মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

প্রথম বইটি মাকে উপহার দিলেন শচীন

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ শচীন টেন্ডুলকরের মা-ভক্তির কথা অনেকেরই জানা। বাজারে আসার আগেই আলোচনার ঝড় তুলেছে তাঁর আত্মজীবনী ‘প্লেইং ইট মাই ওয়ে।’ বুধবার সেই আত্মজীবনীর প্রথম কপি মাকেই উপহার দিলেন কিংবদন্তি ক্রিকেটার। মাকে বই দেয়ার ছবি শচীন নিজে তাঁর টুইটার ও ফেসবুকে পোস্ট করেছেন। এ নিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ‘মায়ের হাতে বইয়ের প্রথম কপি তুলে দেয়ার পর তাঁর মুখে হাসি দেখলাম। এটা আমার কাছে অমূল্য।’ শচীনের আত্মজীবনী প্রকাশিত হওয়ার আগেই এটি ক্রিকেটবিশ্বে আলোচনা-বিতর্কের ঝড় তোলে। সাড়া ফেলে চারদিকে। বিশেষ করে সাবেক কোচ গ্রেট চ্যাপেল প্রসঙ্গে। বাইশ গজে বিশ্বের তাবত সব বোলারদের বিরুদ্ধে তাঁর ধ্রুপদি স্ট্রেইটড্রাইভের মতোই কলম হাতে গুরু গ্রেট-বিতর্কে সোজাসাপটা উত্তর দিয়েছেন চল্লিশোর্ধ এই ক্রিকেট লিজেন্ড। আজ বাজারে আসবে বহুল আলোচিত সেই ‘প্লেইং ইট মাই ওয়ে।’ ধারণা করা হচ্ছে বইটি বিক্রির ক্ষেত্রে নতুন নজির তৈরি করবে। ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি শচীন টেন্ডুলকর গত ঠিক এক বছর আগে গত নবেম্বরে টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসর নেন। দীর্ঘ ক্যারিয়ারে ব্যাট হাতে অনেক রেকর্ড গড়েছেন এ যুগের ডন। যাঁর মধ্যে রয়েছে ১শ’ সেঞ্চুরির মতো অবিশ্বাস্য কীর্তি।

আসছে জাপান ফুটবল দল

স্পোর্টস রিপোর্টার ॥ ভারত, মালয়েশিয়া, নেপাল, শ্রীলঙ্কারর পর এবার জাপানের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তাদের বিপক্ষে জাপান মুখোমুখি হবে ১৮ ডিসেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। তবে এটি জাপানের জাতীয় দল নয়। অনুর্ধ-২১ দল। একটি প্রীতি ম্যাচ খেলতে ডিসেম্বরে ঢাকায় আসছে জাপানÑ এ খবরটা আগেই জানা ছিল। কিন্তু প্রীতি ম্যাচ কোথায় এবং কবে হবে, তা চূড়ান্ত হয়নি। অবশেষে সেটা চূড়ান্ত হয়েছে বুধবার। এ উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর ঢাকায় আসছে জাপান ফুটবল দল।

চ্যাম্পিয়ন্স লীগে অপ্রতিরোধ্য বরুসিয়া ডর্টমুন্ড

এ্যাটলেটিকো মাদ্রিদ ও জুভেন্টাসের জয়, আর্সেনালের হোঁচট

স্পোর্টস রিপোর্টার ॥ জার্মান বুন্দেসলিগায় রীতিমতো বেহাল দশা বরুসিয়া ডর্টমুন্ডের। অথচ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে রূপকথার সাফল্য পাচ্ছে দলটি। টানা চার জয়ে আসরের নকআউট পর্বে পৌঁছে গেছে জার্মান ক্লাবটি। মঙ্গলবার ‘ডি’ গ্রুপের ফিরতি লেগের ম্যাচে বরুসিয়া ৪-১ গোলে পরাজিত করে অতিথি তুর্কী ক্লাব গালাতাসারেকে। প্রথম লেগে গালাতাসারের মাঠে ৪-০ গোলে জিতেছিল জার্গেন ক্লপের দল। গ্রুপের আরেক ম্যাচে শেষ মুহূর্তের নাটকীয়তায় বেলজিয়ামের ক্লাব আন্ডারলেচটের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে ইংল্যান্ডের আর্সেনাল। দুই ম্যাচ হাতে রেখে ১২ পয়েন্ট নিয়ে এখন সেরা ষোলোতে ডর্টমুন্ড। এই গ্রুপে বাকি একটি দল যাবে পরবর্তী পর্বে। এক্ষেত্রে ৭ পয়েন্ট নিয়ে এগিয়ে আছে গানার্সরা। আসরের বর্তমান রানার্সআপ এ্যাটলেটিকো মাদ্রিদ ‘এ’ গ্রুপ থেকে সেরা ষোলোর প্রহর গুনছে। পরশু তারা এ্যাওয়ে ম্যাচে ২-০ গোলে হারায় সুইডিশ চ্যাম্পিয়ন মালমোকে। গ্রুপের আরেক ম্যাচে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস ৩-২ গোলে পরাজিত করে গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসকে। গ্রুপে বর্তমানে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে এ্যাটলেটিকো। ৬ পয়েন্ট করে নিয়ে গোল গড়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে অলিম্পিয়াকোস ও জুভেন্টাস। ঘরের মাঠ সিগন্যাল ইদুনা পার্কে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেললেও প্রথম গোলের জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয় ডর্টমুন্ডকে। ৩৯ মিনিটে প্রথম গোল পায় তারা। লুকাস পিজসেকের থ্রু থেকে পাওয়া বল ডান পায়ের শটে জালে জড়ান জার্মানির স্ট্রাইকার মার্কো রিউস। বিরতির পর ৫৬ মিনিটে দ্বিতীয় গোল পায় স্বাগতিকরা। কর্নার থেকে উড়ে আসা বলে সেবাস্টিয়ান খেল মাথা ছুঁইয়ে এগিয়ে দেয়ার পর গ্রীক ডিফেন্ডার ফের হেড করে লক্ষ্যভেদ করেন। ৭০ মিনিটে ওয়েসলি স্নেইডারের ক্রসে হেড করে গালাতাসারাকে ম্যাচে ফেরানোর ইঙ্গিত দেন হাকান বেলটা (২-১)। কিন্তু ৭৪ মিনিটে ইম্মোবিলে গোল করলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় ক্লপবাহিনী। পিয়েরে এমেরিক আউবামেয়াংয়ের বাড়ানো বল থেকে গোলটি করেন ইতালির ওই স্ট্রাইকার। এই গোল হজমের পর গালাতাসারের ফেরার স্বপ্ন নষ্ট হয়ে যায়। ম্যাচের ৮৪ মিনিটে সেমিহ কেয়া আত্মঘাতী গোল করলে বড় জয় নিশ্চিত হয় বরুসিয়া ডর্টমুন্ডের। ম্যাচ শেষে দলটির কোচ জার্গেন ক্লপ বলেন, চ্যাম্পিয়ন্স লীগের এই পারফর্মেন্স বুন্দেসলিগায়ও ফিরিয়ে আনতে হবে। লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে ২৫ মিনিটে এগিয়ে যায় স্বাগতিক আর্সেনাল। ডি বক্সে ড্যানি ওয়েলব্যাক ফাউলের শিকার হলে পেনাল্টি পায় স্বাগতিকরা। স্পটকিক থেকে গোল করেন আর্টেটা। চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন দারুণ ফর্মে থাকা এ্যালেক্সিস সানচেজ। কর্নার থেকে পাওয়া বল ডান দিক দিয়ে প্রতিপক্ষের জালে জড়ান বার্সিলোনা থেকে চলতি মৌসুমে আর্সেনালে যোগ দেয়া চিলিয়ান স্ট্রাইকার। বিরতির পর পর ৫৮ মিনিটে আর্সেনালকে ৩-০ গোলে এগিয়ে দেন এ্যালেক্স অক্সলেড চেম্বারলেইন। এরপর প্রায় সবাই ধরে নিয়েছিলেন ম্যাচটি জিততে যাচ্ছে আর্সেন ওয়েঙ্গারের দল। কিন্তু ১২ মিনিটের মধ্যে দুই গোল পরিশোধ করে ও ম্যাচের শেষ মিনিটে গোল করে অসাধারণভাবে ড্র করে আন্ডারলেচট। ৬১ মিনিটে আন্থোনি ভ্যানডেন গোল করে ব্যবধান হয় ৩-১। ৭৩ মিনিটে আলেকসান্ডার মিট্টোভিচকে আর্সেনালের নাচো মনরিয়েল ফাউল করলে পেনাল্টি পায় আন্ডারলেচট। স্পট কিক থেকে গোল করেন ভ্যানডেন। ব্যবধান হয় ৩-২। নির্ধারিত সময়ের শেষ মিনিটের নাটকীয়তায় জয় হাতছাড়া হয় আর্সেনালের। এ্যান্ডি নাজারের ক্রসে মিট্টোভিচ হেডে গোল করলে চমক জাগানো ড্র হয় ম্যাচটি।

অলিম্পিয়াকোসের বিরুদ্ধে ২১ মিনিটে এগিয়ে যায় জুভেন্টাস। ফ্রিকিক থেকে গোল করেন আন্দ্রে পিরলো। তিন মিনিট পরে গোলটি পরিশোধ করে অলিম্পিয়াকোস। আর্জেন্টিনার স্ট্রাইকার আলেজন্দ্রো ডোমিনগুয়েসের ক্রসে হেড করে বল জালে জড়ান স্পেনের ডিফেন্ডার বোটিয়া। বিরতির পর ৬১ মিনিটে স্বাগতিক সমর্থকদের হতাশায় ডুবিয়ে অলিম্পিয়াকোসকে এগিয়ে দেন কঙ্গোর মিডফিল্ডার ডেলভিন এনডিঙ্গা। চার মিনিট পর অলিম্পিয়াকোসের গোলরক্ষক হিমেনেজ গাগোর আত্মঘাতী গোলে ম্যাচে ফেরে দুইবারের চ্যাম্পিয়নরা। ৬৬ মিনিটে পল পোগবার গোলে ৩-২ ব্যবধানে জয় পায় জুভেন্টাস।

মালমোর বিরুদ্ধে ৩০ মিনিটে কোকের গোলে এগিয়ে যায় এ্যাটলেটিকো মাদ্রিদ। রক্ষণের বাধা পেরিয়ে স্বদেশী ডিফেন্ডার জুয়ানফ্রানের দেয়া ক্রসে ব্যাকহিল করে বল জালে পাঠান স্প্যানিশ মিডফিল্ডার। বিরতির পর ৭৮ মিনিটে রাউল গার্সিয়ার ১৫ গজ দূর থেকে ডান পায়ের শটের গোলে জয় নিশ্চিত হয় এ্যাটলেটিকোর।

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

০৬/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: