রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সহজ জয় বার্সিলোনা ও এ্যাটলেটিকো মাদ্রিদের

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪
  • স্প্যানিশ কোপা ডেল রে, শেষ ষোলোতে সেভিয়া, গোলখরা কাটালেন ইনিয়েস্তা, খেলেননি মেসি-নেইমার-সুয়ারেজ

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেজ, জাভি হার্নান্দেজের মতো বড় তারকারা না খেললেও জয় পেতে সমস্যা হয়নি বার্সিলোনার। বুধবার স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলের ৩২তম পর্বের প্রথম লেগের ম্যাচে কাতালানরা ৪-০ গোলে পরাজিত করে স্বাগতিক তৃতীয় সারির দল হিউয়েস্কাকে। বার্সার হয়ে গোলগুলো করেন ইভান রাকিটিচ ইনজুরি থেকে ফেরা আন্দ্রেস ইনিয়েস্তা, পেড্রো রড্রিগুয়েজ ও রাফিনহা। একই দিন শঙ্কা কাটিয়ে সহজ জয় পেয়েছে এ্যাটলেটিকো মাদ্রিদও। এ্যাওয়ে ম্যাচে স্প্যানিশ লা লিগার চ্যাম্পিয়নরা ৩-০ গোলে হারায় এল হসপিটালেটকে। এ্যাটলেটিকোর হয়ে গোলগুলো করেন এ্যান্টোনিও গ্রিজম্যান, গাবি ও ক্রিশ্চিয়ান রড্রিগুয়েজ। প্রথম লেগের ম্যাচে সহজ জয়ে শেষ ষোলোর পথে একধাপ এগিয়ে গেছে বার্সা ও এ্যাটলেটিকো। আগামী ১৭ ডিসেম্বর নিজেদের মাঠ ন্যুক্যাম্পে হিউয়েস্কার বিরুদ্ধে দ্বিতীয় লেগে মুখোমুখি হবে আসরের ২০ বারের চ্যাম্পিয়ন বার্সিলোনা। কোপা ডেল রেতে কাতালানরা সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০১২ সালে। প্রথম দল হিসেবে আগেই শেষ ষোলোতে উঠে গেছে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জয়ী রিয়াল মাদ্রিদ। ড্র অনুযায়ী প্রি-কোয়ার্টার ফাইনালেই দেখা হয়ে যেতে পারে রিয়াল ও এ্যাটলেটিকোর। আর এই ম্যাচের বিজয়ী দলের সঙ্গে কোয়ার্টার ফাইনালে সাক্ষাত হতে পারে বার্সিলোনার।

সাবাডেলকে গোলবন্যায় ভাসিয়ে রিয়াল মাদ্রিদের পর সেরা ষোলোতে নাম লিখিয়েছে সেভিয়া। পরশু ৩২তম পর্বের দ্বিতীয় লেগের ম্যাচে সেভিয়া ৫-১ গোলে হারায় সাবাডেলকে। বিজয়ী দলের হয়ে দুরন্ত হ্যাটট্রিক করেন লাগো আসপাস। অপর গোল দুটি করেন কেভিন ক্যামেরিও ও জেরার্ড ডিওলোফিউ। প্রথম লেগের ম্যাচে ৬-১ গোলে জয় পেয়েছিল লা লিগার দলটি। ফলে দুই লেগ মিলিয়ে ১১-২ গোলের জয় নিয়ে সেরা ষোলোতে নাম লিখিয়েছে সেভিয়া। প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বার্সিলোনা। ১২ মিনিটে ইভান রাকিটিচের গোলে এগিয়ে যায় সফরকারীরা। দর্শনীয় ফ্রিকিক থেকে গোলটি করেন তিনি। ১৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আন্দ্রেস ইনিয়েস্তা। ৩৮ মিনিটে বার্সার হয়ে তিন নম্বর গোল করেন পেড্র্রো। বিরতির পর আরও আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে লুইস এনরিকের দল। কিন্তু হিউয়েস্কার ফুটবলাদের রক্ষণাত্মক দৃষ্টিভঙ্গির কারণে বার্সার আক্রমণগুলো বার বার প্রতিহত হয়। এর মধ্যে ম্যাচের ৭১ মিনিটে বার্সার হয়ে চতুর্থ গোল করেন ব্রাজিলের এ্যাটাকিং মিডফিল্ডার রাফিনহা। এই ম্যাচে দীর্ঘ আট মাস পর বার্সার হয়ে গোল করেন ইনিয়েস্তা। এক মাস পর চোট থেকে ফিরে গোল পেয়েছেন তিনি। এর আগে স্প্যানিশ লা লিগার এল ক্ল্যাসিকোয় সান্টিয়াগো বার্নাব্যুতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে ম্যাচে ইনজুরি আক্রান্ত হন ইনিয়েস্তা। ওই ইনজুরির পর পরশু প্রথম ৯০ মিনিট খেলেছেন তিনি। গত ২৩ মার্চ সর্বশেষ গোল করেছিলেন বার্সার হয়ে। ম্যাচ শেষে ইনিয়েস্তা বলেন, এতদিন পর মাঠে ফিরে স্বাভাবিক খেলা সহজ ছিল না। তবে গোল করতে পেরে খুব ভাল লাগছে। দুর্বল হসপিটালেটের বিরুদ্ধে শেষ ২৫ মিনিটের জাদুতে জয় পেয়েছে এ্যাটলেটিকো। ড্র’র শঙ্কা জেগে ওঠা ম্যাচে ৬৫ মিনিটে প্রথম গোল পায় দিয়াগো সিমিওনের দল। নড গোমেজের ক্রস থেকে গোল করেন গ্রিজম্যান। ৮১ মিনিটে স্বাগতিক দলের ফুটবলার অগাস্টিন নিজেদের বিপদসীমানায় ফাউল করলে পেনাল্টি পায় লা লিগার চ্যাম্পিয়রনরা। স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন গাবি। খেলার অন্তিম মুহূর্তে (৯২ মিনিট) রড্রিগুয়েজের গোলে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে এ্যাটলেটিকো।

নাটোরে ক্রিকেটার তাইজুল ইসলামকে সংবর্ধনা

সংবাদদাতা, নাটোর ॥ ওয়ানডে ম্যাচে বিশ্ব রেকর্ড গড়া জাতীয় দলের তরুণ ক্রিকেটার তাইজুল ইসলামকে সংবর্ধনা দিয়েছে নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। মঙ্গলবার শহরের কান্দিভিটুস্থ জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে তাকে ফুল দিয়ে সংবর্ধনা জানানো হয়। এ সময় নাটোরের গর্ব, প্রতিভাবান ক্রিকেটার তাইজুলকে নগদ ১০ হাজার টাকা প্রদান করেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। সোমবার বাংলাদেশ-জিম্বাবুইয়ে ওয়ানডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে হ্যাটট্রিকসহ ৪ উইকেট নিয়ে ব্যক্তিগত রেকর্ডের পাশাপাশি দলের জয়কে নিশ্চিত করেন তাইজুুল। সংবর্ধনা প্রদানের সময় নাটোরের গর্ব তাইজুল বলেন, দেশের জন্য কিছু করতে পেরে নিজেকে দারুণ ভাগ্যবান মনে করছি। আমি সকলের কাছে কৃতজ্ঞ। তিনি সকলের দোয়া কামনা করে বলেন, ভবিষ্যতে বাংলাদেশকে ক্রিকেট-বিশ্বে আরও শক্তিশালী অবস্থানে নিয়ে যাওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাবেন। তাইজুলের বাবা ইস্কান্দার আলী বলেন, আমার ছেলে নাটোরসহ দেশের মুখ উজ্জ্বল করেছে এতে আমরা দারুণ খুশি। ভবিষ্যতে ক্রিকেটাঙ্গনে বাংলাদেশের অবস্থান আরও অনেক উপরে নিয়ে যেতে পারে এ জন্য তিনি সকলের কাছে দোয়া প্রার্থনা করেন। তাইজুল শহরের উত্তর চৌকির পাড় এলাকার ছেলে।

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

০৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: