মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রধানমন্ত্রী আজ মালয়েশিয়া যাচ্ছেন

প্রকাশিত : ২ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ আজ মঙ্গলবার তিনদিনের সফরে মালয়েশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর মালয়েশিয়া সফরকালে সে দেশের সঙ্গে বাংলাদেশের দুইটি চুক্তি এবং দুইটি সমঝোতা স্বারক সই হচ্ছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দিনের মালয়েশিয়ায় সরকারী সফরের পূর্বে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মোঃ শহিদুল হকসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, আসন্ন প্রধানমন্ত্রীর সফরে মালয়েশিয়ার সঙ্গে সারাওয়াক প্রদেশে বাংলাদেশী কর্মী প্রেরণের পথ সুগম করার লক্ষ্যে শ্রম কর্মসংস্থানবিষয়ক চুক্তি, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতিবিষয়ক চুক্তি, দুই দেশের সাংস্কৃতিক সহযোগিতার ক্ষেত্র প্রসারের লক্ষ্যে সংস্কৃতি সহযোগিতাবিষয়ক সমঝোতা এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে পর্যটন সহযোগিতাবিষয়ক সমঝোতা হওয়ার কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ নাজিব-বিন-তুন হাজি আব্দুল রাজাকের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ থেকে ৪ ডিসেম্বর সরকারী সফরে মালয়েশিয়া যাচ্ছেন। এর আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী গত বছরের নবেম্বরে বাংলাদেশ সফর করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী, মাননীয় সংস্কৃতিবিষয়ক মন্ত্রী, মাননীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবং উচ্চ পর্যায়ের সরকারী কর্মকর্তাবৃন্দ থাকবেন। তিনি বলেন, মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় অবস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ ডিসেম্বর মালয়েশিয়া প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবেন। আনুষ্ঠানিক আলোচনায় দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়ের পাশাপাশি জনশক্তি রফতানি ও মানব সম্পদ উন্নয়ন, বাণিজ্য, বিনিয়োগ, সংস্কৃতি, পর্যটন, উচ্চশিক্ষা ও পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ইত্যাদি বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবে। সফর শেষে আগামী ৪ ডিসেম্বর ঢাকা ফিরবেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, বাংলাদেশে অবস্থানকালে ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে করবেন। বৈঠকে বিদ্যুত, জলসম্পদ ব্যবস্থাপনা, কৃষি, ব্যবসা-বাণিজ্য, আন্তঃযোগাযোগ, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি ইত্যাদি ক্ষেত্রসহ স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। সফরকালে বাংলাদেশ ও ভুটানের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তিটি নবায়নের সম্ভাবনা রয়েছে। আবুল হাসান মাহমুদ আলী জানান, সফরকালে ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়া মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য, বিরোধী দলীয় নেত্রী ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গের সঙ্গে ভুটানের প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাতকারের কথা রয়েছে। ৮ ডিসেম্বর তিনি ঢাকা ত্যাগ করবেন।

প্রকাশিত : ২ ডিসেম্বর ২০১৪

০২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: