মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রোনাল্ডো, মেসি ও নিউয়েরের শ্রেষ্ঠত্বের লড়াই

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪
  • ফিফা বর্ষসেরা ফুটবলারের তালিকায় তিনজন

স্পোর্টস রিপোর্টার ॥ অনুমিত ধারণাই সত্যি হলো। ২০১৪ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপাস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, বার্সিলোনার আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি ও জার্মানির বিশ্বকাপজয়ী গোলরক্ষক ম্যানুয়েল নিউয়ের।

অক্টোবরের শেষভাগে ২৩ জনের তালিকা প্রকাশের পর সোমবার ২০ জনকে বাদ দিয়ে তিনজনকে রাখা হয়েছে চূড়ান্ত লড়াইয়ের জন্য। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ও ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেয়া ব্যালন ডি’অর পুরস্কারের জন্য এই তালিকা ঘোষণা করা হয়েছে। ২০১৫ সালের ১২ জানুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে জমকালো আয়োজনে ফিফা বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে।

এবারও বর্ষসেরার দৌড়ে এগিয়ে আছেন রোনাল্ডো। ২০০৮ সালের ফিফা বর্ষসেরার পুরস্কার জেতা পর্তুগীজ তারকা গত মৌসুমের রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতাতে সহায়তা করেন। করেন রেকর্ড ১৭ গোল। চলমান মৌসুমেও আছেন দারুণ ছন্দে। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবারের বর্ষসেরা মেসি গত মৌসুমে ক্লাব ফুটবলে কোন শিরোপা জিততে পারেননি। তবে ব্রাজিল বিশ্বকাপে নিজ দেশ আর্জেন্টিনাকে ফাইনালে তুলতে রাখেন অনবদ্য ভূমিকা। ফাইনালে জার্মানির কাছে হারলেও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন তিনি। পঞ্চমবারের মতো সেরার তকমা জয়ের দৌড়ে তাই ভালমতোই আছেন আর্জেন্টাইন অধিনায়ক।

গত ছয় বছর ধরেই ফিফা সেরার পুরস্কার জিতেছেন মেসি নয়ত রোনাল্ডো। এবারও এ দু’জন আছেন ফেবারিটের তালিকায়। তবে সময়ের দুই সেরা তারকার একচ্ছত্র আধিপত্য ভাঙ্গতে তিনজনের তালিকায় আছেন ম্যানুয়েল নিউয়ের। গত মৌসুমে ক্লাব বেয়ার্ন মিউনিখকে জার্মানির শীর্ষ লীগ বুন্দেসলিগার শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তারকা এই গোলরক্ষক। ব্রাজিল বিশ্বকাপে তার পারফর্মেন্স ছিল আরও অসাধারণ। গোলপোস্টের নিচে দারুণ নৈপুণ্য প্রদর্শন করে জিতে নেন টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার। এবার তিনজনের তালিকায় প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন নিউয়ের। এর আগে ১৯৬৩ সালে বিশ্বসেরা গোলকিপার হয়েছিলেন সাবেক সোভিয়েত ইউনিউনের গোলকিপার লেভ ইয়াসিন। এবার দ্বিতীয় গোলরক্ষক হিসেবে ফিফা সেরা হওয়ার হাতছানি জার্মান গোলরক্ষকের।

অবাক করা বিষয় হচ্ছে, এবার নিয়ে টানা আটবার তিনজনের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন মেসি। এর মধ্যে গত সাতবারের মধ্যে চারবারই সেরা হন তিনি। এবার পঞ্চমবার সেরা হওয়ার সুযোগ বার্সা ডায়মন্ডের। অষ্টমবারের মতো চূড়ান্ত তালিকায় নাম থাকায় মেসির প্রসংশা করেছেন বার্সা প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্টেমেউ। তিনি বলেন, টানা আটবার চূড়ান্ত তিনজনের সঙ্গে মেসির নাম উঠেছে। এটা শুধু তার দ্বারাই সম্ভব। আমি শুভেচ্ছা জানাই তাকে।

ফিফার বর্ষসেরা কোচের লড়াইয়ে আছেন জার্মানির বিশ্বকাপজয়ী কোচ জোয়াকিম লো, রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লীগ জেতানো কার্লো আনচেলোত্তি ও এ্যাটলেটিকো মাদ্রিদকে দেড় যুগ পর স্প্যানিশ লা লিগার শিরোপা জেতানো দিয়াগো সিমিওনে। সোমবার সংক্ষিপ্ত তালিকায় তিন চ্যাম্পিয়ন দলের এই কোচদের নাম ঘোষণা করেছে ফিফা। জার্মানির কোচ জোয়াকিম লো বিশ্বকাপ জিতে সেরার দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন।

ফিফার বর্ষসেরা গোলের দৌড়ে বিশ্বকাপে গোল্ডেন বুট জয়ী জেমস রড্রিগুয়েজের সঙ্গে লড়াই করবেন হল্যান্ডের রবিন ভ্যান পার্সি ও আয়ারল্যান্ডের নারী ফুটবলার স্টেফানি রোচে। সেরা গোলের পুসকাস এ্যাওয়ার্ডের জন্য সংক্ষিপ্ত তালিকা পরশু ঘোষণা করেছে ফিফা। রড্রিগুয়েজ ও ভ্যান পার্সির গোল দুটি গত ব্রাজিল বিশ্বকাপে হয়। আর ২০১৩ সালের অক্টোবরে রোচে তার গোলটি করেন আয়ারল্যান্ডের নারী ফুটবল ক্লাব পিমাউন্ট ইউনাইটেডের হয়ে। রোচের এই গোলটি ইউটিউব ভিডিওতে প্রায় ৩০ লাখ মানুষ দেখেছে। বিশ্বকাপে উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচে দুর্দান্ত ভলিতে গোল করেছিলেন রড্রিগুয়েজ। দ্বিতীয় পর্বের ম্যাচে সতীর্থের হেড থেকে বল কাঁধের এক প্রান্ত দিয়ে নামিয়ে ২৫ গজ দূর থেকে বাঁ পায়ের দুরন্ত ভলিতে গোলটি করেছিলেন রড্রিগুয়েজ।

আর বিশ্বকাপেই স্পেনের বিরুদ্ধে ইকার ক্যাসিয়াসের মাথার ওপর দিয়ে দুর্দান্ত গোল করেছিলেন হল্যান্ড অধিনায়ক রবিন ভ্যান পার্সি। ফিফা বিশ্ব একাদশের প্রাথমিক তালিকায় মনোনীত হয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও নেইমার। তিনজনই স্ট্রাইকারদের মধ্যে ১৫ জনের প্রাথমিক তালিকায় জায়গা পেয়েছেন।

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

০৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: