মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সার্ক শীর্ষ সম্মেলন ॥ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নই প্রাধান্য পাবে

প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৪

তৌহিদুর রহমান ॥ এবারের দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) শীর্ষ সম্মেলনে আন্তঃদেশীয় যোগাযোগ ব্যবস্থার উন্নয়নই প্রাধান্য পাচ্ছে। এই লক্ষ্যে তিনটি চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি নিয়েছে বাংলাদেশসহ সার্কের সদস্য দেশগুলো। আগামী ২৬-২৭ নবেম্বর নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলনের সময় চুক্তিগুলো স্বাক্ষরের প্রত্যাশা করা হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

আসন্ন সার্ক শীর্ষ সম্মেলনের চুক্তির বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক অনুবিভাগের মহাপরিচালক আবদুল মোতালেব সরকার জনকণ্ঠ’কে বলেন, এবারের সার্ক শীর্ষ সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে তিনটি চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি নেয়া হয়েছে। সার্কের সদস্যদেশগুলোর এসব চুক্তির বিষয়ে সম্মতি রয়েছে। আমরা আশা করছি সার্ক শীর্ষ সম্মেলনে এসব চুক্তি স্বাক্ষর হবে। এবারের সার্ক শীর্ষ সম্মেলনে সদস্য দেশগুলো আন্তঃদেশীয় যোগাযোগ ব্যবস্থার ওপর জোর দিচ্ছে বলেও তিনি জানান।

সূত্র জানায়, দক্ষিণ এশিয়ার দেশগুলো এখন আন্তঃদেশীয় যোগাযোগ বৃদ্ধির ওপরেই জোর দিচ্ছে। বর্তমানে এক দেশের সঙ্গে অপর দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন না হলে সমৃদ্ধি ও সহযোগিতা সম্ভব নয় আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সমৃদ্ধি সকলেই সমানভাবে ভাগাভাগি করে নিতে চায়। সে কারণে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সড়ক, রেল, বিমান, নৌপথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকেই গুরুত্ব দেয়া হচ্ছে। এবারের সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে অর্থনৈতিক ও জ্বালানি সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা, নিরাপত্তা, শিক্ষা, কৃষি ও গ্রামীণ উন্নয়ন, জলবায়ু ও আবহাওয়া পরিবর্তন, বিজ্ঞান ও প্রযুক্তিসহ নানা বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর সহযোগিতার বিষয়টি তুলে ধরা হবে। অন্যান্য দেশের মতোই আন্তঃদেশীয় যোগাযোগ ব্যবস্থাকে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশও। কারণ, সদস্য দেশগুলোর মধ্যকার যোগাযোগ ব্যবস্থা শক্তিশালী হলে অন্যান্য সহযোগিতা দ্রুততম সময়ের মধ্যে ত্বরান্বিত হবে।

সূত্র জানায়, সার্ক শীর্ষ সম্মেলন সামনে রেখে বাংলাদেশ যে তিনটি চুক্তি স্বাক্ষরের প্রস্তুতি নিয়েছে, তার মধ্যে রয়েছেÑ সার্ক বিদ্যুত সহযোগিতাবিষয়ক চুক্তি, সার্ক আঞ্চলিক রেল সহযোগিতা চুক্তি এবং সার্ক পণ্য ও যাত্রীবাহী মোটর যান চলাচলবিষয়ক চুক্তি।

রেল সহযোগিতা চুক্তি ॥ সার্ক শীর্ষ সম্মেলন সামনে রেখে সার্ক আঞ্চলিক রেল সহযোগিতা চুক্তি সদস্য দেশগুলোর পরিবহনসংক্রান্ত আন্তঃসরকার গ্রুপ ইতোমধ্যেই চূড়ান্ত করেছে। এর আওতায় বাংলাদেশ-ভারত-পাকিস্তান, বাংলাদেশ-ভারত-নেপাল এবং বাংলাদেশ-ভারত-ভুটানের মধ্যে বেশ কয়েকটি রেল সংযোগ নির্মাণের প্রস্তাব করা হয়েছে। এর আগে ২০০৭ সালে দিল্লীতে ১৪তম সার্ক শীর্ষ সম্মেলনে এ চুক্তি স্বাক্ষরের উদ্যোগ নেয়া হয়েছিল। তবে সে সময় এই চুক্তি প্রক্রিয়া বাস্তবায়ন হয়নি।

প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৪

২০/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: