কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব দিন ॥ জাতিসংঘ কমিটি

প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৪
  • সরকারের পরিকল্পনা শীঘ্র প্রকাশ করা হবে ॥ মিয়ানমারের রাষ্ট্রদূত

নির্যাতিত সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের পূর্ণ নাগরিকত্ব প্রদানের জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে জাতিসংঘ মানবাধিকার কমিটিতে শুক্রবার একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে। এতে ইয়াঙ্গুনের বিতর্কিত নাগরিকত্ব পরিকল্পনা বাতিলের জন্যও চাপ দেয়া হয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদের মানবাধিকার কমিটিতে এ প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। খবর ইয়াহু নিউজের।

কিন্তু জাতিসংঘে মিয়ানমারের দূত টিম কোয়াও প্রস্তাবে ‘রোহিঙ্গা’ শব্দটি ব্যবহারে আপত্তি জানিয়েছেন। তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, এটি রাখাইন রাজ্যে উত্তেজনায় ইন্ধন দেবে এবং এটি এই গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। তিনি বলেন, সরকারের কর্মপরিকল্পনা শীঘ্রই প্রকাশ করা হবে। প্রস্তাবে রাখাইন রাজ্যের সব নাগরিকের অধিকার রক্ষা, সংখ্যালঘু রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব প্রদান, তাদের নিজস্ব পরিচয় এবং পরিসেবার সমান সুযোগ নিশ্চিত করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন প্রণীত খসড়া প্রস্তাবটি বৌদ্ধ অধ্যুষিত দক্ষিণ-পূর্ব এশীয় দেশ মিয়ানমারের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য একটি আন্তর্জাতিক চাপ। যদিও এটি মেনে চলা বাধ্যতামূলক নয়। প্রস্তাবটি এখন সাধারণ পরিষদে যাচ্ছে। মিয়ানমার ১৩ লাখ রোহিঙ্গার নাগরিকত্ব দিতে অস্বীকার করেছে এবং তাদের প্রায় কোন ধরনের অধিকার নেই। প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকে আসা অবৈধ অভিবাসী হিসেবে তাদের আনুষ্ঠানিকভাবে ‘বাঙালী’ পরিচয়ে শ্রেণীভুক্ত করতে চায় মিয়ানমার কর্তৃপক্ষ। মানবাধিকার কমিটির প্রস্তাবে রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের দুরবস্থায় গভীয় উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ২০১২ সালে বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে রক্তক্ষয়ী সহিংসতায় কয়েকশ’ রোহিঙ্গা মারা যায়। এরপর থেকে এক লাখের বেশি রোহিঙ্গা নৌকায় সমুদ্র পাড়ি দিয়ে মালয়েশিয়া ও থাইল্যান্ডে চলে গেছে। আরও প্রায় এক লাখ ৫০ হাজার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে মানবেতর জীবনযাপন করছে।

অত্যাচারের ভয়ে রোহিঙ্গারা পালিয়ে যাচ্ছে বলে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তা গণমাধ্যমের মিথ্যাচার বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট থেইন সেইন। গত সপ্তাহে ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাতকারে দেশটির প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। তিনি বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের বিষয়টি অতিরঞ্জিত।

প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৪

২৩/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: