কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীনা ফার্স্টলেডির গায়ে শাল জড়িয়ে দিলেন পুতিন ॥ বিতর্কের ঝড়

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৪

শীতের কনকনে ঠা-া রাত। চীনের ফার্স্টলেডি পেং লিইউয়ান ঠা-ায় যেন গুটিয়ে আছেন। তাই রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার গায়ে একটি শাল জড়িয়ে দিলেন। আর এতেই ঘটে গেল বিপত্তি। এ সময় অবশ্য চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করছিলেন। তবে পুতিনের এই সাহসী উদ্যোগ কোন সাড়া জাগায়নি নিরুত্তাপ জিনপিংয়ের মধ্যে। কিন্তু চীনাদের এমন ঘটনা হজম করতে একটু কষ্ট হচ্ছে। খবর এনডিটিভি।

রাষ্ট্রীয় মালিকানাধীন সিসিটিভিতেও এ্যাপেক সম্মেলনের সোমবারের অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। সেখান থেকে নেয়া এই ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়তে সময় লাগেনি। অনেকে অবশ্য মজা করে পুতিনের আসল উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলছেন। কারণ, স্ত্রীর সঙ্গে বিয়েবিচ্ছেদের পর তিনি এখন একলা জীবন কাটাচ্ছেন। তার ওপর মারদাঙ্গা ভাবমূর্তির কারণে পুতিন এমননিতেই চীনা নারীদের কাছে ভীষণ জনপ্রিয়। চীনা কর্তৃপক্ষ এই ভিডিও দ্রুত ইন্টারনেট থেকে সরিয়ে নিয়েছে। বৈশ্বিক সংস্কৃতিতে চীনের ফার্স্টলেডি পেং লিইউয়ানের প্রতি পুতিনের এমন আচরণ সাধারণ সৌজন্য হলেও চীন এসব বিষয়ে বেশ রক্ষণশীল।

চীনের গণমাধ্যমে জিনপিং ও পেংকে আদর্শ ও সুখী দম্পতি হিসেবে উপস্থাপন করা হয়। বিভিন্ন ছবিতে দেখা গেছে, বৃষ্টিতে পেংয়ের ওপর ছাতা ধরে রেখেছেন জিনপিং, কিংবা ফার্স্টলেডির জন্য ফুল এনে দিচ্ছেন, কিংবা দুজন শুধু হাত ধরে আছেন। তাই পুতিনের এমন আচরণ সহজভাবে নিতে পারছে না চীনারা। ভিডিওতে দেখা গেছে, পুতিন ফার্স্টলেডিকে শাল জড়িয়ে দিচ্ছেন। ফার্স্টলেডি তা গ্রহণ করে মাথা কিছুটা ঝুঁকিয়ে পুতিনকে ধন্যবাদ জানান। তবে পেংয়ের ব্যক্তিগত সহকারীরা তাকে একটি কোট দিলে তিনি শালটি সরিয়ে ফেলেন। বেজিংভিত্তিক ইতিহাসবিদ ও স্বাধীন ভাষ্যকার ঝাং লিফান বলেছেন, অপরিচিত নারী ও পুরুষের মধ্যে জনসমক্ষে কুশল আদান-প্রদানের ব্যাপারে চীন একটু রক্ষণশীল। পুতিনের একাজ হয়ত রসিকতার অংশ। তবে বিগ বস সম্ভবত বিষয়টি সহজভাবে নেয়নি।

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৪

১৩/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: