আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘শিখ-ী কথা’ উৎসবে ব্যাপক সাড়া পেয়েছি ॥ মীর জাহিদ

প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৪

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে মহাকাল নাট্যসম্প্রদায়ের ‘শিখ-ী কথা’ নাটকের ১৫০তম প্রদর্শনী উপলক্ষে ‘শিখ-ী কথা’ উৎসব চলছে। দেশে প্রথমবার একটি মঞ্চ নাটক নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসব নিয়ে মহাকালের প্রধান মীর জাহিদের সঙ্গে কথা হয়।

উৎসব আয়োজনের প্রেক্ষাপট নিয়ে বলেন...

মীর জাহিদ : আমরা আমাদের দলীয় প্রযোজনা হিসাবে নাট্যকার আনন জামানের রচনা-গবেষণা এবং ড. রশীদ হারুনের নির্দেশনায় নাটক শিখ-ী কথা মঞ্চে আনি ২০০২ সালে। ইতিমধ্যে নাটকটির ১৫০তম মঞ্চায়ন সম্পন্ন হয়েছে। নাটকটির ১৫০ তম মঞ্চায়ন নাটকের এক যুগ পূর্তি উপলক্ষে আমরা সিদ্ধান্ত নিই বৃহৎ পরিসরে নাটকটির উৎসবের আয়োজন। আমাদের আকাক্সক্ষাকে সমর্থন জানিয়ে সাতটি বিভাগের নাট্যদল তাদের শিখ-ী কথা প্রযোজনা নিয়ে একত্রিত হলো। সঙ্গে ঢাকা মহানগর দলের সঙ্গে আমরা আয়োজক দল হিসাবে সংযুক্ত হলাম। ফলাফলে সারাদেশ থেকে নয়টি দল নিয়ে নয় দিনব্যাপী শিখ-ী কথা জাতীয় উৎসব। উৎসবের ৭ তম দিন আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬ টায় চট্টগ্রামের নাট্যধারা মঞ্চায়ন করবে নাটকটি। আগামীকাল শুক্রবার বেলা সাড়ে ৩ টায় সেমিনারও থাকছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ আরও অনেকের সহযোগিতায় আমরা একটা অর্থপূর্ণ উৎসব উদযাপনের পথে।

নাটকটি নিয়ে সাড়া কেমন?

মীর জাহিদ : প্রতিদিন অসংখ্য দর্শক, বিশিষ্ট ব্যক্তিদের পাশাপাশি শিখ-ী সম্প্রদায়ের অনেক মানুষ উৎসবে আসছে। তারা শুধু যে দর্শক হচ্ছেন তা না বরং তরা অংশগ্রহণ করছে। নৃত্য পরিবেশন করছে, যাপিত জীবন নিয়ে ডায়েসে দাঁড়িয়ে বক্তৃতা করছে, সুধী জনদের সঙ্গে চেনা পরিচয় হচ্ছে। একদিক দিয়ে শিখ-ী সম্প্রদায় যেমন মূল স্রোতের সঙ্গে মিশছে তেমনি মানুষও শিখ-ী সম্প্রদায়ের প্রতি দৃষ্টিভঙ্গি পাল্টাচ্ছে। এটিকেই আমরা বড় সাড়া হিসেবে দেখছি।

একটি নাটক নিয়ে উৎসব করার উদ্দেশ্য কি?

মীর জাহিদ : ‘শিখ-ী কথা’ মূলত একটি মানবিক নাটক। সমাজে শিখ-ীদের মর্যাদা, মানুষ হিসেবে মূল্যায়ন, পুনর্বাসন এবং সর্বোপরি তাদের প্রতি অন্য মানুষের সচেতনতা বাড়ানোর জন্যই আমাদের এ আয়োজন।

নাটক নিয়ে চৌষট্টি জেলা পরিভ্রমণের কোন পরিকল্পনা আছে?

মীর জাহিদ : ইতিমধ্যেই বাংলাদেশ সরকার শিখ-ীদের নাগরিক স্বীকৃতি দিয়েছে। এখন মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের প্রয়োজন। মঞ্চনাটক ও মঞ্চ মাধ্যম সেই পরিবর্তনে বিশ্বাসী। পাশাপাশি জনসচেতনতায় নাটকের গুরুত্ব অপরিসীম। সমাজ কল্যাণ মন্ত্রণালয় বিষয়টি নিয়ে ভাবছে। মহাকাল নাট্য সম্প্রদায় তার দায়বদ্ধতা থেকে সকলের সহযোগিতা নিয়ে শুধু চৌষট্টি জেলা নয় বরং বরাবরের মতো দেশ-বিদেশে মঞ্চায়ন অব্যাহত রাখবে।

‘শিখ-ী কথা নাটকটির ১৫০ তম মঞ্চায়নে আপনার অনুভূতি?

মীর জাহিদ : ১৫ নবেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে হলভর্তি দর্শক সমাগমে নাটক মঞ্চায়ন ছিল আনন্দের এবং গৌরবের।

দলের আগামী পরিকল্পনা কি?

মীর জাহিদ : কর্নেল তাহেরকে ঘিরে নতুন নাটক ‘ক্রাচের কর্ণেল’ নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। মুক্তিযুদ্ধের বীরদের কথামালা নিয়েই নাটকটি। -গৌতম পাণ্ডে

প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৪

২০/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: