কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

৭ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ সমাপ্ত সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ মধ্যে ৭ কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আর ৪ কোম্পানি শেয়ারহোল্ডাদের কোন লভ্যাংশ দেয়নি।

৩০ জুন সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ।

লভ্যাংশ ঘোষণা করা কোম্পানিগুলো হলো- পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, ন্যাশনাল টিউবস, আনোয়ার গ্যালভানাইজিং, অগ্নি সিস্টেমস, প্রাইম টেক্সটাইল ও শমরিতা হাসপাতাল।

এর মধ্যে পাওয়ার গ্রিড গত ৩০ জুন, ২০১৪ জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। লোকসান থাকার পরও কোম্পানিটি শেয়ারহোল্ডাদের লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়।

নতুন কোম্পানি শাহজিবাজার পাওয়ারের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২৫ শতাংশ নগদ এবং বাকি ৫ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৪ টাকা ১৩ পয়সা। শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ২৮ টাকা ১৭ পয়সা।

ন্যাশনাল টিউবসের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্য ২০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৪ টাকা ৯৬ পয়সা। শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ৩১৫ টাকা ৮৭ পয়সা। শেয়ারপ্রতি নগদ প্রবাহ ১৩ টাকা ৮৯ পয়সা।

আনোয়ার গ্যালভানাইজিংয়ের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৭ দশমিক ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ৮ টাকা ১১ পয়সা।

বস্ত্র খাতের কোম্পানি প্রাইম টেক্সটাইলের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ১৭ পয়সা। শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ৫৬ টাকা ৫৬ পয়সা।

অগ্নি সিস্টেমসের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ১ পয়সা। আর সম্পদ মূল্য হয়েছে ১৫ টাকা ৮৭ পয়সা।

শমরিতা হাসপাতাল লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২০ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ১ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি সম্পদের পরিমাণ দাঁড়ায় ৬৬ টাকা ৪৪ পয়সা।

আলোচিত সপ্তাহে পরিচালনা পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৪ কোম্পানি শেয়ারহোল্ডাদের কোন লভ্যাংশ দেয়নি। এগুলো হলো আইটি খাতের ড্যাফোডিল কম্পিউটার্স, দুলামিয়া কটন স্পিনিং মিলস, ফাইন ফুডস ও সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড।

প্রকাশিত : ৯ নভেম্বর ২০১৪

০৯/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: