মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

লভ্যাংশ ঘোষণার হার বেড়েছে

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত বছরের তুলনায় ২০১৪ সালের ৩১ ডিসেম্বর অর্থবছর শেষ হওয়া কোম্পানিগুলোর লভ্যাংশ ঘোষণার হার বেড়েছে। ১৯টি খাতের কোম্পানির মধ্যে ১১টিতে বেড়েছে লভ্যাংশ ঘোষণার হার। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৪ সালের জুন মাস পর্যন্ত ৯৫টি কোম্পানি নগদ ও ৯১টি কোম্পানি বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছে। যার পরিমাণ ২০১৩ সালের একই সময়ে ছিল ৭৬টি ও ১০২টি। এ ছাড়া চলতি বছরের জুন পর্যন্ত ৯টি কোম্পানি রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দিয়েছে। যা ২০১৩ সালে ছিল ১টি।

৯৫টির মধ্যে ৮টি কোম্পানি ১০০ ভাগের উপর লভ্যাংশ ঘোষণা করেছে। এ ছাড়া ৭টি কোম্পানি ৫০-১০০ শতাংশের মধ্যে, ২টি কোম্পানি ৩০-৫০ শতাংশের মধ্যে, ৫১টি কোম্পানি ১০-২০ শতাংশের মধ্যে ও ১৮টি কোম্পানি ১০ শতাংশের নিচে লভ্যাংশ ঘোষণা করেছে।

লভ্যাংশ ঘোষণার হার বাড়া খাতগুলো হচ্ছে-ব্যাংকিং, আর্থিক খাত, বিদ্যুত ও জ্বালানি, বস্ত্র, ওষুধ ও রসায়ন, সেবা ও আবাসন, সিমেন্ট, চামড়া, সিরামিক, বিমা এবং বিবিধ খাত।

ব্যাংকিং খাতে লভ্যাংশের হার ৫.১৯ শতাংশ থেকে বেড়ে ৯.৬১ শতাংশে দাঁড়িয়েছে। এ ছাড়া আর্থিক খাতে ৬.৯০ শতাংশ থেকে ১১.৮০ শতাংশে, বিদ্যুত ও জ্বালানি খাতে ১৮.৫৫ থেকে ২৪.১৯ শতাংশে, বস্ত্র খাতে ৪.১০ থেকে ৪.২৮ শতাংশে, ওষুধ ও রসায়ন খাতে ১৪.৬২ থেকে ১৮.২০ শতাংশে, সেবা ও আবাসন খাতে ৯.৫৮ থেকে ১২.৬৫ শতাংশে, সিমেন্ট খাতে ৬.২০ থেকে ২১.৩২ শতাংশে, চামড়া খাতে ৮১.৭৫ থেকে ৮৮.৩৮ শতাংশে, সিরামিক খাতে ৮.৫২ থেকে ৮.৭৫ শতাংশে, বিমা খাতে ৬.৯১ থেকে ৯.০৩ শতাংশে ও বিবিধ খাতে ৭.৯৩ থেকে বেড়ে ৮.৫২ শতাংশে দাঁড়িয়েছে।

এছাড়া লভ্যাংশ ঘোষণার হার কমে যাওয়া খাতগুলো হচ্ছে-মিউচুয়াল ফান্ড, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, ভ্রমণ ও অবকাশ, পাট, তথ্য প্রযুক্তি এবং টেলিযোগাযোগ। এ ছাড়া পেপার ও প্রিন্টিং খাতে লভ্যাংশ ঘোষণার হার আগের বছরের মতো ৫ শতাংশে রয়েছে।

মিউচুয়াল ফান্ড খাতে ৩.৭৩ থেকে কমে ২.১৪ শতাংশ হয়েছে লভ্যাংশ ঘোষণার হার। এ ছাড়া প্রকৌশল খাতের ১৩.৬৪ থেকে ১১.৪৮ শতাংশে, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ৭৭.৮৫ থেকে ৭০.৯৫ শতাংশে, ভ্রমণ ও অবকাশ খাতে ৮.৫৩ থেকে ৭.০১ শতাংশে, পাট খাতে ১০ থেকে ৪.৪৪ শতাংশে, আইটি খাতে ২.৪০ থেকে ১.২৪ শতাংশে ও টেলিযোগাযোগ খাতে ১২৯.৪৩ থেকে কমে ১২৮.০১ শতাংশে দাঁড়িয়েছে।

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

০৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: