রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আগামী প্রজন্মের নেতা

প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৪

তারুণ্য রাষ্ট্র ও সমাজের হৃদয় স্পন্দন এবং প্রেরণার মূল। আগামীর পথপ্রদর্শক ও নিয়ামক শক্তি। তারণ্যই সমাজ ও রাষ্ট্রের নানা সমস্যার সমাধান করে পথ বাতলে নিতে পারে নব দিগন্তে। তারুণ্যের জোয়ারে ভেঙ্গে পড়ে কুসংস্কারের প্রাসাদ।

তারুণ্যই পারে ক্ষুধার্তকে অন্ন যোগাতে, অসুস্থকে সেবা দিতে। বর্তমানের তরুণরাই প্রযুক্তির নানা উদ্ভাবনে বদলে দিতে পারে সময়ের যত প্রবঞ্চনা। টাইমস ম্যাগাজিনে প্রকাশিত এমন কিছু তরুণদের গল্প এবার প্রকাশিত হলো ডি-প্রজন্ম পাতায়। ডি-প্রজন্মের তরুণ পাঠকরা আগামীর এমন নেতাদের গল্পের মাধ্যমে অনুপ্রাণিত হবেন এমন প্রত্যাশা।

উইনয়ু অংসুরাউট

উইনয়ু অংসুরাউটি একজন উপস্থাপক। থাইল্যান্ডের অনলাইন রম্য পলিটিক্যাল শো পরিচালনা করেন ২৯ বছর বয়সী এই যুবক। ২০০৮ সালে বোন জানয়াকে সঙ্গে নিয়ে এই অনুষ্ঠান শুরু করেন উইনয়ু। ঝযধষষড়ি ঘবংি রহ ফবঢ়ঃয নামক এই অনুষ্ঠান মূলত রাষ্ট্রের নানা অসঙ্গতিকে কটাক্ষ করা লেটনাইট শো। মার্কিন লেটনাইট অনুষ্ঠানের আদলে করা এ অনুষ্ঠানের প্রতি পর্ব ইউটিউবে ২,৫০,০০০ জন প্রত্যক্ষ করেন।

কিছু দিন আগেও উইনয়ু অনুষ্ঠানে থাইল্যান্ড রাষ্ট্রের নানা উর্ধতন কর্মচারীদের অঢেল সম্পত্তি অর্জনের নানা গল্প তুলে ধরা হয়। কিন্তু সামরিক জান্তা নিয়ে তাঁর অনুষ্ঠানে কোন সমালোচনা না থাকার দরুণ উইনয়ুকে অনেক কটাক্ষ হজম করতে হয়েছে। বর্তমানে উইনয়ুর অনুষ্ঠানের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে থাইল্যা-ের অনেক যুবক অনলাইনে এ ধরনের লেটনাইট শো পরিচালনা করছেন। সমাজ এবং রাষ্ট্রের নানা অসঙ্গতি ও দুর্নীতি তুলে ধরা এ সব অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয়।

ইজওল্ট ওয়ার্ড

উন্নত-অনুন্নত সব রাষ্ট্রেই খাদ্যের ব্যাপক অনিয়ম এবং অপচয় ঘটে। উন্নত রাষ্ট্রে এই অপচয়ের পরিমাণ তুলনামূলকভাবে বেশি। আয়ারল্যান্ড দেশটিও এই খাদ্য অপচয়ের ক্ষেত্রে ব্যতিক্রম নয়। দেশটির ধনীসমাজ প্রতিবছর হাজার টনেরও বেশি খাদ্য অপচয় করে। অন্যদিকে উন্নত রাষ্ট্র হওয়া সত্ত্বেও প্রতি ১০ জনের একজন ক্ষুধার্ত অবস্থায় রাত পার করেন। কলেজে পড়ার সময় হতে বিষয়টি বেশ ভাবিয়ে তুলত ইজওল্টকে। ২৪ বছরের এই তরুণী এই খাদ্য অপচয় কমিয়ে বরং তা থেকে সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর অন্নের ব্যবস্থা করেন। ফুড ক্লাউড নামক তাঁর প্রতিষ্ঠানে বর্তমানে দেশটির হাজার হাজার মানুষ তাদের অবশিষ্ট খাবার দান করে কমিয়ে আনছেন ক্ষুধার্ত মানুষের হার। ফুড ক্লাউড এখন আয়ারল্যান্ডের সর্বসাধারণের কাছে এক আশার প্রতীক। প্রতিটি নাগরিক এই কোম্পানিকে টেক্সট প্রেরণের মাধ্যমে জানিয়ে দেন তাদের খাদ্য দানের কথা। ফুড ক্লাউডের কর্মচারীরা সেই খাদ্য যাচাই করে পৌঁছে দেন দরিদ্র জনগোষ্ঠীর কাছে।

এ্যান ওসমান

রক্ষণশীল মুসলিম সমাজের নারীরা যখন সামাজিক এবং পারিবারিক দায়িত্ব পালনের মাধ্যমেই নিজেদের দিনাপাত করেন সেই দেশে ওসমান একজন ব্যতিক্রম তরুণী। এ্যান ওসমান প্রথম মুসলিম তরুণী হিসেবে গত বছর পা রাখেন মিক্সড মার্শাল আর্ট নামক একটি ক্রীড়া প্রতিযোগিতায়। এ্যান ওসমানের হাত ধরে বর্তমানে দেশটির বহু মুসলিম তরুণী এই ক্রীড়া প্রতিযোগিতায় নাম লিখিয়েছেন। ঐতিহ্যগত কারণে রক্ষণশীল মুসলিশ তরুণীদের এ ধরনের ক্রীড়ায় অংশ নিতে দেখা যায়নি। কিন্তু ওসমানের সাফল্য এবং জনপ্রিয়তা এখন সেই ঐতিহ্য ভেঙ্গে গড়েছে নতুন সংস্কৃতি।

হোসাম জোয়ায়ি

ইবোলা, সন্ত্রাসবাদ এবং জলবায়ু পরিবর্তনের মতো আরেকটি হুমকি বিশেষজ্ঞদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এটা হলো একধরনের ভাইরাস, যা বিজ্ঞানীরা সুপারবাগ নামেই অভিহিত করে। এ ধরনের ভাইরাস পৃথিবীর কিছু অঞ্চলে মারাত্মক আকারে ছড়িয়ে পড়ছে, যা ভবিষ্যতে ব্যাপক প্রাণহানির ব্যাপকতা ঘটাবে। এই ব্যাপকতা আধুনিক চিকিৎসা বিজ্ঞানের অর্জনকেও মাটি করতে পারে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। সৌদি তরুণ হোসাম বহুদিন ধরেই এ ভাইরাস নিয়ে গবেষণা করছেন। হোসামের গবেষণার ফসল হলো পূর্বে ভাইরাসের পরীক্ষা করতে সময়ক্ষেপণ হলেও বর্তমানে এ সব পরীক্ষা করতে লাগে মাত্র ৩-৪ ঘণ্টা। এই ভাইরাসের ব্যাপকতা সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে হোসাম মধ্যপ্রাচ্যের বহু দেশে ক্যাম্পেন করছেন। চলতি বছর জুনে রোলেক্স এন্টারপ্রাইজ তাঁকে ৬০,০০০ ডলার পুরস্কৃত করে। বিশ্বের মাত্র পাঁচজন যুবককে রোলেক্স এ বছর পুরস্কারের জন্য মনোনীত করে। হোসাম তাঁর গবেষণার কাজেই এই অর্থ ব্যয় করবেন এবং সুপারবাগ ভাইরাসের সম্পর্কে আরও সচেতনতার লক্ষ্যে কাজ করবেন।

ডিপ্রজন্ম ডেস্ক

প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৪

২৫/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: