মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গ্রাহকের হিসাবের তথ্য হালনাগাদ না থাকায় ৮ ব্যাংককে জরিমানা

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ গ্রাহকের এ্যাকাউন্টের তথ্য হালনাগাদ না থাকা এবং পূর্ণাঙ্গ পরিচিতি (কেওয়াইসি) সংগ্রহ না করে এ্যাকাউন্ট পরিচালনা করায় সাত ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানকে ৫৬ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিটের (এফআইইউ) পরিদর্শনের আলোকে সম্প্রতি এসব জরিমানা করা হয়েছে। এ ঘটনার পর ব্যাংকগুলো এখন গ্রাহকের পূর্ণাঙ্গ পরিচিতি সংগ্রহ ও এ্যাকাউন্টের তথ্য হালনাগাদ করতে তৎপর হয়ে উঠেছে।

প্রাপ্ত তথ্যমতে, জরিমানার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে ইসলামী ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংককে। ব্র্যাক ব্যাংককে পাঁচ লাখ, মার্কেন্টাইলকে চার লাখ, সাউথইস্ট, ডাচ্-বাংলা ও উত্তরা ব্যাংককে দুই লাখ টাকা করে এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট ফাইন্যান্স কর্পোরেশনকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০০২ সালে কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারের মাধ্যমে এ্যাকাউন্ট খোলার সময় গ্রাহকের সঠিক ও পূর্ণাঙ্গ পরিচিতি সংগ্রহ ও সংরক্ষণ বাধ্যতামূলক করা হয়। তা ছাড়া ওই নির্দেশনার আগে খোলা সব এ্যাকাউন্টের ‘কেওয়াইসি’ বা ‘নো ইউর কাস্টমার’ ফরমে প্রয়োজনীয় তথ্য নিতে ব্যাংকগুলোকে ২০১২ সাল পর্যন্ত সময় দেয়া হয়। তবে নির্ধারিত সময়ে অনেক ব্যাংক তা পরিপালন করেনি। এফআইইউর সাম্প্রতিক বিষয়টি উঠে আসার পর আটটি ব্যাংককে জরিমানা করা হয়েছে। এর আগে গত বছর মানিলন্ডারিং আইন অমান্য করে এ্যাকাউন্ট পরিচালনা করায় সাতটি ব্যাংককে ৪৫ লাখ টাকা জরিমানা করা হয়।

ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির পক্ষ থেকে গত রবিবার পত্রিকায় ‘এ্যাকাউন্টে গ্রাহক তথ্য হালনাগাদ করুন’ শিরোনামে একটি জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী ব্যাংক এ্যাকাউন্টে গ্রাহক তথ্য হালনাগাদ করা বাধ্যতামূলক করা হয়েছে।

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

০৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: