মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পড়তে পারেন এসিসিএ

প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৪
পড়তে পারেন এসিসিএ

বর্তমান সময়ে কর্মমুখী শিক্ষার বিকল্প নেই। কেননা প্রতিযোগিতামূলক চাকরির বাজারে নিজের অবস্থান সুসংহত করতে প্রয়োজন কর্মমুখী শিক্ষা। তেমনি একটি বিষয় এসিসিএ। আসুন জেনে নেই এ বিষয়ে পড়াশোনার বিস্তারিত।

অঈঈঅ এবং অঈঈঅ ঋড়ঁহফধঃরড়হ উরঢ়ষড়সধ (অঋউ) এমনই প্রফেশনাল একটি ডিগ্রী, যার রয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি ও বাংলাদেশসহ বিশ্বব্যাপী তুমুল গ্রহণযোগ্যতা। এটি যুক্তরাজ্যের প্রফেশনাল অপপড়ঁহঃধহপু ডিগ্রী। যেহেতু এটি একটি প্রফেশনাল কোর্স, তাই একজন শিক্ষার্থী ঝঝঈ / ঐঝঈ / ঙ খবাবষ শেষ করার পরই অঈঈঅ ঋড়ঁহফধঃরড়হ উরঢ়ষড়সধ (অঋউ) কোর্স শেষ করে অঈঈঅ এর পথে যাত্রা শুরু“ করতে পারে। আর যারা গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন, তারা সরাসরি অঈঈঅ শুরু“করতে পারেন। অঈঈঅ-এর অধীনে প্রধানত দুটি কোর্স পরিচালিত হচ্ছে- অঈঈঅ ঋড়ঁহফধঃরড়হ উরঢ়ষড়সধ (অঋউ) এবং ঈযধৎঃবৎবফ ঈবৎঃরভরবফ অপপড়ঁহঃধহঃং। অঋউ অথবা অঈঈঅ কোর্সে সারা বছরই ভর্তি হওয়া যায়। মাত্র এক বছরে অঋউ সম্পন্ন করে একজন শিক্ষার্থী সরাসরি অঈঈঅ চধৎঃ-২ শুরু“ করবেন। পরবর্তী দেড় বছরে অঈঈঅ ঢ়ধৎঃ-২ করলে তার অক্সফোর্ড ব্রুকস ইউনিভার্সিটি, ইউকে থেকে ই.ঝপ রহ অঢ়ঢ়ষরবফ অপপড়ঁহঃরহম ডিগ্রী অর্জন হয়ে যাবে। তারপর দেড় বছরে অঈঈঅ ঢ়ধৎঃ-৩ সম্পন্ন করলে একজন শিক্ষার্থী হয়ে যাবেন এষড়নধষষু অপপবঢ়ঃবফ ঈযধৎঃবৎবফ ঈবৎঃরভরবফ অপপড়ঁহঃধহঃ। অর্থাৎ মাত্র তিন থেকে চার বছরে যুক্তরাজ্যের অঢ়ঢ়ষরবফ অপপড়ঁহঃরহম অনার্স ডিগ্রীসহ একজন ঈযধৎঃবৎবফ ঈবৎঃরভরবফ অপপড়ঁহঃধহঃ হওয়া খুব কঠিন কিছু নয়। আমাদের দেশে অঈঈঅ এবং অঋউ-র সব পরীক্ষা ব্রিটিশ কাউন্সিলে অনুষ্ঠিত হয়।

এসব ডিগ্রী অর্জনের ক্ষেত্রে বেশ কয়েকটি প্রতিষ্ঠানে কোর্স চালু রয়েছে। এর মধ্যে সাইফুরস ইউনিভার্সিটি কলেজ অন্যতম। এখানে রয়েছে উন্নত টিউশনের পাশাপাশি নিয়মিত ক্লাস, পাঠ্যবইসমৃদ্ধ লাইব্রেরি, নিয়মিত প্র্যাকটিস টেস্ট, ক্লাস টেস্ট, মক টেস্ট, সলভ ক্লাস, ফিডব্যাক নেয়া প্রভৃতি সুবিধা এখানে শিক্ষার্থীদের জন্য রয়েছে। এখানে অঈঈঅ ঋড়ঁহফধঃরড়হ উরঢ়ষড়সধ (অঋউ), ইঝপ রহ অঢ়ঢ়ষরবফ অপপড়ঁহঃরহম (অঈঈঅ ঢ়ধৎঃ-২) এবং অঈঈঅ ঢ়ধৎঃ-৩ সম্পন্ন করতে মাত্র চার লাখ টাকা ব্যায় হয়।

যোগাযোগ : ৬৯/বি, গ্রীন রোড, পান্থপথ, ঢাকা। ফোন : ০১১৯৯ ৯৮ ২২ ০২, ০১৭১৩ ৪৩ ২০ ২৫।

এসএন ইসলাম

প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৪

২৩/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: