মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ক্ষুদে শিল্পীদের ক্যানভাসে স্বদেশের গল্প

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ কচি কচি হাতের পরশে আঁকা ছবি। আর সেসব ক্যানভাসে উদ্ভাসিত স্বদেশের চিত্র। রং আর রেখার খেলায় ক্ষুদে শিল্পীরা মেলে ধরেছেন আবহমান বাংলার নানা বিষয়। উঠে এসেছে বাঙালীর বীরত্বগাথা একাত্তরের মহাকাব্যিক মুক্তিযুদ্ধ। রেসকোর্স ময়দানে তর্জনী উঁচিয়ে পাকবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানাচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এভাবেই শিশুশিল্পীর ক্যানভাসে ধরা দিয়েছে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। আছে আবহমান বাংলার রূপময় দৃশ্যকাব্য। কৃষকের ফসল তোলা, আনন্দ-উচ্ছ্বাসমাখা গ্রামের মেলা, পালকি চড়ে নববধূর বিয়ের যাত্রা কিংবা বাউল গানের আসরের ছবিগুলোতে উঠে এসেছে মমত্বময় স্বদেশের গল্প। এমনকি শহুরে জীবনও বাদ পড়েনি চিত্রপট থেকে। এসবের সঙ্গে ধরা দিয়েছে শ্রমজীবী মানুষের জীবনচিত্র। আর ক্ষুদে শিল্পীদের চিত্রিত এমন বৈভবময় নানা চিত্রকর্ম এখন শোভা পাচ্ছে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনের বারান্দার দেয়ালজুড়ে। এখানে চলছে শিশুশিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী। জয়নুল আবেদিন আর্ট স্কুলের আয়োজনে মঙ্গলবার থেকে শুরু হলো দুই দিনব্যাপী এ প্রদর্শনী। এটি আর্ট স্কুলের নবম জাতীয় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার বাছাইকৃত ছবির প্রদর্শনী। সারা দেশ থেকে চারটি বিভাগে ৩ থেকে ১৬ বছরের চার হাজার শিশুশিল্পী অংশ নেয় এই প্রতিযোগিতায়। বিচারকদের বাছাইয়ের মাধ্যমে সেখান থেকে চূড়ান্ত প্রতিযোগিতা ও প্রদর্শনীর জন্য মনোনীত হয় ২০০ ক্ষুদে শিল্পীর দুইশ’টি চিত্রকর্ম। সেসব চিত্রকর্ম নিয়েই এ প্রদর্শনীর আয়োজন।

হেমন্তের বিকেলে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে প্রদর্শনীর আনুষ্ঠানিকতার পাশাপাশি প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই ছিল আর্ট স্কুলের ক্ষুদে শিল্পীদের মনোজ্ঞ নৃত্য পরিবেশনা। এরপর মঞ্চে আসেন অতিথিরা। পুরস্কারজয়ী শিল্পীদের হাতে তুলে দেন পুরস্কার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ, নরওয়ের রাষ্ট্রদূত মিজ মেরিটি লুনডিমু, সাবেক পররাষ্ট্র সচিব ফারুক সোবহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক রোকেয়া সুলতানা ও এএসএম মাইনুদ্দিন মোনেম। সভাপতিত্ব করেন জয়নুল আবেদিন আর্ট স্কুলের পরিচালক শংকর ধর।

নদীরপাড়ে চড়ে বেড়াচ্ছে গরুর পাল। আর পাশে অবসরের আনন্দ বৃক্ষতলে বাঁশিতে সুর তুলেছে রাখাল বালক। গাজীপুরের শিশু চিত্রকর সুলায়মান রহমানের চিত্রকর্মে ধরা দিয়েছে এই দৃশ্য। গ্রামের আঁকাবাঁকা মেঠো পথ ধরে ছুটে চলা গরুর গাড়ি উঠে এসেছে ঢাকার ক্ষুদে শিল্পী ফাহাদ রাইহানের চিত্রপটে। বিজয়ের আনন্দে বাংলাদেশের মানচিত্রখচিত লাল-সবুজের পতাকা নিয়ে ছুটে চলা মুক্তিসেনাদের চিত্রকর্মটির শিল্পী চট্টগ্রামের সামিন আহম্মেদ চৌধুরী। নারায়ণগঞ্জের জারনি তাসনীম এরিকার চিত্রপটে উপস্থাপিত হয়েছে পাকসেনাদের বিরুদ্ধে মুক্তিবাহিনীর লড়াকু আক্রমণ। সবুজ দিগন্তে আবৃত ফসলের মাঠে কর্মব্যস্ত কৃষকের ধানকাটার ছবিটি এঁকেছে গ বিভাগের প্রথম পুরস্কারজয়ী সিলেটের শিশুশিল্পী রুবাইয়াৎ রফিকী চেলসী। সোনামনিদের মননের মিশেলে সৃজিত এমন বৈচিত্র্যময় নানা চিত্রকর্ম ঠাঁই পেয়েছে প্রদর্শনীতে।

আজ বুধবার প্রদর্শনীর শেষ দিন। সকাল ১০টা থেকে বেলা চারটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

আলিয়ঁসে প্রথম বিশ্বযুদ্ধের ওপর নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী ॥ ফরাসী সাংস্কৃতিক কেন্দ্র ধানম-ির আলিয়ঁস ফ্রঁসেজে মঙ্গলবার থেকে শুরু হলো প্রথম বিশ্বযুদ্ধের আলোকে নির্মিত ফরাসী চলচ্চিত্র প্রদর্শনী। চারটি ফরাসী চলচ্চিত্র দিয়ে সাজানো হয়েছে দুই দিনব্যাপী এ প্রদর্শনী। যৌথভাবে প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাই, রেনোয়ার ফিল্ম ক্লাব ও আলিয়ঁস ফ্রঁসেজ। প্রথম দিন মঙ্গলবার বিকেল চারটায় উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। দেখানো হয় ১৯৩৭ সালে জ্যাঁ রেনওয়ার নির্মিত ছবি লা গ্রান্দে ইলিউশান। আর সন্ধ্যা ছয়টায় প্রদর্শিত হয় ক্রিস্তিয়ান ক্যারিয়ন পরিচালিত চলচ্চিত্র জইয়াক্স নয়েল। প্রদর্শনীর দ্বিতীয় দিন আজ বুধবার বিকেল চারটায় দেখানো হবে ফ্রাংকয়েস দুপিরিয়নের ছবি লা চেম্বার দেস অফিসিয়ারস। সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রদর্শিত হবে মাইকেল হানিকি নির্মিত চলচ্চিত্র দাস উইবে ব্যান্ড।

আজ থেকে হুমায়ূন আহমেদ স্মৃতিনিদর্শন প্রদর্শনী ॥ জননন্দিত কথাশিল্পী, নাট্যকার ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদ স্মরণে তাঁর লেখা গ্রন্থাবলী পা-ুলিপি ও চিঠিপত্র, অঙ্কিত চিত্রাবলী ব্যবহৃত নিদর্শন সামগ্রী, স্মৃতিস্মারক এবং তাঁর নির্মিত নাটক ও চলচ্চিত্রের প্রদর্শনীর আয়োজন করেছে জাতীয় জাদুঘর। আজ বুধবার থেকে এই পক্ষকালব্যাপী প্রদর্শনী শুরু হবে।

বিকেল চারটায় প্রদর্শনী উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

১২/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: