কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নৌবাহিনীতে যুক্ত হলো আরও দুটি যুদ্ধজাহাজ

প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৪

মাত্র দশ মাসের মধ্যে নৌবাহিনীর জন্য দুই ল্যান্ডিং ক্রাফট ট্যাংক (এলসিটি) যুদ্ধজাহাজ তৈরির কাজ সম্পন্ন করলো বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিঃ। মঙ্গলবার জাহাজ দুটি আনুষ্ঠানিকভাবে নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব। ১৯২৬ সালে শীতলক্ষ্যা নদীর পূর্বতীরে প্রতিষ্ঠিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস নৌবাহিনীর দক্ষ পরিচালনায় বর্তমানে বাংলাদেশের অন্যতম জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করেছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি বাংলাদেশ কোষ্টগার্ডের জন্য ওয়াটার জেট প্রপালশন সমৃদ্ধ উচ্চগতি সম্পন্ন পেট্রোল বোট নির্মাণ করে ব্যাপক সুনাম অর্জন করেছে। এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনীর জন্য দুইটি ল্যান্ডিং ক্রাফট ট্যাংক (এলসিটি) নির্মাণ করেছে, যা বিদ্যমান এলসিটিসমূহের তুলনায় অনেক বেশি মানসম্পন্ন এবং আধুনিক যন্ত্রপাতিতে সুসজ্জিত। উল্লেখ্য, গত ১৭ ডিসেম্বর ২০১৩ তারিখে জাহাজ দুইটির নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। ডকইয়ার্ডের প্রকৌশলীদের ঐকান্তিক প্রচেষ্টায় মাত্র দশ মাসের মধ্যে জাহাজ দুইটির নির্মাণ কাজ সম্পন্ন হয়।

জাহাজ দুটি বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে অপারেশনাল কর্মকান্ডের পাশাপাশি অপরাধ দমন ও উদ্ধার কার্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

বিদেশী মদ আটক ॥ বাংলাদেশ নৌবাহিনীর বিএন ফ্লোটিলার এন্টি স্মাগলিং দল সোমবার চট্টগ্রাম বহির্নোঙ্গরে অভিযান চালিয়ে বাংলাবাজার উপকূলীয় এলাকা হতে ৬২৪ বোতল বিদেশী মদ উদ্ধার করে। -আইএসপিআর

প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৪

১৯/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: