কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চট্টগ্রামে সিরিজ ২-১ করতে চাই ॥ মাসাকাদজা

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ প্রথম টেস্ট শুরু হওয়ার আগে জিম্বাবুইয়ে ক্রিকেটাররা বলেছেন, ‘প্রথম টেস্ট জিতে সিরিজে এগিয়ে থাকতে চাই।’ ৩ উইকেটে হেরেছে জিম্বাবুইয়ে। দ্বিতীয় টেস্ট শুরুর আগে জিম্বাবুইয়ানরা বলেছেন, ‘দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতা আনতে চাই।’ ১৬২ রানে সিরিজ হার হয়েছে জিম্বাবুইয়ের। তৃতীয় টেস্ট যখন আজ শুরু হবে, এর আগেও সেই একই সুর! এবার জিম্বাবুইয়ে চায় সিরিজ যেহেতু হাতছাড়া হয়েছে অন্তত একটি জয় পাওয়া গেলে ভালই হয়। এ জন্য হ্যামিল্টন মাসাকাদজা লক্ষ্যও নির্ধারণ করেছেন, ‘২-১’এ সিরিজ শেষ করতে চাই।’ এবার কী তাহলে আরও বড় ব্যবধানে হার হবে জিম্বাবুইয়ের, নাকি সত্যিই জয় আসবে। দুই টেস্টে হয়নি। এবার দেখা যাক কী হয়। মঙ্গলবার মাসাকাদজার সঙ্গে সাংবাদিকদের কথোপকথনের সারসংক্ষেপ তুলে ধরা হলো।

প্রশ্ন ॥ সাকিবই ব্যবধান গড়ছেন?

হ্যামিল্টন মাসাকাদজা ॥ হ্যাঁ, আমরা আগেও জানতাম। এই টেস্ট খেলতে আসার আগেও বাংলাদেশের সঙ্গে খেলেছি আমরা। সে (সাকিব) তাদের পক্ষে খুবই ভাল করেছে। আমরা তার জন্য পরিকল্পনা এটে কাজ করেছি। তাকে আটকানোর রাস্তা বের করতে আলোচনা করেছি।

প্রশ্ন ॥ সিনিয়র ক্রিকেটার বলে কী দায়িত্ব বেশি হয়ে যাচ্ছে?

মাসাকাদজা ॥ না আমার মনে হয় টপঅর্ডারে অন্যতম ব্যাটসম্যান হওয়ায় সব সময়ই দায়িত্ব ও চাপ নিতে হয়। কারণ আমি জানি অধিকাংশ রান টপঅর্ডার থেকেই তুলে নিতে হয়। কিন্তু আমার মনে হয় না সব সময়ই এই দায়িত্ব পালন থেকেই অর্জন করা সম্ভব।

প্রশ্ন ॥ টেস্ট সিরিজে কী কোন অর্জন আসবে?

মাসাকাদজা ॥ অবশ্যই জয়ের জন্য লড়ব আমরা। ওয়ানডের দিকে নজর দিচ্ছি আমরা। অনেকদিন হয় বাংলাদেশের মাটিতে আমরা একটি টেস্টও জিততে পারিনি। তাই আমরা এ রকম কিছুর দিকে দৃষ্টি রাখছি।

প্রশ্ন ॥ বাংলাদেশের স্পিনাররদের কারণে কী আপনাদের ব্যাটসম্যানরা ভুগছে?

মাসাকাদজা ॥ আমি আগেও বলেছি, শেষ ম্যাচটা জেতা অবশ্যই আমাদের লক্ষ্য। আমরা ২-১ এ শেষ করতে চাই। যে জয় ওয়ানডে সিরিজে আমাদের কিছুটা কাজে আসতে পারে। বাংলাদেশের স্পিনাররা অনেক ভাল বোলিং করেছে। আমরা চেষ্টা করছি সামলে নেয়ার।

প্রশ্ন ॥ এত বাজে পারফর্মেন্স কী কন্ডিশন না মানসিক বাধার কারণে?

মাসাকাদজা ॥ আমার মনে হয় এটা শুধু কন্ডিশনের কারণে। আমাদের থেকে আলাদা কন্ডিশন এখানে। অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার বিপক্ষের ম্যাচের চেয়ে এসব আলাদা ম্যাচ। আমরা একই ধরনের উইকেটে খেলেছি। কিন্তু আমাদের স্পিনাররা তাদের স্পিনারদের চেয়ে ভাল করেছিল। কিন্তু এখানে সেটা হচ্ছে না। তাই আমার মনে হয় কন্ডিশনই আসল কারণ।

প্রশ্ন ॥ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে কী কষ্ট হচ্ছে?

মাসাকাদজা ॥ ঢাকায় আমি দীর্ঘক্ষণ ব্যাট করতে পারিনি। আমি শুধু চাচ্ছিলাম একটা শুরু করে সেটাকে ধরে রেখে কিছু একটা করতে। আমার মনে হয় আমি যেমন বলেছি, তাদের স্পিনাররা খুবই ভাল বল করেছে। যে কারণে আমিসহ আমাদের সবাইকে ভুগতে হয়েছে। আমার মনে হয় না আমার সতীর্থদের চেয়ে আমি অনেক ভাল খেলেছি। ওই দিনটা আমার ছিল আর আমি দলের জন্য কিছু একটা করেছি। আমি আশাবাদী ক্রিকেটাররা ঘুরে দাঁড়াবে।

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

১২/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: