কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হুমায়ূন আহমেদ স্মরণানুষ্ঠান

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৪
হুমায়ূন আহমেদ স্মরণানুষ্ঠান

স্টাফ রিপোর্টার ॥ দেশের প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক, নাট্যকার, নাট্যপরিচালক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের জন্মদিন আজ। কথার এই জাদুকর চলে গেছেন। তবু তাঁর সৃষ্টি অন্যতম চরিত্র হিমুরা আছে। আছে শুভ্র, মিসির আলীরাও। হুমায়ূন আহমেদ চিরকাল বেঁচে থাকবেন তাঁর গল্প, উপন্যাস, গান, চলচ্চিত্র, নাটকের মাঝেই। আজ ১৩ নবেম্বর তাঁর জন্মদিন। বরেণ্য এই ব্যক্তিত্বের জন্মদিন উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা আয়োজন করেছে। তেমনিভাবে দেশের টিভি চ্যানেলগুলোও হুমায়ূন আহমেদ স্মরণে বিভিন্ন অনুষ্ঠান প্রচার করবে। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে আয়োজন নিয়ে এ প্রতিবেদন।

মাছরাঙায় ‘ও আমার উড়ালপঙ্খীরে’ : ‘ও আমার উড়ালপঙ্খীরে’, ‘একটা ছিল সোনার কন্যা’Ñ হুমায়ূন আহমেদের লেখা অন্যতম জনপ্রিয় দুটি গান। গানগুলো গেয়েছেন সঙ্গীতশিল্পী সুবীর নন্দী। অন্যদিকে ‘চান্নি পসর রাইতে’, ‘আমি আজ ভেজাব চোখ’, নদীর নাম ময়ূরাক্ষী’Ñ গানগুলো জনপ্রিয় হয়েছে এসআই টুটুলের কণ্ঠে। গান করতে গিয়ে হুমায়ূন আহমেদের সঙ্গে বেশ সখ্যতাও গড়ে উঠেছিল এই দুই শিল্পীর। গানগুলো সৃষ্টির গল্প অনেকেরই অজানা। সেই গল্প নিয়ে এবার দর্শকদের সামনে আসছেন সুবীর নন্দী ও এসআই টুটুল। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে মাছরাঙা টেলিভিশনের বিশেষ আয়োজন ‘ও আমার উড়ালপঙ্খীরে’ অনুষ্ঠানে গানগুলো পরিবেশনের পাশাপাশি সৃষ্টির পেছনের গল্পও বলবেন তাঁরা। হুমায়ূন আহমেদের সহধর্মিণী মেহের আফরোজ শাওনের উপস্থাপনায় এ অনুষ্ঠান প্রচার হবে আজ ১৩ নভেম্বর বিকাল ৫-০২ মিনিটে। কবির বকুলের গ্রন্থণা ও পরিকল্পনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন সাইফুল ইসলাম।

আরটিভির তারকালাপে তিনজন : নন্দিত কথা সাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে আজ আরটিভিতে প্রচার হবে বিশেষ অনুষ্ঠান। অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের স্মৃতিচারণ করতে এবার আরটিভির জনপ্রিয় নিয়মিত শো তারকালাপে আসছেন অভিনেতা ফারুক আহমেদ, ডাঃ এজাজ ও স্বাধীন খসরু। তাঁরা তিনজন হুমায়ূন আহমেদের অসংখ্য নাটকে অভিনয় করেছেন। হয়েছে দর্শকপ্রিয়। পেয়েছেন খ্যাতি। পারিহা লিমার উপস্থাপনায় ও এম সামসুদ্দিন মিঠুর প্রযোজনায় তারকালাপ লাইভ প্রচার হবে আরটিভিতে আজ সকাল ১০-৪০ মিনিটে।

বাংলা ভিশনের সকাল বেলার রোদ্দুর : বাংলা ভিশনের ‘সকাল বেলার রোদ্দুর’ অনুষ্ঠানটিতে অতিথি হয়ে আসছেন হুমায়ূন আহমেদের শিল্প সহচর জয়ন্ত চট্টোপাধ্যায় ও মুনিরা মিঠু। অনুষ্ঠাটিতে তাঁরা স্মৃতিচারণ করবেন হুমায়ূন আহমেদকে নিয়ে, বলবেন হুমায়ূন আহমেদের সঙ্গে কাজ করার বিভিন্ন অভিজ্ঞতার গল্প। অনুষ্ঠান চলাকালীন দর্শকরা ফোন করে অতিথিদের সঙ্গে কথা বলতে পারবেন। শামীম শাহেদের উপস্থাপনায় ‘সকাল বেলার রোদ্দুর’ বাংলা ভিশনে প্রচার হবে আজ সকাল ১১-০৫ মিনিটে। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন আরিফ হোসেন। এছাড়া বাংলা ভিশনে আজ রাত ১১-২৫ মিনিটে প্রচার হবে মিউজিক ক্লাব। অনুষ্ঠানে সরাসরি গান গেয়ে শোনাবেন বারী সিদ্দিকী। হুমায়ূন আহমেদের অনেক জনপ্রিয় গান তিনি গেয়েছেন নাটক ও চলচ্চিত্রে। এ অনুষ্ঠানে তিনি সেসব গান শোনাবেন । অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন নাহিদ আহমেদ বিপ্লব।

চানেল আইয়ের হুমায়ূন মেলা : আজ সকাল ১১-০৫ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত চ্যানেল আইয়ে দেখা যাবে হুমায়ূন মেলা। চ্যানেল আই প্রাঙ্গণে বসবে এই মেলা। থাকবে সঙ্গীত, আবৃত্তি, নৃত্য, সাক্ষাৎকার, চিত্রাঙ্কন, স্মৃতিচারণ ও নাটক। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। এছাড়া চ্যানেল আইয়ে রাত ৭-৫০ মিনিট প্রচার হবে হুমায়ূন আহমেদের নাটক ‘অনিশ্চিত মেঘেদের যাত্রা’। পরিচালনায় মেহের আফরোজ শাওন। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন হাসান ইমাম, শবনম ফারিয়া প্রমুখ। চ্যানেল আইয়ে আজ বেলা ৩-০৫ মিনিটে প্রচার হবে হুমায়ূন আহমেদের চলচ্চিত্র শ্রাবণ মেঘের দিন। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মাহফুজ আহমেদ, মেহের আফরোজ শাওন, আনোয়ারা, মুক্তি, গোলাম মোস্তফা, সালেহ আহমেদ, ডাঃ এজাজ প্রমুখ। রাত ১০টায় চ্যানেল আইয়ে থাকবে হুমায়ূন আহমেদের গান নিয়ে অনুষ্ঠান ‘অন্য হুমায়ূন’। এ অনুষ্ঠানে গাইবেন চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজ প্রতিযোগিতার শিল্পী মেহেদী, শাহীন, অনন্যা ও তুবা। উপস্থাপনা ও পরিচালনায় কোনাল। এছাড়া রাত ১২-০৫ মিনিটে দেশটিভিতে প্রচার হবে হুমায়ূন আহমেদের বিশেষ নাটক ‘নাট্য মঙ্গলের কথা শুনে পূণ্যবান’।

প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৪

১৩/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: