রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আফ্রিকার বর্ষসেরা ফুটবলার ব্রাহিমি

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৪ সালের বিবিসি আফ্রিকান বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ইয়াসিন ব্রাহিমি। সোমবার সেরা হিসেবে পর্তুগীজ ক্লাব পোর্তোর আলজিরিয়ান উইঙ্গারের নাম ঘোষণা করা হয়। আলজিরিয়ার প্রথম ফুটবলার হিসেবে এই এ্যাওয়ার্ড জয়ের কৃতিত্ব দেখিয়েছেন তিনি। গত মাসেও আরেকটি পুরস্কার জয় করেন। ২০১৩-১৪ মৌসুমে স্পেনে সেরা আফ্রিকান খেলোয়াড়ের পুরস্কার জয় করেন ব্রাহিমি। ফিফার তালিকাভুক্ত ২০৭ দেশের সমর্থকদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত করা হয়। এবার সেরার দৌড়ে ব্রাহিমি পেছনে ফেলেছেন নাইজিরিয়ান তারকা ভিনসেন্ট এনিয়েমা, গ্যাবনের পিয়েলে এমেরিক-অবামেয়াং, গতবারের বিজয়ী আইভরিকোস্টের ইয়াইয়ার তোরে ও গারভিনহোকে।

নিজ দেশ আলজিরিয়ার হয়ে বিশ্বকাপে দারুণ পারফর্মেন্স দেখানোর স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার জিতে নিয়েছেন ব্রাহিমি। তার অসাধারণ নৈপুণ্যে ভর করেই ব্রাজিল বিশ্বকাপে প্রথমবারের মতো সেরা ১৬ তে খেলার যোগ্যতা অর্জন করে আলজিরিয়া।

বর্ষসেরার স্বীকৃতি পাওয়ার পর প্রতিক্রিয়ায় ব্রাহিমি বলেন, এই ধরনের একটি পুরস্কার পাওয়া অনেক সম্মানের। আমি এই পুরস্কারটা আলজিরিয়ার জন্য উৎস্বর্গ করতে চাই। পাশাপাশি অন্য আফ্রিকান দেশও এর সমান ভাগীদার। এ জন্য আমি নতুন ক্লাব, সতীর্থ, কোচ এবং অন্য কর্মকর্তাদের ধন্যবাদ জানাতে চাই। ২০১৪ সালটা আমার জন্য সাফল্যের বছর হিসেবে চিহ্নিত হয়ে থাকে। এখন আমার চেষ্টা থাকবে নিজ ক্লাব পোর্তোর হয়ে শিরোপা জয় করা।

অঁরির বিশেষ সম্মান

স্পোর্টস রিপোর্টার ॥ খেলোয়াড়ি ক্যারিয়ারে অনেক সম্মানেই ভূষিত হয়েছেন থিয়েরি অঁরি। সাবেক ফরাসী এই ফুটবলারকে ফ্রান্স দৈনিক লেকিপ দিয়েছে অনন্য সম্মান। গত শনিবার অঁরি যুক্তরাষ্ট্রে মেজর সকার লীগে নিউইয়র্ক রেড বুলসের হয়ে খেলেছেন নিউ ইংল্যান্ড রেভল্যুশনের বিরুদ্ধে। ফ্রান্স তারকার এটাই সম্ভবত পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচ।

এ উপলক্ষে দৈনিক লেকিপ বের করেছে ‘১০০’ পাতার বিশেষ সাময়িকী। বৃহৎ আকারের এই সংখ্যায় অঁরির বিশেষ সাক্ষাতকার ছাড়াও আছে তাকে নিয়ে জোহান ক্রুইফ, মিশেল প্লাতিনি, আর্সেন ওয়েঙ্গার, জিনেদিন জিদান, পেপ গার্ডিওলার মতো বরেণ্য ব্যক্তিদের স্মৃতিচারণা।

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

০৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: