মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ভূমি বিনিময়ে ॥ লাভবান হবে দিল্লী-ঢাকা

প্রকাশিত : ২ ডিসেম্বর ২০১৪

অবৈধ অভিবাসীর অনুপ্রবেশ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব ॥ অসমে মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার বলেছেন, ভারত ও বাংলাদেশের মধ্যে ভূমি বিনিময় হলে তাতে উভয় দেশই উপকৃত হবে। তিনি তাঁর ভাষায়, বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসীর অনুপ্রবেশ ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানিয়েছেন। খবর জি নিউজ ও ওয়েবসাইটের।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অসমে শনিবার মোদির তিনদিনের সফর শুরু হয়। রবিবার গোয়াহাটি শহরের সারুসজাই স্টেডিয়ামে জনতার উদ্দেশে বক্তৃতাকালে মোদি বলেন, বাংলাদেশ থেকে অনুপ্রবেশ বন্ধ করতে তিনি দেশটির সঙ্গে ভূমি বিনিময় করতে চান। এতে করে দুই দেশই উপকৃত হবে বলে তিনি জানান। মোদি বলেন, বাংলাদেশ থেকে অবাধে লোক আসা রাজ্যের একটি দীর্ঘদিনের সমস্যা।

এ কারণে তিনি বাংলাদেশের সঙ্গে ভূমি বিনিময় করে অসমের সীমানা সুরক্ষিত করতে চান। তার মতে, ভূমি বিনিময় করলে অসম সাময়িকভাবে কিছু ক্ষতি স্বীকার করবে কিন্তু দীর্ঘ মেয়াদে এটি রাজ্যের জন্য সুফল বয়ে আনবে। তিনি বলেন, ‘অসমের বাসিন্দাদের আবেগ অনুভূতি আমি বুঝি। আপনাদের আমি নিশ্চিত করতে চাই যে, রাজ্যের কল্যাণের জন্যই এটি করা হচ্ছে। অসমের নিরাপত্তা নিয়ে কোন আপোস করা হবে না। রাজ্যবাসীর নায্য অধিকার নিশ্চিত আমার লক্ষ্য।’ তিনি বলেন, কেন্দ্রে সরকার পরিবর্তিত হয়েছে এবং তাঁর সরকার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে দৃঢ়প্রতিজ্ঞ। তার দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ‘উন্নয়নের রাজনীতিতে’ বিশ্বাস করে দাবি করে মোদি বলেন একমাত্র বিজেপিই অন্য দলগুলোকে উন্নয়ন বিষয়ে আলোচনা করতে বাধ্য করেছে। ‘দিল্লীতে সরকার পরিবির্তিত হয়েছে এবং আমরা এখানে আছি দেশের সেবা করার জন্য। ইতোমধ্যেই আমরা উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নে পদক্ষেপ নিতে শুরু করেছি। প্রতিটি রাজ্যেই শীঘ্র উন্নয়নের ছোঁয়া লাগবে’ মোদি বলেন। চা ও কাঠের মতো মূল্যবান প্রাকৃতিক সম্পদ থাকার পরও রাজ্যে এতদিন কাক্সিক্ষত উন্নয়ন না ঘটায় মোদি দুঃখ প্রকাশ করেন। অসমে আগমনের মাধ্যমে মোদির উত্তর-পূর্ব ভারতে তিনদিনের সফরের শুরুর দিনটি ছিল ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব অসম (উলফা) নিষিদ্ধ ঘোষিত হওয়ার ২৪তম বার্ষিকী। উলফা দিনটিকে কালো দিবস হিসেবে পালন করে থাকে।

হিন্দু জাতীয়তাবাদী নেতা মোদি প্রধানমন্ত্রী হওয়ার আগে থেকেই বাংলাদেশ থেকে কথিত অনুপ্রবেশকারীদের নিয়ে বিষয়ে নিজের কঠোর অবস্থানের কথা ব্যক্ত করে শক্তহাতে সীমান্ত নিয়ন্ত্রণ করে আসছিলেন। এসব বাগাড়ম্বর দুই দেশের সম্পর্কে উত্তেজনা তৈরি করেছিল। এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে অসমে মুসলিমদের ওপর গণহত্যা রাজ্যে ধর্মীয় উত্তেজনা তৈরি করেছিল।

মোদি বলেন, তিনি এমন ব্যবস্থা নিতে চান যার ফলে বাংলাদেশ থেকে অবৈধ অভিবাসী আসা চিরতরে বন্ধ হয়। সেটা হচ্ছে ভূমি বিনিময়। তিনি সোমবার নাগাল্যান্ডে উত্তর-পূর্বাঞ্চলে যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য রেলখাতে কেন্দ্রের পক্ষ থেকে ২৮ হাজার কোটি রুপী ব্যয় করার প্রতিশ্রুতি দেন। তিনি এদিন রাজ্যের ঐতিহ্যবাহী ধনেশ পাখি উৎসবে অংশ নেন। এছাড়া নাগাল্যান্ডের রাজ্য দিবস উপলক্ষে মোদিকে এদিন বিশেষভাবে সংবর্ধনা দেয়া হয়। এ বছর মে মাসে ক্ষমতাসীন হওয়ার পর এটি ছিল মোদির প্রথম অসম সফর।

প্রকাশিত : ২ ডিসেম্বর ২০১৪

০২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: