কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

আবুধাবি টেস্টে চালকের আসনে পাকিস্তান

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ তিন দিনেই আবুধাবি টেস্টে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে ফেবারিট পাকিস্তান। ৩ উইকেটে ৫৬৬ রানের পাহাড় গড়ে প্রথম ইনিংস ঘোষণার পর মিসবাহ-উল হকের দল নিউজিল্যান্ডকে গুড়িয়ে দিয়েছে ২৬২ রানে। সুযোগ পেয়েও প্রতিপক্ষকে ফলোঅন না করিয়ে ফের ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে পাকিদের সংগ্রহ ১৫ রান। ৯ ও ৫ রান নিয়ে ব্যাট করছেন মোহাম্মদ হাফিজ ও আজহার আলি। দুর্ভাগ্য প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ওপেনার আহমেদ শেহজাদ ইনজুরির জন্য আর মাঠেই নামতে পারছেন না। সব মিলিয়ে ৩১৯ রানের লিড পাকিস্তানের। সুতরাং দৈব ঘটনা ছাড়া তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে হার এড়াতে পারবেন না ব্রেন্ডন ম্যাককুলামরা! যে পিচে কিউই বোলারদের নিয়ে ছেলেখেলা করেছে পাকিরা, ব্যাট হাতে সেখানেই খেই হারাল ম্যাককুলামরা। এক টম লাথাম ছাড়া আর কেউই বড় স্কোর গড়তে পারেননি। ক্যারিয়ারের পঞ্চম টেস্টেই সেঞ্চুরি তুলে নেন ২২ বছর বয়সী এই তরুণ ওপেনার। ১০৩ রান করে আউট হন তিনি। নয় ইনিংসে এ নিয়ে এটি তার চতুর্থ হাফ সেঞ্চুরি। একই সঙ্গে নিউজিল্যান্ডের হয়ে বাবা-ছেলের টেস্ট সেঞ্চুরির তৃতীয় উদাহরণ গড়েন ক্রাইস্টচার্চ প্রতিভা। বাবা রড লাথাম ৪ ম্যাচ খেলে একটি সেঞ্চুরি করেছিলেন ১৯৯২-১৯৯৩ মৌসুমে। কিউদের ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৮ রান অলরাউন্ডার কোরি এন্ডারসনের। এছাড়া ৪২ রান করে আউট হন সাত নম্বরে নামা উইকেটরক্ষক-ব্যাটসম্যান বিজে ওয়াটলিং। স্পিনারদের পাশাপাশি স্রোতের বিপরীতে চমৎকার বোলিং করে ৪ উইকেট তুলে নেন পাকিস্তানী পেসার রাহাত আলি। হালে দলটির স্পিন-চমক জুলফিকার বাবরের শিকার সংখ্যা ৩। ১টি করে উইকেট নেন মোহাম্মদ হাফিজ ও ইয়াসির শাহ।

আগের দু’দিনের গল্পটা কেবলই পাকিস্তানী ব্যাটসম্যানদের। শেহজাদের (১৭৬) পর জোড়া সেঞ্চুরি তুলে নেন অভিজ্ঞ ইউনুস খান (১০০*) ও অধিনায়ক মিসবাহ (১০২*)। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আবুধাবি টেস্টে ১০০, ১০১*-এর পর এখানে ১০২ রানে অপরাজিত মিসবাহ। অন্যদিকে নিজের শেষ পাঁচ ইনিংসে ইউনুসের এটি চতুর্থ সেঞ্চুরিÑ ১০১, ১০৩, ২১৩, ৪৬ ও ১০০*! সত্যি অবিশ্বাস্য।

স্কোর ॥ পাকিস্তান প্রথম ইনিংস ৫৬৬/৩ ডিক্লে. (১৭০.৫ ওভার; শেহজাদ ১৭৬, মিসবাহ ১০২*, ইউনুস ১০০*, হাফিজ ৯৬, আজহার ৮৭; এন্ডারসন ২/৬৮, সোধি ১/১৬২) ও দ্বিতীয় ইনিংস ১৫/০ (৬ ওভার; আজহার ৯, হাফিজ ৫), নিউজিল্যান্ড প্রথম ইনিংস ২৬২/১০ (৮৭.৩ ওভার; লাথাম ১০৩, এন্ডারসন ৪৮, ওয়াটলিং ৪২, সোধি ২৫, ম্যাকুলাম ১৮; রাহাত ৪/২২, জুলফিকার ৩/৭৯)

** তৃতীয় দিন শেষে।

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

১২/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: