আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মেসিকে ছাড়িয়ে যাবেন নেইমার

প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৪
মেসিকে ছাড়িয়ে যাবেন নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ যতই দিন গড়াচ্ছে ততই যেন ক্ষুরধার হচ্ছে নেইমারের পায়ের জাদু। কি ক্লাব, কি জাতীয় দল সবখানেই দুরন্ত, দুর্বার, অপ্রতিরোধ্য তরুণ এই সুপারস্টার। অনেক তারকা ফুটবলারের অপবাদ আছে, ক্লাবে দুর্ধর্ষ হলেও জাতীয় দলের হয়ে মিয়ম্রাণ। কিন্তু নেইমার যেন ঠিক এর উল্টোটা। জাতীয় দলের জার্সি গায়ে জড়ালে ক্লাবের চেয়েও বিধ্বংসী মেজাজে আবির্ভূত হন তিনি। ধারাবাহিকভাবে এর স্বার্থক চিত্রায়ন দেখে চলেছে ফুটবলবিশ্ব। এ কারণেই ব্রাজিলের সাবেক কিংবদন্তি ফুটবলার রোমারিও বিশ্বাস করেন, একদিন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসিকেও ছাড়িয়ে যাবেন নেইমার। মঙ্গলবার এক সাক্ষাতকারে এমন আত্মবিশ্বাসের কথা জানিয়েছেন সেলেসাওদের হয়ে ১৯৯৪ সালের বিশ্বকাপজয়ী স্টাইকার।

৪৮ বছর বয়সী রোমারিও মনে করেন, বর্তমান বিশ্বের অন্যতম সেরা ফুটবলার মেসির চেয়েও ভবিষ্যতে ব্রাজিলিয়ান অধিনায়ক নেইমার ভাল খেলোয়াড় হতে পারবেন। নিজেদের মাঠে ২০১৪ বিশ্বকাপের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন নেইমার। ব্রাজিলের সেমিফাইনালে উঠতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কলম্বিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে পিঠের ইনজুরিতে আক্রান্ত হয়ে জার্মানির বিরুদ্ধে ফাইনালে ওঠার লড়াইয়ে খেলা হয়নি বার্সা তারকার। তবে মেসির আর্জেন্টিনা ঠিকই ফাইনালে উঠেছিল। তবে শিরোপা নির্ধারণী ম্যাচে হারতে হয়েছিল জার্মানির কাছে ১-০ গোলে। এরপরও মেসির হাতে জমা পড়ে আসরের সেরা ফুটবলারের পুরস্কার গোল্ডেন বল।

১৯৯৪ যুক্তরাষ্ট্র বিশ্বকাপের সেরা ফুটবলার রোমারিও নেইমারের সঙ্গে খেলার সুযোগ না পেলেও তার প্রতি শতভাগ আস্থা রেখেছেন। রোমারিও মনে করেন, বার্সিলোনা সতীর্থ মেসিকে ছাড়িয়ে যাওয়ার ব্যাপারে তার কোন সন্দেহ নেই। স্থানীয় এক পত্রিকায় দেয়া এক সাক্ষাতকারে সাবেক এই কিংবদন্তি ফুটবলার বলেন, মেসিকে ছাড়িয়ে যাওয়ার সব গুণাবলী তার (নেইমার) মধ্যে আছে। মেসি ইতোমধ্যেই ইতিহাসের অংশ হয়ে গেছে। কিন্তু নেইমার তার থেকেও বড় কিছু করার জন্য মুখিয়ে আছে। মেসির সামনে হয়ত আরেকটি বিশ্বকাপ খেলা এবং জেতার সুযোগ আসবে না। কিন্তু নেইমারের এখনও তিন থেকে চারটি বিশ্বকাপ খেলার সময় আছে।

ইতোমধ্যে ব্রাজিলের বিখ্যাত হলুদ জার্সি গায়ে হয়ে ৪২ গোল করেছেন ২২ বছর বয়সী নেইমার। রোমারিও তার পুরো ক্যারিয়ারে জাতীয় দলের হয়ে করেছেন ৫৫ গোল। খুব শীঘ্রই নেইমার তাকে ছাড়িয়ে যাবে বলেও আশাবাদী রোমারিও। পাশাপাশি অনেকটা মজা করেই বলেছেন গোলের দিক থেকে ছাড়িয়ে গেলেও তিনিই ব্রাজিলের সেরা খেলোয়াড়। এ প্রসঙ্গে মজা করে রোমারিও বলেন, নেইমার হয়ত হাজার গোল করতে পারে, কিন্তু রোমারিওর মতো কোন খেলোয়াড় আর আসবে না। নেইমারকে প্রশংসা করে নিজের ঢোল নিজেই পিটিয়ে নিলেন রোমারিও!

মজার ব্যাপার হচ্ছে, মাস দেড়েক আগে ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা নেইমারকে অভিহিত করেছিলেন ব্রাজিলের নতুন রোমারিও হিসেবে। অধিনায়ক হিসেবে খেলে ইতোমধ্যে নিজের যোগ্যতার প্রমাণ রেখেছেন নেইমার। অধিনায়কত্বের অভিষেকে গোল করার পাশাপাশি বিশ্বকাপের পর এ পর্যন্ত পাঁচটি ম্যাচেই বিস্ফোরক পারফর্মেন্স প্রদর্শন করেছেন সাবেক সান্তোস তারকা। টানা পাঁচ ম্যাচে দলকে জয় উপহার দিয়েছেন। নিজেও প্রতিটি ম্যাচে গোল করে রেকর্ড গড়েছেন। বার্সিলোনা ফরোয়ার্ডের পারফর্মেন্স যেন সাবেক তারকা রোমারিওর কথা মনে করিয়ে দিচ্ছে। এখনও রোমারিওর পর্যায়ে যেতে সময় লাগবে নেইমারের। তবে ২২ বছরেই ৪২ গোল করে নেইমার আভাস দিয়েছেন রোমারিওর ৫৫ গোল তিনি টপকে যেতেই পারেন। দু’জনের মানসিকতায় অনেক মিল খুঁজে পাচ্ছেন কোচ দুঙ্গা। এ প্রসঙ্গে ব্রাজিল কোচ বলেন, নেইমার একজন সুদক্ষ নেতা। ব্রাজিলিয়ান ও বিশ্ব ফুটবলে সে একটা মানদ-। এটাই স্বাভাবিক, সে জিততে চায় ও গোল করতে চায়। সব সময় তাই ওকে আমাদের অনুপ্রেরণা জুগিয়ে যেতে হবে। সে এটাই পছন্দ করে। এদিক দিয়ে সে রোমারিওর মতো। দুঙ্গার মতে, নেইমারের সঙ্গে বেশ মিল রয়েছে সাবেক বার্সা ও সেলেসাও তারকা রোমারিওর। আর নেইমারের খেলায় কিছু ভিন্নতা আছে যা রোমারিওর মাঝেও ছিল।

প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৪

১৯/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: