রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বর্ণের দাম ফের কমল

প্রকাশিত : ৭ নভেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের বাজারে স্বর্ণের দাম আবারও কমেছে। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমার ফলে প্রতিভরিতে প্রায় ১ হাজার ৮৬ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস)। নতুন দাম অনুযায়ী প্রতিভরি স্বর্ণের দাম ৪৪ হাজার ৫২১ টাকা নির্ধারণ করা হয়েছে। দেশের বাজারে চলতি বছরে এ নিয়ে ১৪ বার মূল্যবান এ ধাতব পদার্থের দাম কমানো হলো। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাজুসের নির্বাহী কমিটির সভায় স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী আজ শুক্রবার থেকে এ মূল্য কার্যকর হবে।

বাজুস সূত্রে জানা যায়, নতুন দাম অনুযায়ী প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালমানের অর্থাৎ ২২ ক্যারেট প্রতিগ্রাম স্বর্ণের দাম ৩ হাজার ৮১৭ টাকা হলে প্রতিভরি ৪৪ হাজার ৫২১ টাকা, ২১ ক্যারেট প্রতিগ্রাম স্বর্ণের দাম ৩ হাজার ৬৩৭ টাকা হলে প্রতিভরি ৪২ হাজার ৪২২ টাকা, ১৮ ক্যারেট প্রতিগ্রাম স্বর্ণের দাম ৩ হাজার ৬৭ টাকা হলে প্রতিভরি ৩৫ হাজার ৭৭৩ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতিগ্রাম স্বর্ণের দাম ২ হাজার ৬৫ টাকা হলে প্রতিভরি ২৪ হাজার ৮৬ টাকা। পাশাপাশি প্রতিগ্রাম রুপার দাম ৯০ টাকা হলে প্রতিভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ৫০ টাকা। বুধবার পর্যন্ত প্রতিভরি (১১.৬৬৪ গ্রাম) ভালমানের অর্থাৎ ২২ ক্যারেট প্রতিভরি ৪৫ হাজার ৭০৭ টাকা, ২১ ক্যারেট প্রতিভরি ৪৩ হাজার ৬০৮ টাকা, ১৮ ক্যারেট প্রতিভরি ৩৬ হাজার ৯৬২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতিভরি ২৫ হাজার ৬৯ টাকা। পাশাপাশি প্রতিভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ১০৭ টাকা বিক্রি হয়েছে।

জানা যায়, এ বছর (২০১৪) দেশে ১৪ বারের মতো স্বর্ণের দাম পরিবর্তন করা হয়েছে। দাম পরিবর্তনের ফলে প্রতিভরি স্বর্ণের দাম কমেছে এক হাজার ১৮৬ টাকা। কিন্তু গত বছর ২০১৩ সালে স্বর্ণের দাম পরিবর্তন করা হয় ১৮ বার। এর মধ্যে বেশিরভাগ সময়ে এ ধাতব পদার্থের (স্বর্ণ) দাম বাড়ানো হয়েছে এবং কমানো হয়েছে মাত্র ৮ বার।

প্রকাশিত : ৭ নভেম্বর ২০১৪

০৭/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: