রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

আজই সিরিজ নিশ্চিত করতে চাই

প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৪
আজই সিরিজ নিশ্চিত করতে চাই
  • আজই সিরিজ নিশ্চিত করতে চাই

স্পোর্টস রিপোর্টার ॥ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজ বাংলাদেশ-জিম্বাবুইয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচটিতে জিতলেই বাংলাদেশ সিরিজ জিতে নেবে। প্রথম ও দ্বিতীয় ওয়ানডে জেতায় এখন আজকের ম্যাচ জিতেই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাই এমনটি জানিয়েছেন। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বলেছেন, ‘তৃতীয় ওয়ানডে জিতে সিরিজ নিশ্চিত করতে চাই।’ সাংবাদিকদের সঙ্গে মাশরাফির কথোপকথনের সারসংক্ষেপ এখানে তুলে ধরা হলো।

* ঢাকায় তৃতীয় ওয়ানডে-

মাশরাফি বিন মর্তুজা ॥ প্রত্যেকটা ম্যাচই তো নতুন ম্যাচ। সবকিছুই নতুন করে শুরু করতে হবে, প্রথম থেকেই ভাল খেলতে হবে। দুই দিনের একটা গ্যাপ গিয়েছে। আবার নতুন একটা ম্যাচ এসেছে, সিরিয়াসলি নিতে হবে।

* উইকেট-

মাশরাফি ॥ চট্টগ্রামে যদিও স্পিনারদের জন্য সব সময় ভাল এসেছে। কিন্তু আমার মনে হয় মিরপুরের উইকেটটা স্পিনারদের জন্য করলে এটা স্পিনারদের জন্য সহায়ক হয়। উঁচু-নিচু টার্ন বাউন্স বেশি করে। তো এক্ষেত্রে স্পিনারদের রোলটাই বেশি থাকবে। সবসময় বলেছি যেটা স্পিনারদের জন্য উইকেট হলেও পেসারদের ওখানে অনেক কাজ থাকে। যেগুলো স্পিনারদের আরও আক্রমণাত্মক হতে উইকেট পেতে সাহায্য করে। এই রোলটা সব সময় প্লে করতে হবে।

* সাকিবকে তিন নম্বরে-

মাশরাফি ॥ যেটা সাকিব এবং মুশফিক ফর্মে আছে। তাদের আমরা বেশিরভাগ ওভারই দিতে চাই। সেই চিন্তা করলে হয়ত বা ওই রকমই থাকতে পারে যদি আমাদের ওপেনিং জুটিটা হয়ে যায় অবশ্যই। সাকিবকে আমরা চিন্তা করতেই পারি, ও ইনফর্ম ব্যাটসম্যান, ও যদি আমাদের বেশিরভাগ ওভার খেলে সেটা দলের জন্য সব সময়ই ভাল। সেই সঙ্গে মুশফিকও। হয়ত বা সিদ্ধান্তটা জেনে বুঝে নিতে হবে। হয়তো বা যদি ওপেনাররা এমন ইনিংস খেলতে থাকে তবে সাকিব-মুশফিককে নিয়ে এটা চিন্তা করা হবে।

* রিলাক্স-

মাশরাফি ॥ আমি আশা করি এখনও নেই। এবং দেখছি ও নেই। এটা থাকাও খুব আনপ্রফেসনাল হবে। সিডিউলটা জানা থাকে খেলোয়াড়দের। সবার প্রস্তুতি ওভাবেই নেয়া। মোটামুটি একটা গ্যাপ পাওয়া গিয়েছে টেস্টের মাঝখানে। অবশ্যই ক্লান্তি ভাবত আসেই। সবাইকে এ্যাডজাস্ট করতে হবে। আমার মনে হয় রিলাক্সের কোন জায়গা এখনও নেই। কেননা এখনও আমরা কোন সিরিজ জিততে পারিনি। প্রত্যেকটা দিনই উন্নতির জায়গা আছে। এখনও আমার মনে হয় না আমরা খুব ধারাবাহিক। ২টা ম্যাচে ছিলাম। অনেক জায়গা আছে যেখানে আমরা ভুল করছি। হয়ত এক জায়গা আছে আজ ভাল করছি কাল আবার খারাপ করছি। ভাল করার ধারাবাহিকতা বাড়াতে হবে। যখন একটা দল চাপে থাকে তখন তাদের সঙ্গে খেলে ধারাবাহিকতা বাড়ানো খুব গুরুত্বপূর্ণ।

* বিশ্বকাপের আগে সাকিব তিনে-

মাশরাফি ॥ ব্যাটিং অর্ডার স্বাভাবিক যেমন আছে, তেমনই থাকবে। এই ক্ষেত্রে চিন্তা করা হয়েছিল (দ্বিতীয় ওয়ানডেতে) সাকিব ফর্মে আছে বেশিরভাগ ওভার খেলুক। এটা কিন্তু খুব গুরুত্বপূর্ণ। সাধারণভাবে মুমিনুল তিন নম্বরে খেলবে। তিন নম্বর ব্যাটসম্যান হিসেবেই খেলছে এবং খেলবে। আর একটা ব্যাপার হচ্ছে, সাকিব পাঁচেই খেলবে। উদ্বোধনী ব্যাটসম্যানরা যদি বড় ইনিংস খেলে, মানে ২৫ ওভার বা ৩০ ওভার পর্যন্ত ব্যাটিং করতে পারে তখন সাকিব যদি পাঁচে যায়, আমাদের বড় ক্ষতি হয়ে যাবে। হয়তবা ১০ ওভার বা ৮ ওভার ব্যাটিংয়ের সুযোগ পাবে। মূল ব্যাটসম্যানকে এত পরে খেলানো আসলে চিন্তার ব্যাপার।

* আরেকজনের আত্মবিশ্বাস কমানো-

মাশরাফি ॥ আলোচনার পরিপ্রেক্ষিতে সবই হয়। মুমিনুল যদি ফিল করে নিজের কাছে যে ওইটা ভাল তাহলে আমার মনে হয় না কোন সমস্যা হবে না। যেমন মুমিনুল আগের দিন কিন্তু সেখানে ক্লিক করেছে এবং তার রোল প্লে করেছে। আর সাকিবের ব্যাপারটা, ওপেনার হওয়ার তো কোন সম্ভাবনাই নাই। এই পরিবর্তন অবশ্যই হবে না, যদি নিয়মানুযায়ী খেলাটা হয়। তামিম-এনামুল ৩০ ওভার ব্যাটিং করেছে, যেট হয়ত প্রতিদিনই সম্ভব না। সেক্ষেত্রে এই চিন্তা ভাবনা নয়ত ব্যাটিং অর্ডার স্বাভাবিকই থাকবে।

* সিরিজ নিশ্চিত তৃতীয় ওয়ানডেতেই-

মাশরাফি ॥ অবশ্যই। আমরা প্রত্যেকেটি ম্যাচ জিততেই এসেছি। কালকের (আজ) ম্যাচ আমাদের জিততে হবে। ম্যাচ জিতলে আমাদের জন্য খুব সহজ হয়ে যাবে। কেউই চাইবে না হারতে। আমরাও সর্বোচ্চ চেষ্টাই করব।

* তিন পেসার-

মাশরাফি ॥ তিন পেসার খেলানো হয়েছিল, শিশির যদি বেশি থাকে তাহলে স্পিনাররা স্ট্রাগল করলে পেসারদের দিয়ে বল করানো হবে। যেটা শেষ ম্যাচে আমরা কিছুটা স্ট্রাগল করছিলাম, রিয়াদ বল করতে পারছিল না, সাব্বিরও বল ধরতে পারছিল না। তখন রুবেল, আল-আমিনকে দিয়ে বল করানো হয়েছে। এটা চিন্তা করে তিন পেসার খেলানো হয়েছে, যে সমস্যায় আমরা আগেও অনেকবার পড়েছি। নয়ত দুই জন পেসারই খেলত। ঢাকার অবস্থা কেমন, চিন্তা করে আসলে করতে হবে।

*অধিনায়ক হিসেবে সিরিজ জয়-

মাশরাফি ॥ ফিলিংস তো অবশ্যই ভাল। যদি জিততে পারি তাহলে তো অবশ্যই ভাল লাগবে। অধিনায়ক হয়ে যতটুকু লাগবে তার চেয়ে বেশি হচ্ছে, সিরিজ জেতা এই মুহূর্তে আমাদের খুবই দরকার। বিশেষ করে এই বছরের প্রেক্ষাপটে এই সিরিজ আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল ও আছে। জিততে পারলে খুব ভাল হবে। বিশেষ করে বিশ্বকাপের আগে। বিশ্বকাপে আমরা আত্মবিশ্বাস নিয়ে যেতে পারব।

প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৪

২৬/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: