মূলত রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
১৯ জানুয়ারী ২০১৭, ৬ মাঘ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সবচেয়ে প্রাচীন পানির সন্ধান

প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৪
সবচেয়ে প্রাচীন পানির সন্ধান

পানির অপর নাম জীবন। পানিহীন পৃথিবীর কথা কল্পনাও করা যায় না। পৃথিবীর তিন ভাগের দ্ইু ভাগই পানি। এই পানি কতটা প্রাচীন? সম্প্রতি বিজ্ঞানীরা পৃথিবীর সবচেয়ে প্রাচীন পানির খোঁজ পেয়েছেন। দেড় শ’ কোটি বছর আগেকার পানি। পাওয়া গেছে কানাডার একটি খনিতে। খনিটি কানাডার ওনটারিওতে অবস্থিত। নাম তিমিনিস খনি। বিজ্ঞানীরা গবেষণা করে এই খনির পানিকেই পৃথিবীর সবচেয়ে প্রাচীন পানি বলে সিদ্ধান্তে এসেছেন। প্রাচীন পানির এই খোাঁজ পৃথিবী আর মঙ্গলের যে প্রাণের রহস্যে আছে তা উন্মোচনে সহায়তা করবে বলে বিজ্ঞানীরা দাবি করছেন।

ভূপৃষ্ঠ থেকে প্রায় আড়াই কিলোমিটার গভীরে প্রাচীন এই পানির সন্ধান পাওয়া যায়। নিষ্ক্রিয় গ্যাস জেননকে ওই জলে মিশিয়ে এর বয়স নির্ধারণ করা হয়েছে। জেনন আইসোটোপ ব্যবহার করে এটা বলা যায়, কোন তরল সর্বশেষ কখন ভূপৃষ্ঠের আবহাওয়ার সংস্পর্শে এসেছিল। সে অনুযায়ী বিজ্ঞানীরা হিসেব কষে বের করেছেন, কানাডার ওন্টারিওর খনিতে পাওয়া এই পানি দেড় শ’ কোটি বছর প্রাচীন।

পৃথিবীর সবচেয়ে প্রাচীন পানির সন্ধান পাওয়া বিজ্ঞানীদের মধ্যে ছিলেন ইংল্যান্ডের ল্যানচেস্টার ইউনিভার্সিটির বিজ্ঞানী ড. গ্রেগ হল্যান্ড। ম্যানচেস্টার ইউনিভার্সিটির কয়েক বিজ্ঞানী এবং কানাডার দুটি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞানী। এই গবেষক দল বেশ কয়েক বছর ধরেই একসঙ্গে কাজ করছেন। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার একটি স্বর্ণখনিতে এঁরা প্রাচীন পানির সন্ধান পেয়েছিলেন। এবার তার থেকেও কয়েক লাখ গুণ পুরনো পানির সন্ধান পাওয়া গেল। ২০০৬ সালের সেই অনুসন্ধানে পানির সঙ্গে বিজ্ঞানীরা অনুজীবও খুঁজে পান। এবার এখনও সে রকম কিছু খুঁজে পাননি। তবে বেশ জোরেশোরেই পরীক্ষা-নিরীক্ষা চলছে।

সূত্র : এনডিটিভি

প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৪

২৬/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: