কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্ববাজারে পণ্যমূল্য কমায় অক্টোবরে মূল্যস্ফীতির হার হ্রাস

প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম কমায় অক্টোবরে দেশের সার্বিক মূল্যস্ফীতির হার পয়েন্ট টু পয়েন্টে কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬০ শতাংশে, যা সেপ্টেবরে ছিল ৬ দশমিক ৮৪ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ১৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৭ দশমিক ৬৩ শতাংশ। তবে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি হার কিছুটা বেড়ে হয়েছে ৫ দশমিক ৭৪ শতাংশ, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৬৩ শতাংশ। বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মিট দ্য প্রেস অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য প্রকাশ করেন। সেইসঙ্গে তিনি গত কয়েক মাসের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের বিষয়টি তুলে ধরেন। এ সময় উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সুরাইয়া বেগম, পরিকল্পনা সচিব ভুঁইয়া সফিকুল ইসলাম ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক গোলাম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, মূল্যস্ফীতির হার কমে এসেছে, যা আমাদের লক্ষ্যের মধ্যেই আছে। মূল্যস্ফীতির হার কমার কারণ হচ্ছে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলসহ বিভিন্ন পণ্যের দাম কমে গেছে এবং ভারতে মূল্যস্ফীতি কমে যাওয়ার প্রভাব। গত কয়েক মাসে অনুমোদিত প্রকল্পগুলোর বিষয়ে বিস্তারিত তুলে ধরে বলেন, সারা দেশের স্থলবন্দরগুলোর সক্ষমতা বাড়ানো হবে। এর মাধ্যমে প্রতিবেশী দেশের সঙ্গে কার্যকর কানেক্টিভিটি গড়ে তোলা হবে।

এক প্রশ্নের জবাবে পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক বলেন, আর্ন্তজাতিক বাজারে ১৬ আইটেমের দাম কমেছে, যেগুলো আমরা আমদানি করি এবং মূল্যস্ফীতিতে ভূমিকা রয়েছে। অন্যদিকে গত ঈদের প্রভাবে এখনও খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি উর্ধমুখী। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত কয়েক মাসে যেভাবে মূল্যস্ফীতি কমে আসছে এতে করে অর্থবছর শেষে দেশের মূল্যস্ফীতি সরকারী যে লক্ষ্যমাত্রা আছে তার কাছাকাছি অর্থাৎ ৬ শতাংশের মধ্যেই থাকবে।

প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৪

১৪/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: