মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আজ মাঠে নামছে বাংলাদেশের মেয়েরা

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৪
  • প্রতিপক্ষ আফগানিস্তান

রুমেল খান ॥ সাফ মহিলা চ্যাম্পিয়নশিপে আজ নিজেদের প্রথম গ্রুপ ম্যাচে (গ্রুপ এ) খেলতে নামবে বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দল। পাকিস্তানের ইসলামাবাদের ৪৮ হাজার আসনবিশিষ্ট জিন্নাহ্ ফুটবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ হচ্ছে আফগানিস্তান। খেলাটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় সাড়ে ৩টায়। পিটিভি (পাকিস্তান টেলিভিশন) খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

পাকিস্তানে অবস্থানরত বাংলাদেশ দলের হেড অব মিডিয়া আহসান আহমেদ অমিত জানিয়েছেন, দল ভালভাবেই প্র্যাকটিস করেছে এবং দলে কোন চোটজনিত সমস্যা নেই। দলের সবার মনোবলও তুঙ্গে। বুধবার সকালে বাংলাদেশ দল জিন্নাহ্ স্পোর্টস কমপ্লেক্সের এ্যাথলেটিক্স গ্রাউন্ডে হাল্কা স্ট্রেচিং ও ওয়ার্মআপ করে ঘাম ঝরায়। সেটা ৪৫ মিনিটের জন্য।

প্রত্যেক খেলোয়াড়ই শপথ করে বলেছেন, তারা আফগানিস্তানের বিরুদ্ধে জানবাজি লাগিয়ে খেলবেন এবং জয় এনে দেবেন বাংলাদেশের জন্য। ইসলামাবাদে এখন অনেক শীতল আবহাওয়া বিরাজ করছে। তাপমাত্রা ১৩ ডিগ্রী সেলসিয়াসের মতো। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ আফগানদের চেয়ে ১৬ ধাপ এগিয়ে। বাংলাদেশ ১১৭। আফগানিস্তান ১৩৩। এই প্রতিযোগিতার গত ২০১২ আসরে সেমিফাইনাল খেলেছিল আফগানিস্তান। সেবার ভারতের কাছে ১১-০ গোলে বিধ্বস্ত হয়েছিল তারা। এই প্রতিযোগিতায় এবারই প্রথমবারের মতো মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচকে সামনে রেখে বাংলাদেশ দলের জাপানী কোচ সুকিতাতে নোরিও বলেছেন, ‘আমার দল তাদের সামর্থ্যরে শেষবিন্দু দিয়ে লড়বে জয় ছিনিয়ি আনতে।’ দলের সহকারী কোচ গোলাম রব্বানী ছোটন বলেন, ‘জেতার জন্য আমরা ১০০ ভাগ চেষ্টা করব। সব প্লেয়ারই শারীরিক ও মানসিকভাবে সুস্থ আছে। আমাদের জন্য সবাই দোয়া চাইবেন যেন জয়লাভ করতে পারি।’

দলের অধিনায়ক সুইনু প্রু মারমা বলেন, ‘প্রথম ম্যাচটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা কঠিন লড়াই করব অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে। আফগানদের কয়েকজন প্লেয়ার খুবই ভাল। তবে আমরা তাদের হারাতে বদ্ধপরিকর। ইনশাল্লাহ্ আমরাই জিতব। সবাই আমাদের জন্য প্রার্থনা করবেন।’ টিম ম্যানেজার আয়েশা জামান বলেন, ‘আমাদের দল তাদের সেরা খেলাটাই খেলবে। এ জন্য সবার দোয়া চাচ্ছি।’

জানা গেছে, বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি উপভোগ করতে ইসলামাবাদে বসবাসরত প্রচুর বাংলাদেশী স্টেডিয়ামে আসবেন। এছাড়া বাংলাদেশ দূতাবাস থেকেও উর্ধতন কর্মকর্তারা হাজির হবেন জিন্নাহ্ স্টেডিয়ামে।

অনুর্ধ-১৬ দলের মেয়েরা দেশের মাটিতে অভাবনীয় ফুটবল খেলেছে। এবার পালা জাতীয় মহিলা দলের। তারা কি পারবে সে রকম কিছু করতে? যদিও অগ্নিপরীক্ষায় অবতীর্ণ হওয়ার আগে তারা বলে গেছে টুর্নামেন্টের ফাইনালে খেলাই তাদের মূল লক্ষ্য। তারা আদৌ সাফল্য পাবে কি না, এ নিয়ে অনেকের মনেই রয়েছে কিঞ্চিৎ সংশয়, তেমনি আশাবাদীরাও তাদের সাফল্য চাক্ষুস করার জন্য প্রতীক্ষা করছেন অধীর আগ্রহ নিয়ে। পারবে কি বাংলাদেশের মেয়েরা?

২৮ জনকে নিয়ে গত ২০ সেপ্টেম্বর থেকে জাতীয় মহিলা দলের অনুশীলন ক্যাম্প শুরু হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন ভবনে। ইসলামাবাদ যাওয়ার আগে সংখ্যাটা ২০-এ নামিয়ে আনেন নোরিও।

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৪

১৩/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: