আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেবে

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদকে স্মারকলিপি দেবে ভর্তিচ্ছুরা। এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে অনশন করবে তারা। মঙ্গলবার বেলা সোয়া বারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচী ঘোষণা করেন আন্দোলনকারী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কবি নজরুল সরকারী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করা শিক্ষার্থী সালমান বলেন, কোন বিশেষ গোষ্ঠীর প্ররোচনা বা উস্কানি ছাড়াই আমরা আমাদের ন্যায়সঙ্গত, যুক্তিযুক্ত এবং নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাচ্ছি। আামরা আশা করি বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবেন এবং আমাদের যুক্তিযুক্ত ও ন্যায় সঙ্গত দাবি মেনে নেবেন। এ সময় বিভিন্ন কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করা প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গত ১৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়া যাবে না বলে জানিয়ে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রযুক্তির ছোঁয়ায়

বেঁচে থাকার সংগ্রামে অক্ষর জ্ঞান থাকাটা যে কতটা জরুরী শাহনাজ (৪৫) তা হাড়ে হাড়ে টের পেয়েছে। আগে সে ছিল পুরোপুরি নিরক্ষরÑ ‘চোখ থাকতেও অন্ধ’। কিন্তু বেঁচে থাকার সংগ্রামে সাক্ষর হওয়ার গুরুত্ব উপলব্ধি করেই শাহনাজ মোবাইলের বাটনগুলো চেনার চেষ্টা করে এবং দ্রুত সফল হয়। এভাবে প্রয়োজনের তাগিদেই সে হয়ে ওঠে সাক্ষরজ্ঞানসম্পন্ন। তবে শিক্ষার প্রয়োজনীয়তা মূলত সে উপলব্ধি করছে প্রযুক্তির ছোঁয়া থেকেই। এখন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিটাগাং রোডের মৌচাকে শুরু করেছে মোবাইল ফোনের রিচার্জ বা ফ্লেক্সিলোডের ব্যবসা। পাঁচ বছরে এই মোবাইল প্রযুক্তির বদৌলতে ব্যবসা করে স্বাবলম্বী হয়েছে শাহনাজ। আত্মশক্তিতে বলীয়ান এই নারী এখন রীতিমতো গর্বিত। মঙ্গলবার দৈনিক জনকণ্ঠের নিজস্ব আলোকচিত্রী কে এইচ জসিমের ক্যামেরায় ধরা পড়ে এই জীবনসংগ্রামী নারীর ছবি।

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

১২/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: