কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজশাহীতে আমনের বাম্পার ফলন

প্রকাশিত : ৭ নভেম্বর ২০১৪
  • লালমনিরহাটে পোকার উপদ্রব

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের মাঠে মাঠে শুরু হয়েছে আমন কাটার উৎসব। ঘরে ঘরে এরই মধ্যে উঠতে শুরু করেছে সোনালী ফসল। কৃষকের মনে এখন দানা বেঁধেছে রঙিন স্বপ্ন। বাজারে ধানের দাম এবার ভাল থাকায় কৃষকরা লাভের আশা করছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবারও বরেন্দ্র অঞ্চলে আমনের বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

রোপণের সময় পরিমিত বৃষ্টিপাত হওয়ায় এবার গত বছরের চেয়ে অনেক বেশি জমিতে আমনের আবাদ হয়েছে এ অঞ্চলে। মাঝে কিছু ক্ষেতে পোকার আক্রমণ দেখা দিলেও তেমন কোনও ক্ষতি হয়নি বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতর। আগাম রোপা আমন ধান কাটা ও বাড়ির উঠানে উঠানে এখন মাড়াইয়ের কাজ চলছে পুরোদমে। স্থানীয় হাটবাজারেও উঠতে শুরু করেছে নতুন ধান।

রাজশাহীর বিভিন্ন মাঠে গিয়ে দেখা গেছে, কৃষাণ-কৃষাণীরা ধান কাটার কাজে ব্যস্ত। মোহনপুরের ধামিনপাড়া গ্রামের ধানচাষী আশরাফ আলী জানান, এ এলাকার আলুচাষের উপযুক্ত জমির ধান কাটা শুরু হয়েছে। বাগমারা উপজেলার কাবাড়িপাড়ার সিরাজুল ইসলাম ও তানোরের বেলঘরিয়া গ্রামের মজিবর রহমান জানান, গতবারের চেয়ে এবার আমনের আবাদ ভাল হয়েছে। ধানের ফলনও ভাল হচ্ছে। বাজারে দামও ভাল।

নিজস্ব সংবাদদাতা লালমনিরহাট থেকে জানান, জেলায় রোপা আমন মৌসুমের শেষ সময়ে কারেন্ট পোকার আক্রমণে কৃষক দিশেহারা হয়ে উঠেছে। রোপা আমন ধানের উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষখোঁচা, জেলা সদরের কালমাটি, খুনিয়াগাছ ও রাজপুর ইউনিয়নে ব্যাপক হারে রোপা আমনের উঠতি ধানক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। খুনিয়াগাছের কৃষক মোঃ আব্দুস সোবাহান জানান, রোপা আমন ধানের শীষ আসার পর ধান পাকতে শুরু করেছে। ধানের গাছে শীষে ধানে যখন দুধ আসে, ঠিক তখনই কারেন্ট পোকার আক্রমণ করে। এই পোকা ধানের ক্ষেতে আক্রমণ করলে কয়েক ঘণ্টার মধ্যে উঠতি ধানের শীষ মরে যায়। শুকিয়ে যায়। ধানের গাছের সব ধান পাতান হয়ে যায়। খুব দ্রুত এই পোকা আক্রমণ করে বলে কৃষক এই পোকার নাম দিয়েছে কারেন্ট পোকা। লালমনিরহাট জেলা কৃষি কর্মকর্তা মোঃ সাফায়াত হোসেন জানান, বর্তমানে দিনে গরম ও রাতে শীত পড়ছে। এই গরম শীতের কারণে ছত্রাক ধানের ক্ষেতে বংশ বৃদ্ধি করে খুব সহজে।

প্রকাশিত : ৭ নভেম্বর ২০১৪

০৭/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: