবেক এই কিংবদন্তি তারকা পুরো বিষয়টিকে অত্যন্ত ‘লজ্জাজনক’ হিসেবে আখ্যায়িত করেছেন। তার মতে পুরো মৌসুমে ৫১ ম্যাচে ২৩ গোল করার পরেও রোবেনের বাদ পড়াটা সত্যিই দুঃখজনক। কিন্তু এই মন্তব্যের বিপরীতে রোবেন বলেছেন, ‘রুমেনিগের আবেগকে আমি শ্রদ্ধা জানাই। সে সবসময়ই আমার সাফল্যকে দারুণ প্রশংসা করেছে। কিন্তু সতীর্থরা এই তালিকা বেছে নিয়েছে এবং তারা বিশ্বের সেরা তিনজন খেলোয়াড়কেই বাছাই করেছে।’

ফিফা-ব্যালন ডি’অর জয়ী নির্ধারণে নিজের ভোটটা লিওনেল মেসিকেই দিয়েছেন বলে জানিয়েছেন আর্জেন্টিনার কোচ জেরার্ডো মার্টিনো। বেয়ার্ন মিউনিখের গোলরক্ষক নিউয়ের জার্মানির হয়ে গত বিশ্বকাপ জেতেন। আর রোনাল্ডো গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে জেতেন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ।

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

০৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: