মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আনসারুল্লাহ বাংলা টিমের আরেক জঙ্গী গ্রেফতার

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪
  • তিন দিনের রিমান্ডে

স্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি আত্মপ্রকাশ করা মারাত্মক উগ্র জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের আরও এক সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। তার কাছ থেকে উদ্ধার হয়েছে ২ লাখ টাকা, দুই হাজার মার্কিন ডলার, স্বর্ণালঙ্কার, ল্যাপটপ, মডেম, হার্ডডিস্ক, পেনড্রাইভ, মোবাইল ফোন, বিভিন্ন বাহিনীতে ব্যবহৃত বিশেষ কমান্ডো চাকু, ম্যাকগাইভার নাইফ ও বিভিন্ন ধরনের জিহাদী বই। গ্রেফতারকৃত অর্ণবের গ্রুপটি প্রচারের পাশাপাশি চোরাগোপ্তা হামলার প্রস্তুতি নিচ্ছিল। তারা আলকায়দার জন্য সদস্য সংগ্রহের কাজ করছিল। অর্ণবকে তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে।

গত সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার মোহাম্মদ সাইফুল ইসলামের তত্ত্বাবধায়নে সহকারী পুলিশ কমিশনার এএেম মাহবুবুর রহমান ও পরিদর্শক নিবারণ চন্দ্র বর্মন রাজধানীর মোহাম্মদপুরে অভিযান চালান। অভিযানে মোহাম্মদপুরের শেরশাহ্ শূরী রোড থেকে গ্রেফতার করা হয় আহমেদ ওয়াদুদ জুম্মান ওরফে সাইফুল ওরফে ডেইজ ওরফে অর্ণবকে (৩৫)।

মঙ্গলবার ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির পশ্চিম বিভাগের উপকমিশনার শেখ নাজমুল আলম জানান, অর্ণব ২০১২ সালে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), মিরপুর ক্যান্টনমেন্ট, ঢাকা থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাস করেন। ওই বছরই তিনি ঢাকার ধানম-ির লেক হেড গ্রামার স্কুলে কম্পিউটার বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেন। ওই স্কুলের দুই শিক্ষকের সঙ্গে জঙ্গী কার্যক্রমে জড়িয়ে পড়েন।

দুই সহযোগীর সরবরাহ করা জঙ্গীবাদ বিষয়ক বক্তব্যের বাংলা অনুবাদ, বানান ও গ্রাফিক্সের কাজ করতেন অর্ণব। এরপর এসব বক্তব্য আনসারুল্লাহ বাংলা টিমের মিডিয়া প্রধান মোরশেদ আলম বিভিন্ন ব্লগে ১১৭টি বিভিন্ন নামে পোস্ট করতেন।

সম্প্রতি আলকায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও মিয়ানমারে শাখা খোলার ঘোষণা দেন। এসব বক্তব্যও তারা বাংলায় অনুবাদ করে বিভিন্ন মাধ্যমে প্রকাশ করে। তারা আলকায়দার জন্য মুজাহিদ সংগ্রহের কাজ করছে। আসামিরা আধুনিক শিক্ষায় শিক্ষিত ও উচ্চ প্রযুক্তি জ্ঞানসম্পন্ন। তারা গ্রেফতার এড়াতে ছদ্মনাম ব্যবহার করে নিজেদের মধ্যে যোগাযোগ ও তথ্য আদানপ্রদান করে থাকে। উদ্ধারকৃত টাকা সম্পর্কে কোন তথ্য দেয়নি অর্ণব।

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

১২/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: