কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইসিসি পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

স্পোর্টস রিপোর্টার ॥ ছোট হয়ে এল ‘ক্রিকেটের অস্কার’ খ্যাতÑ ২০১৪ আইসিসি পুরস্কারের তালিকা। টানা সপ্তমবারের মতো বর্ষসেরা ওয়ানডে অধিনায়ক হয়েছেন ভারতের বিশ্বজয়ী সেনাপতি মহেন্দ্র সিং ধোনি। ‘চমক’ টেস্ট দলের সেনাপতি হিসেবে শ্রীলঙ্কান তরুণ এ্যাঞ্জেলো ম্যাথুসকে বেছে নেয়া! সর্বোপরি বর্ষসেরার দৌড়ে রয়েছেন শ্রীলঙ্কার ম্যাথুস, সাঙ্গাকারা, দক্ষিণ আফ্রিকার ওয়ানডে অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও অস্ট্রেলিয়া পেস তারকা মিচেল জনসন। নেই কোন ভারতীয়! টেস্টের বর্ষসেরার তালিকায়ও আছেন ম্যাথুস-সাঙ্গাকারা। অপর দুজন অস্ট্রেলিয়ান জনসন ও ডেভিড ওয়ার্নার। ওয়ানডেতে সেরার দৌড়ে চারজনের তিনজনই দক্ষিণ আফ্রিকানÑ ডি ভিলিয়ার্স, ডেল স্টেইন ও তরুণ কুইন্টন ডি’কক। অপরজন ভারতীয় তারকা বিরাট কোহলি। একইসঙ্গে আরও একধিক বিষয়ে সেরাদের পুরস্কৃত করবে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি (ইন্টারন্যাশনল ক্রিকেট কাউন্সিল)। ধোনির টানা সাত বছর আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলের অধিনায়ক হওয়া বিশেষ কৃতিত্বের দাবি রাখে। বিশ্বে এমন নজির আর কোন ক্রিকেটারের নেই। বুধবার সংক্ষিপ্ত তালিকা প্রকাশের দিন টেস্ট-ওয়ানডের সেরা দল বেছে নেয়ার সময়ই তাঁকে ওয়ানডের অধিনায়ক করা হয়। আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ধোনি ছাড়া আরও তিন ভারতীয় স্থান পেয়েছেনÑ ব্যাটসম্যান বিরাট কোহলি, পেসার মোহাম্মদ শামি এবং দ্বাদশ ব্যক্তি হিসেবে রোহিত শর্মা। আইসিসি এক বার্তায় জানিয়েছে, সাবেক ভারত অধিনায়ক অনিল কুম্বলের নেতৃত্বে বাছাই কমিটি আইসিসির বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দল বেছে নেয়। নির্বাচক কমিটির প্রধান ছিলেন সাবেক এই তারকা লেগস্পিনার। গত এক বছরে (২৬ আগস্ট ২০১৩ থেকে ১৭ সেপ্টেম্বর ২০১৪ পর্যন্ত)।

সর্বোপরি বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা ॥ এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), মিচেল জনসন (অস্ট্রেলিয়া), এ্যাঞ্জেলো ম্যাথুস (শ্রীলঙ্কা) ও কুমার সঙ্গাকারা (শ্রীলঙ্কা)।

টেস্টের বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা ॥ মিচেল জনসন (অস্ট্রেলিয়া), এ্যাঞ্জেলো ম্যাথুস (শ্রীলঙ্কা), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা) ও ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

ওয়ানডে বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা ॥ ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা) ও বিরাট কোহলি (ভারত)।

বর্ষসেরা টেস্ট দল ॥ এ্যাঞ্জেলো ম্যাথুস (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, কুমার সাঙ্গাকারা, এবি ডি ভিলিয়ার্স (উইকেটরক্ষক), জো রুট, মিচেল জনসন, স্টুয়ার্ট ব্রড, ডেল স্টেইন, রঙ্গনা হেরাথ, টিম সাউদি, রস টেইলর (একাদশ)।

বর্ষসেরা ওয়ানডে দল ॥ মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), মোহাম্মদ হাফিজ, কুইন্টন ডি’কক, বিরাট কোহলি, জর্জ বেইলি, ডি ভিলিয়ার্স, ডোয়াইন ব্রাভো, জেমস ফাকনার, ডেল স্টেইন, মোহাম্মদ শামি, জীবন মেন্ডিস ও রোহিত শর্মা (একাদশ)।

এছাড়া আইসিসির সহযোগী সদস্য দেশের সেরা, সেরা উদীয়মান, সেরা মহিলা ক্রিকেটার, টেস্ট-ওয়ানডে-টি২০তে সেরা পারফর্মেন্স ও সেরা আম্পায়ারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত : ৬ নভেম্বর ২০১৪

০৬/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: