মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

কোহলিকে নিয়ে ইতিবাচক রাহুল

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ কোহলি ক্রেজি, বলিউড কন্যা আনুশকার সঙ্গে একান্তে সময় কাটান, মাঠে দল হারে, ব্যাট হাতে নির্বিকার তিনিÑ সাময়িক ফর্মহীনতায় কদিন আগেও নিন্দুকেরা অভিযোগের এমনই হাজারও বানে বিদ্ধ করেছেন। সেই বিরাট কোহলি রানে ফিরে বুঝিয়ে দিয়েছেন, ‘ফর্ম ইজ টেম্পারারি, বাট ট্যালেন্ট ইজ পার্মানেন্ট।’ তাঁকে ভাবা হয় আগামীর শচীন, ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত কর্ণধার। অমুলক নয়। মহেন্দ্র সিং ধোনির অনুপস্থিতিতে শ্রীলঙ্কার বিপক্ষে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দুই ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতেছেন। প্রথমবারের মতো দায়িত্ব পড়েছে অস্ট্রেলিয়া সফরের প্রথম টেস্টে। গ্রেট রাহুল দ্রাবিড় মনে করেন এটি দারুণ এক সিদ্ধান্ত। যা বিরাট কোহলিকে সর্বগুণে সেরা হতে সাহায্য করবে।

‘ধোনির অনুপস্থিতি কোহলির জন্য বড় সুযোগ। এটি ওকে ভবিষ্যতের সর্বগুণসম্পন্ন এক ক্রিকেটারে পরিণত করবে। প্রত্যেকেরই লক্ষ্য থাকে জাতীয় দলে খেলা, দলকে জেতাতে সাহায্য করা এবং নেতৃত্ব দেয়া। টেস্ট নেতৃত্বই পরিপূর্ণ হতে সাহায্য করে। এটি সময়োপযোগী ও চমৎকার সিদ্ধান্ত। কোহলিকে নিয়ে দারুণ রকমের আশাবাদী আমি।’ বলেন ধৈর্যশীল ব্যাটিংয়ের জন্য ‘মিঃ ডিপেন্ডবল’ খেতাব পাওয়া সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়। টি২০, ওয়ানডে বিশ্বকাপসহ আইসিসির সব বৈষয়িক টুর্নামেন্ট জেতা ধোনি ভারতীয় ইতিহাসের সেরা অধিনায়ক। কিন্তু সময়ের স্রোতে তাকেও বিদায় নিতে হবে। ডেপুটি হিসেবে বেশ কিছু সাফল্য তুলে নিয়েছেন তরুণ কোহলি। রয়েছে জিম্বাবুইয়ে সফর, ওয়েস্ট ইন্ডিজে ত্রিদেশীয় সিরিজ, বিশ্বকাপের আগে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টানা তিন জয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়। কোহলির অধিনায়কত্বে ১৫ ওয়ানডের ১২টিতেই জিতেছে ভারত।

এবার ধোনির কব্জির চোট নিয়ে শঙ্কা থাকায় আগামী মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ সিরিজের প্রথমটিতে প্রথমবারের মতো টেস্টে অধিনায়ক করা হয়েছে কোহলিকে। তাতেই মুগ্ধ রাহুল। দ্য ওয়াল বলেন, ‘আপাত দৃষ্টিতে এটি একটি মাত্র টেস্ট। কিন্তু প্রভাবটা সূদুরপ্রসারি। অভিজাত আঙ্গিনায় কিভাবে নেতৃত্বের সঙ্গে ভাল ব্যাটিংয়ের সমন্বয় করতে হয়ে সেটি বুঝতে পারবে ও। ব্যাট হাতে ব্যর্থ হলে অধিনায়ক হিসেবে তা পুষিয়ে নেয়ার সুযোগ কাজে লাগানো, এসব দেখতে মুখিয়ে আছি। আশা করছি, চমৎকার কিছু অপেক্ষা করছে।’ ব্রিসবেনে ৪ ডিসেম্বর শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ম্যাচে ৫৩ রানের ইনিংস খেলেন কোহলি, ৪৮ রানের পথে ওয়ানডেতে দ্রুততম ছয় হাজার রানের নতুন রেকর্ড গড়েন।

প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৪

১২/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: