কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অস্ট্রেলিয়ায় বাণিজ্যমন্ত্রী ॥ পোশাক ক্রেতাদের অপপ্রচারে কান না দেয়ার আহ্বান

প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ অস্ট্রেলিয়ায় সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক নিয়ে অপপ্রচারে কান না দিয়ে সরেজমিন কারখানা পরিদর্শন করুন। অপ্রত্যাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশ সরকার তৈরি পোশাক শিল্পে কর্মবান্ধব পরিবেশ সৃষ্টি করতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে। অল্প সময়ের মধ্যে কারখানার বিল্ডিং সেফটি, ফায়ার সেফটি, শ্রমিকদের মজুরি বৃদ্ধি, শ্রমিকদের স্বাস্থ্য এবং কর্মবান্ধব পরিবেশ সবকিছুরই অভূতপূর্ব উন্নতি সাধিত হয়েছে।

মন্ত্রী বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় এবং সংশ্লিষ্ট সকলে সরকারের গৃহীত পদক্ষেপ ও বর্তমান পরিস্থিতিতে সন্তোষ প্রকাশ করেছে। তিনি অস্ট্রেলিয়ার আমদানিকারক, ব্যবসায়ী, ভোক্তা এবং সংশ্লিষ্ট সকলকে বাংলাদেশ সফর করে কারখানা পরিদর্শন করার আহ্বান জানান।

মন্ত্রী বুধবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন কনভেনশন এ্যান্ড এক্সিবিশন সেন্টারে অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটির স্কুল অব ম্যানেজমেন্ট, সেন্টার ফর সাসটেইনেবল অর্গানাইজেশন এ্যান্ড ওয়ার্কস এ্যান্ড দি ইউরোপিয়ান ইউনিয়ন সেন্টার, ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশন এবং বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন (বিজিএমইএ)-এর যৌথ উদ্যোগে আয়োজিত ফোরামে এ কথা বলেন।

মন্ত্রী আশাপ্রকাশ করে বলেন, বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে রফতানি ৫০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার পদক্ষেপ হাতে নিয়েছে, এ বিষয়ে অস্ট্রেলিয়া বাংলাদেশকে আন্তরিকতার সঙ্গে সহায়তা করবে। উদ্বোধনী অনুষ্ঠানে দুটি কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে বিনিয়োগের সুবিধা আনুসঙ্গিক সহযোগিতা, কাজে স্বচ্ছতা, শ্রম আইন, কাজের পরিবেশ, ফায়ার সেফটি, শ্রমিকদের স্বাস্থ্য এবং কর্মক্ষমতা বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। এ সময় বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের মালিক এবং ক্রেতাগোষ্ঠীর নিবিড় যোগাযোগের ওপর গুরুত্বারোপ করা হয়।

প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৪

২০/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: