আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুর্ঘটনা রোধে হাইওয়ে পুলিশ বলিষ্ঠ ভূমিকা রাখছে না

প্রকাশিত : ২ ডিসেম্বর ২০১৪
  • নিসচার অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ সড়ক দুর্ঘটনা রোধে হাইওয়ে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে না বলে অভিযোগ তুলেছে নিরাপদ সড়ক চাই (নিসচা)। এজন্য তাদের কার্যক্রম বৃদ্ধির পাশাপাশি, মামলা গ্রহণ ও তদন্ত ক্ষমতা প্রদানের দাবিও করেছে সংগঠনটি।

সোমবার রাজধানীর বীরউত্তম খাজা নিজামুদ্দিন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করে নিসচা। সংগঠনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনা রোধে কেবল সরকারী- বেসরকারী পর্যায়ে উদ্যোগ নিলে হবে না। এজন্য প্রত্যেক নাগরিককেও দায়িত্ব পালন করতে হবে। রাস্তা পারাপারসহ গাড়ি চলাচলে ট্রাফিক আইন মেনে আচরণ করতে হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, রাজধানীর রাস্তায় যাঁরা চলেন তাঁদের অনেকেই আইনের প্রতি তোয়াক্কা করেন না। আইন ভেঙ্গে ইচ্ছামতো রাস্তায় চলার চেষ্টা করেন। এতে সঙ্কটের মাত্রা বাড়ে। বেশিরভাগ ক্ষেত্রে প্রভাবশালীরা এসব ঘটনার সঙ্গে বেশি যুক্ত। আইন অমান্য করার অপরাধে তাদের বিরুদ্ধে ট্রাফিক পুলিশের পক্ষ থেকে ব্যবস্থা নেয়া সম্ভব হয় না। এছাড়াও দীর্ঘদিন ধরে ট্রাফিক আইন মেনে না চলার যে মানসিকতা মানুষের মাঝে তৈরি হয়েছে, তার পরিবর্তন আনলেই সড়ক দুর্ঘটনা অনেক কমে যাবে বলে উল্লেখ করেন তিনি।

নিরাপদ সড়ক নিশ্চিত করতে সরকারের চলমান অভিযান প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, ৪০ বছর পর হলেও ফুটওভার ব্রিজ ব্যবহারে পথচারীদের চলাচলে বাধ্য করেছে সরকার। এটি একটি ভাল উদ্যোগ। দেরিতে হলেও শুরু হয়েছে। অনেকেই বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন। নিরাপদ পথ চলার জন্য ফুটপাথ দখলমুক্ত করারও দাবি জানান তিনি। এছাড়া রাস্তা পারাপারের জন্য ফুটওভার ব্রিজ নয়, বেশি সংখ্যায় আন্ডারপাস নির্মাণের দাবি তোলা হয় সংবাদ সম্মেলন থেকে।

প্রতিবছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস সরকারীভাবে উদযাপনের দাবি জানিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, দিবস হিসেবে এটা পালন হচ্ছে। তবে তা সরকারী গেজেট নোটিফিকেশন হয়নি। তাই গেজেট প্রকাশ করে সরকারীভাবে পালন করলে গণসচেতনতা আরও বাড়বে। এ সময় তিনি ৬৪ জেলায় ড্রাইভিং মেকানিক্যাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা, মহাসড়কের প্রতি ১০০ কিলোমিটারে ট্রমা সেন্টার স্থাপন, রাস্তায় যাত্রীদের নিরাপত্তার জন্য বেশি করে শ্যাডো নির্মাণ ও ২২ অক্টোবরকে আন্তর্জাতিক নিরাপদ সড়ক দিবস ঘোষণার দাবি জানান।

নিসচার ২১ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এ সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব শামীম আলম দীপন, যুগ্মমহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এসএম আমজাদ হোসেন উপস্থিত ছিলেন। ১৯৯৩ সালের ২২ অক্টোবর ঢাকা থেকে বান্দরবান যাওয়ার পথে চট্টগ্রামের অদূরে এক সড়ক দুর্ঘটনায় স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে আসছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

প্রকাশিত : ২ ডিসেম্বর ২০১৪

০২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: