কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী ॥ আজ সংবাদ সম্মেলন

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

বিশেষ প্রতিনিধি ॥ তিন দিনের মালয়েশিয়া সফর শেষে বৃহস্পতিবার দুপুরে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার বিকেলে অষ্টাদশ সার্ক শীর্ষ সম্মেলন ও মালয়েশিয়া সফরের অর্জন নিয়ে সাংবাদিক সম্মেলন করবেন তিনি। ওই দু’দেশ সফরের অভিজ্ঞতা ও অর্জন দেশবাসীর সামনে তুলে ধরার পাশাপাশি দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হবেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার দুপুর ১টা ৪০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাহজাহাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন। এর আগে স্থানীয় সময় ১১টা ৫৫ মিনিটে মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তিনি দেশের উদ্দেশ রওনা হন। বিমানবন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বিদায় জানান মালয়েশিয়ার মানবসম্পদ বিষয়ক উপমন্ত্রী হাজি ইসমাইল আবদুল মুত্তালিব। বিদায়েও শেখ হাসিনাকে দেয়া হয় লালগালিচার সম্মান।

মালয়েশিয়া সফরে জনশক্তি রফতানি, ভিসা প্রক্রিয়া সহজ এবং পর্যটন ও সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে একটি চুক্তি, দুটি সমঝোতা স্মারক এবং একটি প্রটোকল স্বাক্ষরিত হয়। এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন, যাতে তাঁরা দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে একমত পোষণ করেন।

শেখ হাসিনা গত মঙ্গলবার কুয়ালালামপুর পৌঁছানোর পর বাংলাদেশ হাইকমিশন আয়োজিত একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। পরে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত এস স্যামি ভেলুর সঙ্গে বৈঠক করেন তিনি। বুধবার সকালে মালয়েশিয়ার ব্যবসায়ী ও উদ্যোক্তাদের নিয়ে আয়োজিত একটি সংলাপে বক্তব্য দেয়ার পর দ্বিপক্ষীয় বৈঠকের জন্য পুত্রজায়ায় যান বাংলাদেশের প্রধানমন্ত্রী। সেখানে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠক হয়। রাতে মালয়েশিয়া সরকার প্রধানের দেওয়া নৈশভোজে যোগ দেন শেখ হাসিনা।

১৯৭৩ সালে যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মালয়েশিয়া সফরে যান, তখন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাবা আবদুল রাজাক হুসেন। দুই প্রধানমন্ত্রীর উত্তরসূরি শেখ হাসিনা ও নাজিব রাজাক বর্তমানে দেশ দুটির সরকার প্রধানের দায়িত্বে।

এর আগে দক্ষিণ এশীয় সহযোগিতা সংস্থার (সার্ক) অষ্ঠাদশ শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত ২৫ নবেম্বর কাঠমান্ডু যান শেখ হাসিনা। পরদিন সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে সব মতপার্থক্য সরিয়ে যৌথ সমৃদ্ধির পথে এগিয়ে আসার জন্য সার্ক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান তিনি। সম্মেলনের মূল অনুষ্ঠানের বাইরে গত ২৬ নবেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সার্ক শীর্ষ সম্মেলন এবং সবশেষ মালয়েশিয়া সফরের অর্জিত সাফল্য এবং অর্জনগুলো তুলে ধরতেই আজ বিকাল ৪টায় তাঁর সরকারী বাসভবন গণভবনে এই সাংবাদিক সম্মেলনের আহ্বান করেছেন। সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তথ্য তিনি জাতির সামনে তুলে ধরবেন। সবশেষে প্রশ্নোত্তর পর্বে দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়েও সাংবাদিকদের প্রশ্নের জবাব দেবেন তিনি।

প্রকাশিত : ৫ ডিসেম্বর ২০১৪

০৫/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: